ইউক্রেন যুদ্ধে আমেরিকার হাত ‘অদৃশ্য’ নয়: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ৮, ২০২৩, ০৯:১৭ পিএম
ইউক্রেন যুদ্ধে আমেরিকার হাত ‘অদৃশ্য’ নয়: রাশিয়া

রাশিয়া বলেছে, ইউক্রেন যুদ্ধে আমেরিকার হাত ‘সুস্পষ্টভাবে’ দেখা যাচ্ছে।  ইউক্রেন যুদ্ধে বিদেশি হস্তক্ষেপ হচ্ছে বলে চীন পরোক্ষভাবে আমেরিকার হাত থাকার যে ইঙ্গিত দিয়েছে সে বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে মস্কো এ মন্তব্য করেছে।

চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং মঙ্গলবার (৭ মার্চ) এক বক্তব্যে বলেন, ইউক্রেন সংকটকে আরো বিস্তৃত ও সম্প্রসারিত করার জন্য একটি ‘অদৃশ্য হাত’ কাজ করছে বলে মনে হচ্ছে।  তিনি আরো বলেন,  ওই ‘অদৃশ্য হাত’ নিজের ‘সুনির্দিষ্ট ভূরাজনৈতিক এজেন্ডা’ বাস্তবায়নের কাজে ইউক্রেন সংকটকে ব্যবহার করছে।

বেইজিং-এ চীনা পার্লামেন্টারি বৈঠকের অবকাশে এক সংবাদ সম্মেলনে কিন গ্যাং এসব কথা বলেন। ইউক্রেন সংকট আরো বিস্তৃত হতে পারে বা নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। এ কারণে তিনি এ যুদ্ধের লাগাম টেনে ধরার জন্য অবিলম্বে উভয় পক্ষকে সংলাপে বসার আহ্বান জানান।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ চীনা পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যের একাংশের সঙ্গে দ্বিমত পোষণ করেন। তিনি বলেন, “আমি আমার চীনা বন্ধুদের বক্তব্যের সঙ্গে একমত হতে পারছি না। এটি একটি কৌতুক। আর আপনি জানেন যে কোনটি কৌতুক। এটি কোনো অদৃশ্য হাত নয় বরং এটি মার্কিন যুক্তরাষ্ট্রের হাত, এটি ওয়াশিংটনের হাত।”

পেসকভ আরো বলেন, “এই যুদ্ধের ইতি হোক তা ওয়াশিংটন চায় না বরং এই যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য যা যা করা প্রয়োজন তার সবকিছুই ওয়াশিংটন করছে। আর এটিই হচ্ছে সেই দৃশ্যমান হাত। ”

ইউক্রেন যাতে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে না পারে সেজন্য ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি দেশটিতে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তখন থেকে আমেরিকা ও তার পশ্চিমা মিত্ররা ইউক্রেনকে হাজার হাজার কোটি ডলারের সমরাস্ত্র দিয়ে সহযোগিতা করেছে। অন্যদিকে এসব দেশ রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। রাশিয়া বলছে, ইউক্রেনের প্রতি পাশ্চাত্যের সামরিক সহযোগিতার ফলে এ যুদ্ধ শুধু দীর্ঘায়িত হচ্ছে। সূত্র: পার্সটুডে

এবি