রুশ অধিকৃত মারিউপোল শহর পরিদর্শনে পুতিন

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩, ০৬:৩২ পিএম
রুশ অধিকৃত মারিউপোল শহর পরিদর্শনে পুতিন

ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত মারিউপোল শহর পরিদর্শন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  শহরের বিভিন্ন স্থান পরিদর্শনের পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলেন তিনি। রোববার (১৯ মার্চ) ক্রেমলিনের প্রেস সার্ভিসের বরাত দিয়ে এ তথ্য জানায় রুশ বার্তা সংস্থা তাস।

প্রতিবেদনে বলা হয়, সফরকালে রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী মারাত খুশনুলিন মারিউপোল শহর এবং এর আশেপাশের এলাকার পুনর্গঠন কাজের একটি বিশদ প্রতিবেদন তৈরি করেন।

ক্রেমলিন প্রেস সার্ভিস জানিয়েছে, প্রতিবেদনে নতুন আবাসিক জেলা গঠন, সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ, বিভিন্ন সেবা অবকাঠামো ও চিকিৎসা কেন্দ্র নির্মাণের কথা উল্লেখ করা হয়েছে। রুশ প্রেসিডেন্ট পুতিন নেভস্কি জেলার বাসিন্দাদের সঙ্গেও কথা বলেছেন।

ওই এলাকায় বসবাসকারী এক পরিবারের আমন্ত্রণে তিনি সেখানে একটি অ্যাপার্টমেন্টে যান। ডনবাস অঞ্চলে এটিই ছিল রুশ প্রেসিডেন্টের প্রথম সফর।

এর আগে পুতিন শনিবার (১৮ মার্চ) আইসিসির গ্রেপ্তারি পরোয়ানার মধ্যে ক্রিমিয়া সফর করেন।

২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়াকে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে রাশিয়া। শনিবার ক্রিমিয়া রাশিয়া কর্তৃক অধিভুক্ত হওয়ার ৯ বছর পূর্ণ হলো। তবে সেখানে যাওয়ার আগে কোনো ঘোষণা দেননি পুতিন।

এদিকে, শুক্রবার (১৭ মার্চ) পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে তার বিরুদ্ধে এই পরোয়ানা জারি করা হয়।

এআরএস