ম্যাক্রোঁ চীনের সঙ্গে জড়িয়ে গেছে: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৩, ০৮:৪৩ পিএম
ম্যাক্রোঁ চীনের সঙ্গে জড়িয়ে গেছে: ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার বলেছেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ চীনে শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন এবং ‘তার পাছায় চুমু খেয়েছেন’। 

সাবেক প্রেসিডেন্ট নিউইয়র্কে অভিযোগ করার পর তার প্রথম মূলধারার মিডিয়া উপস্থিতির জন্য ফক্স নিউজের অ্যাঙ্কর টকার কার্লসনের সঙ্গে বসেছিলেন।

সাক্ষাৎকারে, রিপাবলিকান পার্টির মনোনীত সম্ভাব্য এই প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি অফিস ছেড়ে যাওয়ার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বে প্রভাব হারিয়েছে। 

তিনি কার্লসনকে বলেন, আপনি এই উন্মাদ বিশ্ব পেয়েছেন, সব কিছু ভেঙে পড়ছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের একেবারেই কোনো মাথা ব্যথা নেই। 

 ট্রাম্প বলেন, আমার বন্ধু ম্যাক্রোঁ চীনের সঙ্গে জড়িয়ে গেছে, তার পাছায় চুম্বন করছে। ঠিক আছে, চীনে! আমি বলেছি, ‘ফ্রান্স এখন চীনে যাচ্ছে’।

ম্যাক্রোঁ গত সপ্তাহে চীনে একটি রাষ্ট্রীয় সফরের পরে একটি ঝড়ের সৃষ্টি করেছিলেন যেখানে তিনি সতর্ক করেছিলেন ইউরোপীয়দের মার্কিন পররাষ্ট্র নীতির সঙ্গে নিজেদেরকে বেঁধে রাখা উচিত নয়।

সাংবাদিকদের মন্তব্যে ম্যাক্রোঁ বলেছেন, তাইওয়ানের ভাগ্য নিয়ে বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনাপূর্ণ অচলাবস্থায় ইউরোপীয় দেশগুলোর আটকে পড়া উচিত নয়।

চীন তাইওয়ানের নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের প্রতিশ্রুতি দিয়েছে, যখন মার্কিন সরকার তাইওয়ানকে আত্মরক্ষায় সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছে।

শুক্রবার শি’র সঙ্গে তাইওয়ান নিয়ে আলোচনা করা ম্যাক্রো ইউরোপকে ‘আমাদের নয় এমন সংকটে আটকে পড়ার বিরুদ্ধে সতর্ক করেছিলেন, যা এটিকে তার কৌশলগত স্বায়ত্তশাসন গড়ে তুলতে বাধা দেয়।’

এমএইচআর