ব্রাজিলে পুলিশের অভিযানে ৪৫ জনের প্রাণহানি

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: আগস্ট ৩, ২০২৩, ১১:১৯ এএম
ব্রাজিলে পুলিশের অভিযানে ৪৫ জনের প্রাণহানি
ছবি: সংগৃহীত

ব্রাজিলের তিনটি রাজ্যে মাদক চক্রের বিরুদ্ধে পুলিশের অভিযানে অন্তত ৪৫ জন প্রাণ হারিয়েছেন। এর মধ্যে রিও ডি জেনিরোতে পরিচালিত সবশেষ অভিযানে মারা গেছেন অন্তত ১০ জন। পুলিশের দাবি, তারা পাল্টা গুলি চালালে এই প্রাণহানি ঘটে। তবে অধিকার সংগঠনগুলো ব্রাজিলিয়ান পুলিশের এই অভিযানকে ‘প্রতিশোধমূলক’ বলে অভিযোগ করেছে। খবর বিবিসির।

এর আগে সাও পাওলোতে পুলিশের পাঁচ দিনব্যাপী অভিযানে ১৬ জনের মৃত্যু হয়। তার আগে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য বাহিয়ায় গত শুক্রবার থেকে সন্দেহভাজন ১৯ জনকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

সাও পাওলো রাজ্যে অভিযানের সময় মোট ৫৯ জনকে গ্রেফতার করা হয়। গত বৃহস্পতিবার উপকূলীয় শহর গুয়ারুজাতে পুলিশের বিশেষ বাহিনীর একজন কর্মতর্তা নিহত হওয়ার পরে এই অভিযান শুরু হয়েছিল। অভিযানে বিপুল সংখ্যক অস্ত্রের পাশাপাশি ৩৮৫ কেজি মাদকও জব্দ করেছে পুলিশ।

তবে পুলিশের এই অভিযানের কঠোর সমালোচনা করেছেন ব্রাজিলের উচ্চপদস্থ কর্মকর্তা থেকে শুরু করে অধিকার সংগঠনগুলো। দেশটির বিচারমন্ত্রী ফ্ল্যাভিও দিনোর মতে, সেখানে পুলিশের প্রতিক্রিয়া সংঘটিত অপরাধের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল না।

গত মঙ্গলবার এক সাক্ষাত্কারে সাও পাওলোর গভর্নর তারসিসিও ডি ফ্রেইতাস জানিয়েছেন, সংঘর্ষে নিহতদের মধ্যে দুজন পুলিশ কর্মকর্তাও রয়েছেন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, গুয়ারুজায় পুলিশের অভিযানে ‘একজন পুলিশ কর্মকর্তার মৃত্যুর প্রতিশোধ নেওয়ার স্পষ্ট লক্ষণ’ দেখা গেছে।

স্থানীয় মিডিয়ার রিপোর্ট অনুযায়ী, গত বুধবার রিও ডি জেনিরোতে নিহত ১০ জনের মধ্যে মাদক পাচারকারী চক্রের একজন কিংপিনও ছিলেন। ওই সংঘর্ষে এক পুলিশ কর্মকর্তাসহ আরও চারজন আহত হন।

মিলিটারি পুলিশের দাবি, শহরের উত্তরে কমপ্লেক্সো দা পেনহাতে মাদকপাচার চক্রের নেতাদের গোপন সভা অনুষ্ঠিত হতে চলেছে, এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এই অভিযান চালানো হয়।

প্রত্যক্ষদর্শীরা বলেছেন, এলাকাটিতে ভারী অস্ত্রধারী গ্যাং সদস্য এবং পুলিশের মধ্যে সংঘর্ষ হয়েছে। তারা গোলাগুলির শব্দ শুনতে পেয়েছেন।

অভিযানের পর কমপ্লেক্সো দা পেনহার আশপাশের স্কুলগুলো বুধবার বন্ধ রাখা হয়। এতে তিন হাজারের বেশি শিক্ষার্থী বাড়িতে থাকতে বাধ্য হয়। নিরাপত্তা শঙ্কায় স্থগিত করা হয় বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্য পরীক্ষাও।

ইনস্টিটুটো ফোগো ক্রুজাডো নামে ব্রাজিলে সশস্ত্র সহিংসতার তথ্য অনুসন্ধানকারী একটি সংস্থা পুলিশের সাম্প্রতিক এই অভিযানগুলোকে ‘গণহত্যা’ হিসেবে বর্ণনা করেছে।

রিওতে পুলিশি অভিযানের পরে প্রকাশিত এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, চলতি বছরের শুরু থেকে শহরটিতে এ ধরনের অন্তত ৩৩টি ঘটনা ঘটেছে, যাতে মোট ১২৫ জন প্রাণ হারিয়েছেন।

আরএস