অবশেষে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৮ ভারতীয়কে মুক্তি দিল কাতার

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪, ০৫:২৩ পিএম
অবশেষে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৮ ভারতীয়কে মুক্তি দিল কাতার
ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের দেশ ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির অপরাধে ৮ ভারতীয় নৌবাহিনীর সাবেক সদস্যকে মৃত্যুদণ্ড দিয়েছিল কাতার।

তবে বিষয়টি নিয়ে দুই দেশের দীর্ঘ কূটনৈতিক আলোচনার পরে ওই ৮ জনের দণ্ড মওকুফ করে ভারতের ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয় কাতার। সেই সিদ্ধান্ত অনুসারে এরই মধ্যে ৮ ভারতীয়কে মুক্তি দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি।

রোববার (১১ ফেব্রুয়ারি) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এসব তথ্য নিশ্চিত করে বলেন, আটজনের মধ্যে সাতজনই ভারতে ফিরেছেন। দেশে ফেরার আগে, এই ৭ জন কাতারে ১৮ মাস কারাদণ্ড ভোগ করেছেন।
তাদের এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কাতার সরকারকে ধন্যবাদ জানিয়ে বলে, দণ্ডপ্রাপ্ত ৮ ভারতীয় নাগরিকের মুক্তিকে আমরা স্বাগত জানাই। আটজনের মধ্যে সাতজনই ভারতে ফিরে এসেছেন। কাতারের আমিরের এই সিদ্ধান্ত প্রশংসার দাবিদার।

ওই ৮ ভারতীয় হলেন- ক্যাপ্টেন নভোতেজ সিং গিল, ক্যাপ্টেন সৌরভ বশিষ্ট, কমান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার ভার্মা, কমান্ডার সুগুনাকর পাকালা, কমান্ডার সঞ্জীব গুপ্ত, কমান্ডার অমিত নাগপাল এবং নাবিক রাগেশ। এই ৮ জন একটি বেসরকারি প্রতিষ্ঠান দাহরা গ্লোবালে কর্মরত ছিলেন। তাদের নিয়োগ দেওয়া হয়েছিল মূলত ইতালির তৈরি ইউ ২১২ স্টিলথ সাবমেরিন কাতারে নৌবাহিনীর সদস্যদের কাছে পরিচিত করানোর জন্য।

এর আগে, গত বছরের ২৬ অক্টোবর কাতারের আদালত এই ৮ ভারতীয় নাগরিককে মৃত্যুদণ্ড দেয়। তার আগে থেকেই ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির অপরাধে এক বছরেরও বেশি সময় ধরে তারা কাতারের কারাগারে বন্দী ছিলেন।

তখন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, আমরা এই মামলাটি অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছি ও নিবিড়ভাবে পর্যবেক্ষণ চালিয়ে যাচ্ছি। আমরা সব ধরনের কনস্যুলার ও আইনি সহায়তা অব্যাহত রাখব। আমরা এ রায় নিয়ে কাতারের কর্তৃপক্ষের কাছেও যাব।

উল্লেখ্য, ভারত সরকারের তৎপরতার পর গত বছরের ২৮ ডিসেম্বর মৃত্যুদণ্ড পাওয়া ওই আট ভারতীয় নাগরিকের সাজা কমায় কাতার। আদলতের শুনানি শেষে তাদের শাস্তি মৃত্যুদণ্ড থেকে কমিয়ে কারাদণ্ড ঘোষণা করেন কাতারের আদালত।

বিআরইউ