ভারতীয় চ্যানেল থেকে ২২ লাখের বেশি ভিডিও সরাল ইউটিউব

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ২৭, ২০২৪, ০৩:৩২ পিএম
ভারতীয় চ্যানেল থেকে ২২ লাখের বেশি ভিডিও সরাল ইউটিউব

কমিউনিটি গাইডলাইন বা বিধিমালা লঙ্ঘনের অভিযোগে ভারতের সাড়ে ২২ লাখ ভিডিও সরাল ইউটিউব। ২০২৩ সালের চতুর্থ বা শেষ ত্রৈমাসিক অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর মাসের মধ্যে আপলোড হওয়া ওই ভিডিওগুলো জনপ্রিয় স্টিমিং প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেওয়া হয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

২০২৩ সালের অক্টোবর থেকে ডিসেম্বর মাসের মধ্যে ভারত থেকে আপলোড হওয়া যত সংখ্যক ভিডিও সরিয়ে দেওয়া হয়েছে তা ৩০টি দেশের মধ্যে সর্বোচ্চ। ভারতের পর দ্বিতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর। তাদের ১২ লাখ ৪৩ হাজার ৮৭১টি ভিডিও সরিয়ে দেওয়া হয়েছে। আর তৃতীয় স্থানে থাকা আমেরিকার ভিডিও সরিয়ে দেওয়া হয়েছে ৭ লাখ ৮৮ হাজার ৩৫৪টি। আর ৩০টি দেশের তালিকায় একদম শেষে থাকা ইরাকের ভিডিও সরানো হয়েছে ৪১ হাজার ১৭৬টি।

ইউটিউবের পক্ষ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানা গেছে, ২০২৩ সালের শেষ ত্রৈমাসিকে বিশ্বজুড়ে ৯০ লাখ ভিডিও তাদের প্ল্যাটফর্ম থেকে সরানো হয়েছে। এই ভিডিওগুলোর মধ্যে ৯৬ শতাংশের ক্ষেত্রে বিধিমালা লঙ্ঘনের বিষয়টি শনাক্ত করেছে মেশিন লার্নিং। ৫৩.৪৬ শতাংশ ভিডিও সরিয়ে দেওয়া হয়েছে কেউ দেখার আগেই। আর ২৭.০৭ শতাংশ ভিডিও সরানো হয়েছে একটি থেকে ১০টি ভিউ হওয়ার মধ্যে হিউম্যান রিভিউয়ারের মাধ্যমে।

বিশ্বজুড়ে ইউটিউবের কমিউনিটি গাইডলাইন ভাঙা হচ্ছে কি না তার ওপর কড়া নজরদারি চালানো হয়। খোঁজ নেওয়া হয় যে আপলোড করছে তার সম্পর্কে, কোথা থেকে কীভাবে আপলোড হচ্ছে সেটি খতিয়ে দেখা হয়। মেশিন লার্নিং এবং হিউম্যান রিভিউয়ারের সমন্বয়ে নীতিমালা প্রয়োগ করে ইউটিউব। ৯০ লাখ ভিডিওর পাশাপাশি ২০২৩ সালের চতুর্থ ত্রৈমাসিকে ২ কোটির বেশি ইউটিউব চ্যানেলও বন্ধ করে দেওয়া হয়েছে।

আরএস