মস্কোর কনসার্টে হামলা: এখনও নিখোঁজ ৯৫ জন

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪, ০২:০৮ পিএম
মস্কোর কনসার্টে হামলা: এখনও নিখোঁজ ৯৫ জন

ইউরেশিয়ান দেশ রাশিয়ার রাজধানী মস্কোর ক্রোকাস সিটি হলের কনসার্ট সেন্টারে কনসার্ট দেখতে জড়ো হওয়া মানুষদের ওপর একদল বন্দুকধারীর অতর্কিত হামলায় সরকারি পরিসংখ্যান অনুযায়ী- ১৪০ জন নিহত এবং আহত হয়েছেন ১৮২ জন। তবে গত সপ্তাহের হামলার পর এখনও পর্যন্ত ৯৫ জন নিখোঁজ রয়েছে।

বুধবার (২৭ মার্চ) একটি রাশিয়ান নিউজ আউটলেটের বরাতে রয়টার্সের এক প্রতিবেদনে এমন তথ্য পাওয়া গেছে।

রাশিয়ার স্থানীয় সংবাদমাধ্যম বাজা নিউজ সার্ভিস (যাদের রুশ নিরাপত্তা ও আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে ভালো যোগাযোগ রয়েছে) বলেছে, নিখোঁজ স্বজনদের খোঁজে পরিবারের আবেদনের ভিত্তিতে জরুরি পরিষেবার তৈরি তালিকায় আরও ৯৫ জনের নাম রয়েছে, যারা হামলার পর থেকেই নিখোঁজ রয়েছেন।

সংবাদমাধ্যমাটি বলেছে, এই তালিকায় এমন ব্যক্তিরা রয়েছে যাদের সঙ্গে সন্ত্রাসী হামলার পর থেকে তাদের পরিবার যোগাযোগ করতে পারেনি, কিন্তু তারা আহত এবং মৃতদের তালিকায় নেই। তবে নিহতদের তালিকার মধ্যে কিছু মানুষের এখনও পরিচয় জানা যায়নি।

রাশিয়ার তদন্তকারীরা জানিয়েছেন, কালাশনিকভ (একে-৪৭) স্বয়ংক্রিয় বন্দুক ব্যবহার করে চার শুটার এই হামলা চালিয়েছে। ঘটনাস্থল থেকে পাঁচ শতাধিক রাউন্ড গুলি পাওয়া গেছে।

এদিকে সামাজিক মাধ্যমগুলোতে শ্যুটিংয়ের পর থেকে নিখোঁজদের খুঁজে পেতে সাহায্য করার আবেদন নিয়ে হাজার হাজার পোস্ট করা হচ্ছে।

‘ক্রোকাস হেল্প সেন্টার’ নামক একটি টেলিগ্রাম চ্যানেলে কয়েক হাজার মানুষ তাদের নিখোঁজ বন্ধু এবং স্বজনের নাম জানিয়ে সহায়তা চেয়েছেন।

শনিবার রাতে একজন ব্যবহারকারী লিখেছেন, ‘তালিকায় কি ইগর ভ্যালেন্টিনোভিচ ক্লিমেনচেঙ্কো নামে কেউ ছিলেন? কেউ কি ক্ষতিগ্রস্তদের তালিকা পাঠাতে পারেন? রাশিয়ার জরুরি মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত নিশ্চিত মৃতদের তালিকায় ক্লিমেনচেঙ্কোর নাম ছিল না।’

একই চ্যাটে অন্য একজন লিখেছেন, তাদের চাচা ক্রোকাস সিটি হলের খুব কাছেই কাজ করতেন এবং হামলার পর থেকে তিনি যোগাযোগ করেননি।

দক্ষিণ-পশ্চিম রাশিয়ার ব্রায়ানস্ক অঞ্চলের স্থানীয় মিডিয়া বুধবার জানিয়েছে, একজন নারী এখনও তার ছেলেকে খুঁজছেন। তার ছেলের নাম দিমিত্রি বাশলিকভ, যিনি মস্কোর একজন স্কুলশিক্ষক এবং একজন বন্ধুর সঙ্গে ওই কনসার্টে গিয়েছিলেন। তবে বাশলিকভের নাম জরুরি মন্ত্রণালয়ের তালিকায় ছিল না।

প্রসঙ্গত, ক্রোকাস সিটি হলের হামলার ঘটনায় এখন মোট ১৪ জনকে আটক করে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। আটককৃতদের মধ্যে চারজন সরাসরি হামলায় জড়িত রয়েছে বলে দাবি এফএসবির।

সোমবার মস্কোর বাসমানি আদালতে তাদের হাজির করা হয়। আগামী ২২ মে পর্যন্ত তাদের বিচারপূর্ব আটকাদেশ দিয়েছেন আদালত। এর আগে রবিবার একই আদালত চারজনকে গ্রেপ্তারের অনুমোদন এবং একই সঙ্গে চারজনকেই আগামী ২২ মে পর্যন্ত বিচারপূর্ব আটকের আদেশ দিয়েছেন।

বিআরইউ