বাড়ছে ইসরাইল-হেজবোল্লাহ সংঘাত, নিহত ১৭

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪, ০২:৫৩ পিএম
বাড়ছে ইসরাইল-হেজবোল্লাহ সংঘাত, নিহত ১৭

ইসরাইল-লেবানন সীমান্তে ইসরাইলের সেনা ও হেজবোল্লাহ দুই পক্ষই একে অপরকে আক্রমণ করেছে। দুই তরফেই ক্ষয়ক্ষতি হয়েছে ও মানুষ মারা গেছেন। এই সংঘাত আরো বাড়ার আশংকা রয়েছে।

দক্ষিণ লেবাননের গ্রামে ইসরাইল রাতে হামলা করে। তাতে সাতজন মারা যান। এরপর হেজবোল্লাহ ইসরাইল সীমান্তের শহরে একের পর এত রকেট ছোড়ে। এর ফলে একজন মারা গেছেন। দুই দিকেই উত্তেজনা তুঙ্গে উঠেছে। বুধবার সন্ধ্যায় ইসরাইল লেবাননের আরো দুইটি গ্রামে বোমা-হামলা করে এবং তাতে নয়জনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ।

ইসরাইল দাবি করেছে, তারা লেবাননে জঙ্গিদের মোকাবিলা করছে। সেনার দাবি, তারা জঙ্গিদের লক্ষ্য করে আক্রমণ করেছে, তাতে একজন প্রধান জঙ্গি মারা গেছে। সেনার তরফ থেকে বলা হয়েছে, ‍‍`‍‍`জঙ্গি গোষ্ঠী আল-জামাত আল-ইসলামিয়া গোষ্ঠীর একজন প্রধান জঙ্গিকে লক্ষ্য করে আক্রমণ করা হয়েছিল। ওই জঙ্গি ইসরাইলের বিরুদ্ধে আক্রমণের পিছনে ছিল। সেই জঙ্গি ও তার কিছু সঙ্গী মারা গেছে।‍‍`‍‍`

লেবাননের মিডিয়া জানিয়েছে, আল-জামাত আল-ইসলামিয়ার একটি মেডিক্যাল সেন্টারের উপর আক্রমণ চালায় ইসরাইল। লেবাননের সরকারি বার্তা সংস্থা এনএনএ জানিয়েছে, ইসরাইলের যুদ্ধবিমান থেকে এই আক্রমণ চালানো হয়েছে্। তার ফলে সাতজন চিকিৎসাকর্মীর মৃত্যু হয়েছে। চারজন বেসামরিক মানুষ আহত হয়েছেন।

আল-জামাত আল-ইসলামিয়া এর আগে জানিয়েছিল, তারা হেজবোল্লাহকে সমর্থন করবে। হেজবোল্লাহকে ইরান সমর্থন করে এবং ইসরাইল, যুক্তরাষ্ট্র, জার্মানি ও অন্য বেশ কয়েকটি দেশ তাদের জঙ্গি সংগঠন বলে ঘোষণা করেছে।

হেজবোল্লাহ কী করে প্রত্যাঘাত করেছে?

এরপর হেজবোল্লাহ ইসরাইল লক্ষ্য করে একের পর এক রকেট ছুড়তে থাকে। এ রকেটগুলি কিরিয়াত শমোনা শহরের বাড়িতে গিয়ে পড়ে। উদ্ধারকারী দল গিয়ে ২৫ বছরের এক যুবককে উদ্ধার করে। তাকে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন। লেবাননের সরকারি বার্তা সংস্থা জানিয়েছে, ইসরাইল সূর্যাস্তের পর একটি গ্রামে হামলা করেছে। সেখানে দুইজন চিকিৎসাকর্মী-সহ ছয়জনের মৃত্যু হয়েছে।

এছাড়াও ইসরাইল উপকূলবর্তী শহর নাকাউরাতেও হামলা করে বলে অভিযোগ করা হয়েছে। সেখানে প্যারামেডিক গ্রুপ ইসলামিক রিসালা স্কাউট অ্যাসোসিয়েশনের উপর হামলা করা হয় এবং তিনজন মারা যান বলে অভিযোগ। ইসরাইল দাবি করেছে, দুইটি জায়গায় তারা জঙ্গি ঘাঁটিতে আক্রমণ করেছে।

হেজবোল্লাহ প্রায় প্রতিদিনই দক্ষিণ লেবানন থেকে ইসরাইলের ভিতরে হামলা করছে। গত ৭ অক্টোবর হামাস ইসরাইলের উপর অভূতপূর্ব আক্রমণ চালায়। তারপরেই হেজবোল্লাহ জানিয়ে দেয়, তারা হামাসকে সমর্থন করছে। যুক্তরাষ্ট্র, জার্মানি, ইসরাইল-সহ অনেকগুলি দেশ হামাসকে জঙ্গি সংগঠন বলে ঘোষণা করেছে। হেজবোল্লাহ জানিয়েছে, সবমিলিয়ে তাদের ২৪০ জন যোদ্ধা মারা গেছেন। দুই তরফেই বেসামরিক মানুষ মারা গেছেন। কয়েক লাখ মানুষ এলাকা ছেড়ে চলে গেছেন। সূত্র: ডয়চে ভেলে।

আরএস