গাজায় অনাহারে-পানিশূন্যতায় ৩১ শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৪, ১১:৩৬ এএম
গাজায় অনাহারে-পানিশূন্যতায় ৩১ শিশুর মৃত্যু

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি আগ্রাসনে তীব্র মানবিক সংকট দেখা দিয়েছে। শুক্রবার (৫ এপ্রিল) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, অনাহার ও পানিশূন্যতায় উপত্যকাটিতে মৃত শিশুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১ জনে।

শুধু তাই নয় গণমাধ্যমটি ফিলিস্তিন রেড ক্রিসেন্ট সোসাইটি‍‍`র (পিআরসিএস) বরাত দিয়ে জানায়, পিআরসিএস‍‍`র করা এক্স-এ এক পোস্টের মাধ্যমে জানানো হয়, ইসরায়েলি হামলায় গাজায় কমপক্ষে এক হাজার শিশু তাদের এক বা উভয় পা হারিয়েছে। এছাড়াও প্রতি ঘণ্টায় ৪ জন শিশু নিহত হচ্ছে বলেও খবরে উঠে আসে।

গাজা উপত্যকার উত্তরাঞ্চলের চিকিৎসকরা নানা আশঙ্কার কথা শোনাচ্ছেন। তারা সতর্ক করে বলেছেন, অত্যন্ত সীমিত সরবরাহ দিয়েই হাসপাতালের ওয়ার্ডে তীব্র অপুষ্টিতে ভুগছে এমন শিশু এবং ছোট শিশুদের চিকিৎসা করার চেষ্টা করছেন তারা।

এদিকে গাজায় নিহতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়ে গেছে। ইসরায়েলের টানা ছয় মাস ধরে চলা এই হামলায় নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ৩৩ হাজার ৩৭ ফিলিস্তিনি নিহত এবং আরও ৭৫ হাজার ৬৬৮ জন আহত হয়েছেন বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।


বিআরইউ