টার্মিনাল ছাড়া টোল আদায়ে চাঁদাবাজির মামলা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২২, ০৫:৪৭ পিএম
টার্মিনাল ছাড়া টোল আদায়ে চাঁদাবাজির মামলা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, টার্মিনাল ছাড়া অন্য কোথাও কোনো ধরনের টোল আদায় করলে চাঁদাবাজির মামলা হবে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সচিবালয়ে সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়নের লক্ষ্যে গঠিত কমিটির সুপারিশ বাস্তবায়নের জন্য টাস্কফোর্সের সভায় এ কথা বলেন তিনি।

আসাদুজ্জামান খান বলেন, বাস কিংবা ট্রাকে মালিক-শ্রমিক সমিতি নির্ধারিত কোনো টোল টার্মিনাল ছাড়া নেওয়া যাবে না। পৌরসভা ও সিটি করপোরেশন এলাকার বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি হবে। প্রজ্ঞাপন অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। এটা না মানলে চাঁদাবাজির মামলা হবে।

তিনি বলেন, অবৈধ ড্রাইভিং প্রশিক্ষণ স্কুলগুলো বিআরটিএর নীতিমালার আওতায় আনার জন্য কাজ করা হবে। চালক শ্রমিকদের ডোপ টেস্ট সহজে ও স্বল্পতম সময়ে করার জন্য উদ্যোগ গ্রহণ করার বিষয়টি আলোচনা করা হয়েছে।

এ ছাড়া বিআরটিএর জনবল বাড়ানোর বিষয়ে সুপারিশ করা হবে বলেও জানান মন্ত্রী।

রাজধানীতে যানজটের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে অনেক রাস্তা দখল করে রেখেছে। এ ছাড়া রাজধানীতে যে পরিমাণ সড়ক দরকার তার চেয়ে কম সড়ক আছে। রাজনৈতিক কর্মসূচির কারণেও যানজট সৃষ্টি হচ্ছে।

এবি