মিডিয়া ক্ষমতার ভারসাম্য সৃষ্টি করে সবাইকে চাপে রাখে: সিইসি

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩, ০৮:৩৩ পিএম
মিডিয়া ক্ষমতার ভারসাম্য সৃষ্টি করে সবাইকে চাপে রাখে: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আমরা যদি মিডিয়াকে ব্লাকআউট করে দিই, তাহলে ডিজাস্টার হয়ে যাবে। রাষ্ট্রই বিনষ্ট হয়ে যাবে। মিডিয়া ক্ষমতার ভারসাম্য সৃষ্টি করে সবাইকে চাপে রাখে। আমরাও মিডিয়ার কারণে চাপে থাকি।

রোববার (২৯ জানুয়ারি) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

নির্বাচন কমিশন বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসির (আরএফইডি) নতুন কমিটির দায়িত্বগ্রহণ ও পুরোনো কমিটির দায়িত্ব হস্তান্তর করতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার হিসেবে যোগ দেওয়ার পর মিডিয়ার ভূমিকাটা কাছ থেকে দেখছি। আমরা এমনিতেও মিডিয়ার সঙ্গে পরিচিত। ঘুম থেকে উঠেই আমরা পত্রিকা পড়ি। আপনারা বস্তুনিষ্ঠ সংবাদ সংগ্রহ এবং পরিবেশন করবেন। আমাদের কোনো বিচ্যুতি ঘটলে সেটা কেন প্রচার করবেন না? আপনারা সেটি করেন বলেই ক্ষমতার ভারসাম্য তৈরি হয়।

সিইসি বলেন, সামনের সাধারণ নির্বাচন নিয়ে মানুষের মধ্যে প্রবল আগ্রহ। এখানে আপনাদের ভূমিকা যদি বস্তুনিষ্ঠ হয়, তাহলে সবার মধ্যে ইতিবাচক মনোভাব তৈরি হবে। নির্বাচনে যারা প্রতিদ্বন্দ্বিতা করেন মিডিয়ার কারণে তারাও সচেতন থাকেন। শক্তিমানরাও মিডিয়ার ভূমিকাকে মূল্যায়ন করে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.) ও নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা।

এ ছাড়া নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলমসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এবি