স্বর্ণের বাজারে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত: শিল্পমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২৩, ০৫:৩৯ পিএম
স্বর্ণের বাজারে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত: শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, স্বর্ণের বাজারে বাংলাদেশের প্রধান প্রতিপক্ষ ভারত। ভালো মানের কাজের মাধ্যমে স্বর্ণকে ভারতের সমপর্যায়ে নিতে পারলে আমরা তাদের চেয়েও কম দাম ও খরচে মার্কেট ধরতে পারব।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মেলায় এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বাংলাদেশে স্বর্ণের মেটেরিয়াল নেই, এজন্য মাঝে মাঝে সংকট সৃষ্টি হয়। যে মেটেরিয়াল প্রয়োজন, সেটা যদি আমরা এনে পরিশোধন করে সেটার একটা ব্র্যান্ড এবং কোয়ালিটি মেইন্টেইন করে বাজারজাত করতে পারি, তাহলে এটি সার্থক হবে।

নূরুল মজিদ বলেন, স্বর্ণের ব্যবসা বাংলাদেশে শুরু থেকেই কটেজ ইন্ডাস্ট্রির মতো চলছে। কিন্তু এ ব্যবসা সেই প্রাচীন সভ্যতা থেকেই চলছে। আমরা এ শিল্পকে উচ্চতায় ও বিশ্ব বাজারে নিয়ে যেতে চাই।

শিল্পমন্ত্রী আরও বলেন, বাংলাদেশে এটি একটি বিশাল বাজার। সেজন্য কাজ করতে হবে। আমাদের এই ক্ষেত্রে প্রধান প্রতিপক্ষ ভারত। এ ছাড়া চোরাচালানসহ নানা বিষয় আছে। চোরাচালান হচ্ছে, ঘোষণা ছাড়া ব্যবসায়। যখন বৈধভাবে ব্যবসা করতে পারে না, তখন সেটি চোরাকারবার হয়।

তিনি আরও বলেন, বাঙালি যেখানে আছে, সেখানে স্বর্ণের কদর আছে। স্বর্ণ আমাদের একটি প্রাচীন ঐতিহ্যের মতো, এটি কারেন্সি হিসেবে ব্যবহার হয়ে থাকে। পারিবারিকভাবে যখন সচ্ছল থাকে, তখন স্বর্ণের গয়নায় রূপান্তরিত হয়। আর কোনো ক্রাইসিস দেখা দিলে, সেটা বিক্রি করা হয়।

এবি