‘ইসির পক্ষে একা সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজন করা সম্ভব না’

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: মে ১৫, ২০২৩, ০৪:৫৩ পিএম
‘ইসির পক্ষে একা সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজন করা সম্ভব না’
প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। ছবি: ফাইল

সরকারের সদিচ্ছা এবং রাজনৈতিক দল ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা যদি সহযোগিতা না করেন, তাহলে নির্বাচন কমিশনের একার পক্ষে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজন করা সম্ভব হবে না বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

সোমবার (১৫ মে) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে জাতীয় পার্টির (জাপা) মহাসচিব মুজিবুল হক চুন্নুর নেতৃত্বে আসা প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ শেষে এসব কথা বলেন সিইসি।

নির্বাচন পরিচালনা করতে গিয়ে সরকারের পক্ষ থেকে এখনো কোনো হস্তক্ষেপ পাননি বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল

এখন সবার দৃষ্টি জাতীয় নির্বাচনের দিকে জানিয়ে কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘পুলিশ-প্রশাসনের যে ভূমিকা এখন পর্যন্ত পেয়েছি, এ ধরনের যদি একটা নিউট্রাল (নিরপেক্ষ) অবস্থানে ওনারা থাকেন। তাহলে নির্বাচন কমিশনের পক্ষে নির্বাচনটা অনেক ভালোভাবে করা সম্ভব হবে।’

ভবিষ্যতে কী হবে সেটা নিশ্চিত করে বলতে পারছেন না জানিয়ে সিইসি বলেন, ‘আমাদের তরফ থেকে চেষ্টা থাকবে... নির্বাচনটা যদি প্রভাবিত হয়ে যায় ব্যাপকভাবে এবং সেই তথ্য যদি আমাদের কাছে এসে পরে মিডিয়ার মাধ্যমে পার্সোনাল ফেসবুক নয়, জাতীয় প্রিন্ট পত্রিকা, ইলেক্ট্রনিক মিডিয়া গুলোর মাধ্যমে যে আচরণ সেটার ওপরে ভিত্তি করে কমিশন যথাযথ পদক্ষেপ নেবে। এটা আমরা আশ্বস্ত করতে পারি।

এআরএস