বাংলাদেশ ব্যাংকে আগুনের গুঞ্জন: যে কারণে বেজেছিল ফায়ার অ্যালার্ম

রেদওয়ানুল হক প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৩, ১০:০৩ পিএম
বাংলাদেশ ব্যাংকে আগুনের গুঞ্জন: যে কারণে বেজেছিল ফায়ার অ্যালার্ম

রাজধানীর মতিঝিলে অবস্থিত বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে আগুনের খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আগুনের অস্তিত্ব খুঁজে পায়নি ফায়ার সার্ভিস কর্মীরা । বাংলাদেশ ব্যাংক ও ফায়ার সার্ভিস জানিয়েছে, আগুনের ‘ফলস অ্যালার্ম’ বেজেছিল আগুন লাগেনি। তবে আমার সংবাদের অনুসন্ধানে ফায়ার অ্যালার্ম বেজে ওঠার কারণ জানা গেছে।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) দুপুর ২টা ৩২ মিনিটে অ্যালার্ম বাজার সংবাদ পাওয়ার পর ঘটনাস্থলে যায় ফায়ার সার্ভিসের চারটি ইউনিট। তবে ফায়ার সার্ভিস কর্মীরা আগুনের অস্তিত্ব খুঁজে না পেয়ে ফিরে যায়।

বাংলাদেশ ব্যাংক ও ফায়ার সার্ভিস জানিয়েছে, ভুল ক্রমে অ্যালার্ম বেজে ওঠে বা কেউ বাজিয়ে দেয়।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক গণমাধ্যমকে বলেন, ‍‍`বাংলাদেশ ব্যাংকে আজ (২২ সেপ্টেম্বর) কোনও আগুন লাগার ঘটনা ঘটেনি।‍‍` এ ঘটনায় কোন তদন্ত কমিটি হয়েছে কি-না বা অ্যালার্ম কিভাবে বেজেছিল তা শনাক্ত করা সম্ভব হয়েছে কি-না  জানতে সন্ধ্যায় ফোন করা হলে মুখপাত্র কল রিসিভ করেননি।

তবে, ব্যাংকের অভ্যন্তরীণ সূত্রের তথ্যে অ্যালার্ম বেজে ওঠার কারণ জানা গেছে। সূত্র জানায় ব্যাংকের চলমান সংস্কার কাজের ধোঁয়া ভেতরে প্রবেশ করলে সয়ংক্রিয়ভাবে এলার্ম বেজে ওঠে।

সংস্কার কাজে জড়িত একজন কর্মী ও সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা জানান, শুক্রবার ব্যাংকের বাইরের অংশের গ্লাস ফিটিংয়ের কাজ চলছিল। সেখান থেকে ক্ষুদ্র ক্ষুদ্র অগ্নি স্ফূলিঙ্গ ব্যাংকের ভিতরে যায়। তবে সাধারণত এসব স্ফূলিঙ্গ থেকে আগুনের সূত্রপাত হয় না। কিন্তু সকাল থেকেই এসব স্ফূলিঙ্গের কারণে বাংলাদেশ ব্যাংকের সয়ংক্রিয় ফায়ার অ্যালার্ম ক্ষণে ক্ষণে বেজে উঠছিল। তবে হালকা শব্দ হওয়ায় বাইরে শোনা যায়নি।

কিন্তু বেলা আড়াইটার দিকে সংস্কার কাজ থেকে কিছুটা ধোঁয়ার  সৃষ্টি হয়। সেই ধোঁয়া ভেতরে প্রবেশ করলে জোরেশোরে ফায়ার অ্যালার্ম বেজে ওঠে। তখন বাংলাদেশ ব্যাংকের সামনে থাকা স্ট্যান্ডবাই ফায়ার ইউনিট ব্যাংকের ভেতরে প্রবেশ করে। এ সময় নিরাপত্তা বিভাগ থেকে ফায়ার সার্ভিসের জরুরি নম্বরে কল করা হলে আরও তিনটি ইউনিট ছুটে আসে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিকট আওয়াজে ফায়ার অ্যালার্ম বেজে উঠলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এরপর ফায়ার সার্ভিসের সদস্যরা ছুটে আসেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া) শাজাহান শিকদার  জানান, বাংলাদেশ ব্যাংক থেকে ফায়ার সার্ভিসের জরুরি নম্বরে একটি ফোন আসে। আগুন লেগেছে এমন একটি সংবাদ দেওয়া হয়। সঙ্গে সঙ্গে আমরা ইউনিট পাঠাই। সেখানে পৌঁছে ফায়ার সার্ভিস জানতে পারে, কে বা কারা ভুল করে সতর্কতামূলক অ্যালার্ম বাজিয়েছে।

আরএস