ফের দূষিত শহরের শীর্ষে ঢাকা

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৪, ০৬:৫৭ পিএম
ফের দূষিত শহরের শীর্ষে ঢাকা
ফাইল ছবি

দীর্ঘদিন ধরেই বায়ু দূষণে শীর্ষস্থানে অবস্থান করছে রাজধানী ঢাকা। শীতের শেষ মুহূর্তেও একই অবস্থার মধ্যে রয়েছে ঢাকার বায়ুর মান। এভাবে চলতে থাকলে মানুষের জীবন হুমকির মধ্যে পড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

দূষিত বাতাসের শহরের তালিকায় বিশ্বের সকল শহরকে পেছনে ফেলে আবারও এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) শীর্ষে এসেছে ঢাকার নাম।

শনিবার সকাল ৯টার দিকে ২৭৪ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে রয়েছে ঢাকা। যা বাতাসের মানকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করে।

সূচকের তথ্য অনুসারে, ১৮৩ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের কলকাতা যার বায়ু মান ‘অস্বাস্থ্যকর’। ১৮২ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে মিয়ানমারের ইয়াঙ্গুন যাকে ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়। ‘অস্বাস্থ্যকর’ বায়ু মানের ১৮১ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে চীনের শেনিয়াং। ১৮০ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ঘানার আকরা যার অবস্থান ‘অস্বাস্থ্যকর’ ।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

গত আট বছরের মধ্যে ঢাকায় সর্বোচ্চ বায়ুদূষণের মধ্য দিয়ে যাচ্ছে। বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআইকে ‍‍`ঝুঁকিপূর্ণ‍‍` বলে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

ঢাকায় বায়ুদূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করে আসছেন বিশেষজ্ঞরা। ভয়াবহ এই দূষণের ফলে গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। বিশেষ করে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর। ঢাকায় গত জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারির মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

ইএইচ