‘স্বাধীনতা যুদ্ধের মতো আইটিযুদ্ধেও পাকিস্তানকে পেছনে ফেলতে হবে’

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২৩, ০৮:৫২ পিএম
‘স্বাধীনতা যুদ্ধের মতো আইটিযুদ্ধেও পাকিস্তানকে পেছনে ফেলতে হবে’

ভাষা আন্দোলন, স্বাধীনতা আন্দোলনে বাঙ্গালী জাতি যেভাবে বীরত্বের সাথে পাকিস্থানকে পরাজিত করে বিজয় অর্জন করেছিলো, একইভাবে বর্তমান সময়েও তাদেরকে সকল দিক থেকে পেছনে ফেলে এগিয়ে যেতে হবে বলে জানিয়েছেন বিডিকলিং আইটি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মনির হোসেন।

তিনি বলেন, বর্তমান সময়ে আইটিখাতে যারা বেশি এগিয়ে, তারাই বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে। প্রধানমন্ত্রীপুত্র সজিব ওয়াজেদ জয়ের নেত্বৃত্বে বাংলাদেশও এগিয়ে যাচ্ছে। তবে যেকোন মূল্যে পাকিস্থানকে এইখাতে আমাদের পেছনে ফেলতে হবে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিডিকলিং অফিসে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত এক সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মনির হোসেন বলেন, বর্তমান সময়টি হলো তথ্যপ্রযুক্তির সময়। বাংলাদেশ এইখাতে উদীয়মান একটি শক্তি। পার্শ্ববর্তী দেশ ভারতও আমাদের তুলনায় এগিয়ে আছে। যাদের থেকে আমরা ভাষা ও স্বাধীনতা ছিনিয়ে এনেছি, সেই পাকিস্তানও আইটিতে অনেকদূর এগিয়ে গেছে। সে তুলনায় আমরা কিছুটা পিছিয়ে আছি। আমাদেরকে এগিয়ে যেতে হবে। তরুণ প্রজন্মের যারা আছে, তারা চাইলেই আইটি খাতে ভালো কিছু করতে পারে। আমরা চাই আইটি সেক্টরে এশিয়ায় আধিপত্য বিস্তার করতে। বিডিকলিং সেই লক্ষ্য নিয়েই এগিয়ে চলছে।

তিনি বলেন, বাঙ্গালী জাতি বীরের জাতি, এই জাতিকে কেউ কোনদিন কিছু চাপিয়ে দিতে পারেনি। ৫২ সালের ২১ ফেব্রুয়ারিতেও পারেনি। পাকিস্তানিদের চাহিদা মতো আমাদের সালাম, রফিক, জব্বারা উর্দুকে রাষ্ট্রভাষা হিসেবে মেনে নেয়নি। আমরা রক্তের বিনিময়ে বাংলা ভাষা পেয়েছি। সেই প্রেরণা থেকে আমরা স্বাধীনতাও অর্জন করেছি। ১৯৫২ সাল, ১৯৭১ সালের জন্য পাকিস্তানীরাও এখন অনুতপ্ত হয়। তারা এখন স্বীকারও করে যে তারা ভুল করেছিলো।

বিডিকলিং প্রতিষ্ঠাতা আরও বলেন, যারা আমাদের ভাষা এনে দিয়েছে, তাদেরকে আমরা ঠিকই প্রতিবছর একবছর স্মরণ করি, কিন্তু সেই সময়ে আহত ও পঙ্গুত্ববরণকারীদের আমরা স্মরণ করি না। দেশের জন্য তাদের অবদানও নয়। তাদেরকে আমাদের স্মরণ করা উচিত, খোঁজ নেওয়া উচিত।

অনুষ্ঠানের শুরুতে দেশের গান পরিবেশন করেন আমিরুল হক, রাকিবুল ইসলাম শিকু, রনি হোসেন, ফারজানা মান্জুর, মনিরা আক্তার। এরপর ‘রাষ্ট্র ভাষা বাংলা চাই’ শীর্ষক নাটিকা পরিবেশন করেন আশিকুর রহমান।

বিডিকলিং আইটি লিমিটেডের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার (সেলস) আমিরুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির জেনারেল ম্যানেজার (অপারেশন)মো. শামীম মিয়া, জেনারেল ম্যানেজার (সেলস) আবু সাদেক জাবেদসহ আরও অনেকে।