মুসলিম খেলোয়াড়দের জন্য রোজায় লিভারপুলের নিয়ম পরিবর্তন

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২২, ১২:৫২ পিএম
মুসলিম খেলোয়াড়দের জন্য রোজায় লিভারপুলের নিয়ম পরিবর্তন

ইউরোপীয় ফুটবলে রমজান মাসে মুসলিম খেলোয়াড়দের রোজা ও খেলার মধ্যে সমন্বয় করে চলতে হয়। তবে দলে থাকা মুসলিম খেলোয়াড়দের সুবিধা করে দিতে এবার অনুশীলনের সময় বদলেছে ইংলিশ প্রিমিয়ার লিগের দল লিভারপুল কর্তৃপক্ষ। 

রোজায় নিজেদের সুবিধামতো অনুশীলনের সূচি পাওয়ার কথা জানিয়েছেন দলটির তারকা স্ট্রাইকার সাদিও মানে। মানে ছাড়াও লিভারপুলের অন্য মুসলিম ফুটবলারের মধ্যে আছেন মোহামেদ সালাহ, নেবি কেইটা, ইব্রাহিমা কোনাটে। এই খেলোয়াড়দের সুবিধার জন্য অনুশীলন সূচি বদলানোর যে প্রস্তাব তাতে অধিনায়ক জর্ডান হেন্ডারসন ও কোচ ইয়ুর্গেন ক্লপ সম্মতি দেওয়ায় রোজা রেখেও অনুশীলন চালিয়ে যেতে সমস্যা হচ্ছে না বলে জানিয়েছেন মানে। 

সাধারণত, লিভারপুল তাদের অনুশীলন সেশনটা আয়োজন করত বিকেলে। তবে রমজানে কঠোর অনুশীলনটা কঠিন হয়ে পড়ে বেশ, রমজানের বিকেলে তো তা পৌঁছে যায় অসহনীয় পর্যায়েই। সে কারণে সালাহরা সবাই মিলে অধিনায়ক জর্ডান হেন্ডারসনকে বুঝিয়ে বলেন বিষয়টা। পরে লিভারপুল অধিনায়ক এ বিষয়ে রাজি করান কোচকে, তাতেই দীর্ঘদিনের নিয়ম বদলে যায় ক্লাবটিতে। এখন বিকেলের পরিবর্তে সকালে অনুশীলন করে দলটি।

বেইন স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে সেনেগালের তারকা ফুটবলার মানে বলেন, এটা একেবারেই সহজ নয়। রমজানে রোজা ও অনুশীলন একসঙ্গে করা অনেক কঠিন। তাই রমজানের আগে আমরা অধিনায়ক ও কোচের সঙ্গে কথা বলেছি। আমরা তাঁদের বলেছি সকালে অনুশীলন করা যায় কি না। এটা আমাদের জন্য সহজ। যদি আপনি সকালে অনুশীলন করেন, তবে পরে বিশ্রাম ও বাসায় যাওয়ার সময় পাওয়া যায়। যদি ২টা বা ৩টার দিকে অনুশীলন শুরু করেন, তবে সেটা কঠিন হয়ে যায়। তখন কোচ তাতে সম্মতি দেন। এটা আমাদের জন্য কাজটা সহজ করেছে। আমরা নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করছি।

ম্যাচের দিন কীভাবে সামলান জানতে চাইলে মানে বলেন, এটা সহজ না। কিন্তু সব সময়ের মতো ম্যাচের দিনটা বিশেষ কিছু। রোজা রেখে এটা কঠিন, তবে লিভারপুল আমাদের জন্য সব সহজ করার চেষ্টা করেছে। আমরা আমাদের পুষ্টিবিদ মোনার সঙ্গে কথা বলি। বিশেষ করে ম্যাচের আগের দিন। সে আমাদের জন্য সব সহজ করে দেয়, যেন আমরা রোজা রাখতে পারি।

আমারসংবাদ/জেআই