প্রতিটি দেশেই পেলের নামে স্টেডিয়াম চান ফিফা সভাপতি

ক্রীড়া ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩, ০৭:০৮ পিএম
প্রতিটি দেশেই পেলের নামে স্টেডিয়াম চান ফিফা সভাপতি

ফুটবলের রাজা পেলেকে শেষ বিদায় জানিয়েছে ভক্তরা। ব্রাজিলের সাও পাওলোর বিখ্যাত ক্লাব সান্তোসের মাঠ ভিলা বেলমিরো স্টেডিয়ামে রাখা হয়েছিল পেলের মরদেহ। সেখানেই গতকাল শ্রদ্ধা জানানো শেষ হয় সাধারণ মানুষের। এরপরই শেষ হয় তার শেষকৃত্যানুষ্ঠান। শুধু সাধারণ মানুষই নয়, পেলের এই শেষকৃত্যের অনুষ্ঠানে যোগ দিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনো থেকে শুরু করে বিশ্বের অনেক নামি-দামি মানুষ। সেখানেই মিডিয়ার সাথে কথা বলেছেন ফিফা সভাপতি।

এ সময় তিনি প্রতিটি দেশের ফুটবল ফেডারেশনকে অনুরোধ করেন, যেন পেলের নামে একটি করে স্টেডিয়াম তৈরি করে তারা। সান্তোসের ভিলা বেলমিরো স্টেডিয়াম; যেখান থেকে এডসন আরান্তেস দো নাসিমেন্তো একজন বিশ্বসেরা পেলে হিসেবে গড়ে উঠেছিলেন। সেখানে বসেই সারা বিশ্বের প্রতি পেলের নামে স্টেডিয়াম নির্মাণের আহ্বান জানান ইনফ্যান্তিনো। পেলেকে স্মরণীয় এবং বরণীয় করে রাখতে ফিফার পক্ষ থেকে তার নামে অন্তত একটি স্টেডিয়ামের নামকরণ করার বিষয়ে একটি আনুষ্ঠানিক প্রস্তাব প্রতিটি দেশের কাছে পাঠানো হবে বলেও জানান ইনফ্যান্তিনো।

স্থানীয় সংবাদকর্মীদের ফিফা সভাপতি বলেন, আমরা বিশ্বের প্রতিটি দেশকে অনুরোধ করব তাদের একটি স্টেডিয়াম যেন পেলের নামে নামকরণ করা হয়। শিশুরা যেন পেলের গুরুত্ব বুঝতে পারে। সেটি ভেবেই এমন প্রস্তাব দেওয়া হবে। পেলেকে শেষশ্রদ্ধা জানাতে ফিফা সভাপতি ছাড়াও দক্ষিণ আমেরিকা ও ব্রাজিল ফুটবল কনফেডারেশনের কর্মকর্তারা উপস্থিত রয়েছেন ভিলা বেলমিরো স্টেডিয়ামে। ২৪ ঘণ্টাব্যাপী এই শেষশ্রদ্ধা জানানোয় সান্তোসের স্টেডিয়ামের বাইরে প্রচুর মানুষ ভিড় জমিয়েছিলেন। ইনফ্যান্তিনো সংবাদমাধ্যমকে আরও বলেন, আমরা এখানে খুব দুঃখ নিয়ে এসেছি। পেলে চিরন্তন। তিনি ফুটবলের বৈশ্বিক আইকন।

এবি