ফ্রান্সের অধিনায়ক হচ্ছেন কিলিয়ান এমবাপ্পে

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৩, ০৩:৫৯ পিএম
ফ্রান্সের অধিনায়ক হচ্ছেন কিলিয়ান এমবাপ্পে

বর্তমান সময়ে ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। বয়সটা মাত্র ২৪ হলেও বিশ্বকাপ জয়ের তকমা জড়িয়ে রয়েছে পিএসজির এই তারকার নামের পাশে। সবশেষ কাতার বিশ্বকাপেও ফরাসি এ তারকা দুর্দান্ত ফর্মে ছিলেন। যেখানে শিরোপা জিততে না পারলেও আসরের সর্বোচ্চ গোলদাতা হয়ে ঠিকই জিতে নিয়েছিলেন গোল্ডেন বুটের পুরস্কার। এবার সেই এমবাপ্পেকেই ফ্রান্স দলের গুরুদায়িত্ব দেওয়া হচ্ছে।

আর্জেন্টিনার কাছে ফাইনালে টাইব্রেকারে হেরে শিরোপা হাতছাড়া করে অবসরের সিদ্ধান্ত নেন ফ্রান্সের অধিনায়ক ও তারকা গোলকিপার হুগো লরিস। এরপর থেকেই এই দায়িত্বে ডিফেন্ডার রাফায়েল ভারানের নাম শোনা যাচ্ছিল। কিন্তু হঠাৎ করেই মাত্র ২৯ বছর বয়সে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা ভারানে। ফলে ফ্রান্সের নতুন কাপ্তান কে হবেন, তা নিয়ে গুঞ্জন চলছে।

এদিকে চোটের কারণে বিশ্বকাপ মিস করা ফরাসি তারকা করিম বেনজেমাও অবসরের পথে হেঁটেছেন। গুঞ্জন রয়েছে, ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমের সঙ্গে দ্বন্দ্বে জাতীয় দলকে গুডবাই জানিয়েছেন রিয়াল মাদ্রিদের এই অধিনায়ক। তাই বিশ্বকাপজয়ী অধিনায়ক হুগো লরিসের পর সম্ভাব্য অধিনায়ক হিসেবে নতুন করে আলোচনায় উঠে এসেছেন কিলিয়ান এমবাপ্পে। ফ্রান্স ফুটবলের তরফে এমনই আভাস মিলেছে।

'গোল ডট কম' জানিয়েছে, বয়সের মাপকাঠিতে এখনও কিছুটা পিছিয়ে রয়েছেন এমবাপ্পে। তবে সিনিয়রদের মধ্যে একে একে সবাই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলায় অধিনায়কত্বের আর্মব্যান্ড এমবাপ্পের হাতেই উঠছে।

ফ্রান্সের হয়ে ২০১৭ সালে অভিষেক হয়েছিল এমবাপ্পের। এরপর দেশের হয়ে ৬৬টি ম্যাচ খেলে ফেলেছেন তিনি। যেখানে ২৪ বছর বয়সী এই তারকা ৩৬টি গোলও করেছেন। ২০১৮ রাশিয়া বিশ্বকাপজয়ী ফ্রান্সের দলের সদস্য এমবাপ্পে জিতেছিলেন উদীয়মান তারকার পুরস্কার।

এরপর ২০২১ নেশন্স লিগ ট্রফি জয়েও আশার চাবিকাঠি হিসেবে ছিলেন এমবাপ্পে। আর গত কাতার বিশ্বকাপে শিরোপা জিততে না পারলেও ব্যক্তিগত নৈপুণ্যে উজ্জ্বল ছিলেন তিনি। ফাইনালে পরাজয় বরণ করা ম্যাচেও হ্যাটট্রিক করে আসরে সর্বোচ্চ গোল করে গোল্ডেন বুট জিতেছিলেন তিনি।

চলতি মৌসুমে পিএসজি তাদের ভাইস ক্যাপ্টেন হিসেবেও এমবাপ্পে নাম ঘোষণা করেছে। ফলে ক্লাব ও জাতীয় দল দুই জায়গাতেই নেতৃত্বের সামনে দাঁড়িয়ে আছেন ফরাসি এ তারকা। এদিকে, আগামী ২৪ মার্চ নেদারল্যান্ডসের বিপক্ষে ইউরো ২০২৪-এর বাছাইপর্বে খেলতে নামবে ফ্রান্স। সবকিছু ঠিক থাকলে এই ম্যাচেই অধিনায়ক হিসেবে অভিষেক হয়ে যাবে এই গতিতারকার।

এবি