জিপিএস যুগে বাংলাদেশ ক্রিকেট

ক্রীড়া প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ১২, ২০২৩, ০৬:৪১ পিএম
জিপিএস যুগে বাংলাদেশ ক্রিকেট

নিক পোথাস দাঁড়িয়েছিলেন ঠিক আম্পায়ারের জায়গাটায়। আরও পেছনে, পেসারদের দৌড় শুরু করার জায়গাতে অ্যালান ডোনাল্ড। তিনি আম্পায়ারিংয়ের দায়িত্বে নেই। একই পাশ থেকে একটি বল করছেন হাসান মাহমুদ, একটি তাসকিন আহমেদ। তাদের বোলিংটাই দেখছিলেন পেস বোলারদের কোচ ডোনাল্ড।  
ব্যাটিংয়ে নাঈম শেখ ও তানজিদ হাসান তামিম ছিলেন শুরুতে। এশিয়া কাপের স্কোয়াডে আছেন এই দুই উদ্বোধনী ব্যাটার। ফিল্ডিংও সাজানো হয়েছে সেভাবেই, দুটি স্লিপ ফিল্ডার পেছনে রেখে। 

আনুষ্ঠানিকভাবে প্রস্তুতি ম্যাচ নয়, তবে বুধবার জাতীয় দলের অনুশীলন ছিল ম্যাচ পরিস্থিতি তৈরি করে। দুই প্রান্ত থেকেই এদিন শুরুতে বেশ লম্বা সময় বল করেছেন তাসকিন আহমেদ। একবার তার সঙ্গী হয়েছেন হাসান মাহমুদ, একবার মোস্তাফিজুর রহমান। যেখানে তাসকিন ও হাসানের গায়ে দেখা গেছে জিপিএস ট্র্যাকার। বাংলাদেশের অনুশীলন এমন দৃশ্য দেখা গেলো প্রথমবার। ক্যাটাপল্ট কোম্পানি থেকে নিয়ে আসা হয়েছে বিশেষ এই জিপিএস কিট। আদতে ফুটবল দলগুলোতেই এই প্রযুক্তির ব্যবহার বেশি। 

ক্রিকেটারদের ওয়ার্কলোড ম্যানেজম্যান্ট পরিমাপ ও সব ধরনের তথ্য পাওয়া যাবে এটি থেকে। একজন ক্রিকেটার ঠিক কতটা দৌড়েছেন, তার হৃৎস্পন্দনের গতি কেমন, কতটুকু হেঁটেছেন সবকিছুর তথ্যই দেবে এই জিপিএস। দুই উদ্বোধনী ব্যাটারের সঙ্গে নাজমুল হাসান শান্তর জন্যও অনুশীলনে ছিল একই রকম ফিল্ডিং। তাদের বল করেছেন তাসকিন, হাসান, মোস্তাফিজরা। দুবার করে আউট হয়েছেন শান্ত ও তানজিদ হাসান তামিম। মাঝে আউট হওয়ার পর পানি পানের বিরতিতে সবাই যখন ব্যস্ত। 

তখন তামিমকে আলাদা করে ডেকে নিয়ে আসেন হেড কাচ চন্ডিকা হাথুরুসিংহে। তামিমের সঙ্গে বেশ খানিকটা সময় কথা বলতে দেখা যায় হাথুরুসিংহেকে। তাসকিন আহমেদের বলে দৃষ্টিনন্দন একটি ছক্কাও হাঁকিয়েছেন জাতীয় দলের স্কোয়াডে প্রথমবারের মতো ডাক পাওয়া তামিম। তার উদ্বোধনী সঙ্গী নাঈমও বেশ ভালো ব্যাট করেছেন। শান্তকে একবার বোল্ড করেন তাসকিন। 

তামিমকেও এলবডব্লিউয়ের ফাঁদে ফেলেছিলেন এই পেসার। কিছুটা সময় গড়াতেই নিয়ে আসা হয় স্পিনারদের। ব্যাটারও বদলে যান সময়ের সঙ্গে। মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজের সঙ্গে ব্যাট করতে দেখা যায় তাসকিন আহমেদকেও। মূলত ম্যাচের যেকোনো একটি পরিস্থিতি তৈরি করে সেটির জন্য ক্রিকেটারদের এমন অনুশীলন করানো হয়। বাউন্ডারির বাইরে দাঁড়িয়ে সবকিছুই পর্যবেক্ষণ করছিলেন মূল কুশীলব হাথুরুসিংহে। কিছুক্ষণ পরপর ক্রিকেটারদেরকে একসঙ্গে করে দিচ্ছিলেন নিজের বার্তাও।