বিশ্বকাপের প্রাইজমানি বাড়ল ২৫ কোটি

ক্রীড়া ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৩, ০৭:৪০ পিএম
বিশ্বকাপের প্রাইজমানি বাড়ল ২৫ কোটি

ওয়ানডে বিশ্বকাপের বাকি আর মাত্র দুই সপ্তাহ। ভারতের মাটিতে পর্দা উঠছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের। আসন্ন ত্রয়োদশ আসরের প্রাইজমানি নির্ধারিত হয়েছে প্রায় ১১০ কোটি টাকা (এক কোটি মার্কিন ডলার)। যা আগের আসরের চেয়ে বেড়েছে ২৫ কোটি টাকা। আজ (শুক্রবার) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

সংস্থাটি বলছে, এবারের আসরে বিশ্বচ্যাম্পিয়ন দল পাবে প্রায় ৪৪ কোটি টাকা (৪ মিলিয়ন ডলার)। রানার্স-আপ দল পাবে তার অর্ধেক, ২২কোটি টাকা বা ২ মিলিয়ন মার্কিন ডলার। বিশ্বকাপের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে, ১৯ নভেম্বর।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচও হবে একই ভেন্যুতে। গত আসরের দুই ফাইনালিস্ট নিউজিল্যান্ড-ইংল্যান্ডের ম্যাচটি দিয়ে ৫ অক্টোবর পর্দা উঠবে ভারত বিশ্বকাপের। গ্রুপ পর্বে রাউন্ড রবিন ফরম্যাটে ১০ দলের সবাই একে অন্যের মুখোমুখি হবে। শীর্ষ চারটি দল খেলবে সেমিফাইনালে।

মেগা আসরটি থেকে কোনো দলই খালি হাতে ফিরবে না। সেমিফাইনাল থেকে বাদ পড়া দল দুটি পাবে ৮ কোটি ৭৮ লাখ টাকা করে। প্রথম রাউন্ড থেকে বাদ পড়া দলগুলোর জন্যও থাকছে মোটা অঙ্কের টাকা পুরস্কার। বাদ পড়া ছয় দলের প্রত্যেকে পাবে ১ কোটি ৯ লাখ টাকা করে। এছাড়া গ্রুপপর্বে যে ৪৫টি ম্যাচ হবে, সেখানে ম্যাচজয়ী দলগুলো পাবে ৪৩ লাখ ৮৯ হাজার টাকা করে।