পঞ্চম অস্ট্রেলিয়ান হিসেবে আইসিসির বর্ষসেরা প্যাট কামিন্স

ক্রীড়া ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৪, ০৭:৪০ পিএম
পঞ্চম অস্ট্রেলিয়ান হিসেবে আইসিসির বর্ষসেরা প্যাট কামিন্স

পঞ্চম অস্ট্রেলিয়ান হিসেবে আইসিসির বর্ষসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হলেন প্যাট কামিন্স। এর আগে আইসিসির বর্ষসেরা নির্বাচিত হয়েছিলেন রিকি পন্টিং, মিচেল জনসন, মাইকেল ক্লার্ক এবং স্টিভেন স্মিথ। 

আজীবন স্মৃতিতে রাখার মতো একটি বছর কাটানোর পর এমন পুরস্কার কামিন্সের জন্য অনুমিতই ছিল। তিন ফরম্যাটে দলের নেতৃত্ব কাঁধে নেওয়ার পর কেবল সুসময়ই কাটছে তার। ভারতকে হারিয়ে গত বছরের জুনে দলকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতান তিনি। তার কয়েক মাস বাদে ক্যারিয়ারের সবচেয়ে বড় সাফল্যের দেখা পান এই পেসার। 

সেই ভারতকে তাদের মাটিতে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। শুধু নেতৃত্ব নয়, বল হাতেও ধারালো ছিল কামিন্সের পারফরম্যান্স। ১১ টেস্টে খেলে বছরের সর্বোচ্চ ৪২ উইকেট শিকার করেন ডানহাতি। ১৩ ওয়ানডে খেলে পান ১৭ উইকেট।

স্যার গ্যারি সোবার্স পুরস্কার জেতার পর কামিন্স বলেন, ‍‍`এটি বিশাল এক সম্মান। দুর্দান্তসব দলীয় পারফরম্যান্সের মধ্য দিয়ে বড় একটি বছর কেটেছে। এমন ব্যক্তিগত সম্মান পাওয়াটা আমার কাছে বিশাল অর্থ বহন করে এবং আমি খুবই আপ্লুত। ব্যক্তিগত পুরস্কারের ক্ষেত্রে এটি উপরেই থাকবে। যারা মনোনীত হয়েছে তারাও দুর্দান্ত এক বছর কাটিয়েছে। 

সতীর্থ হিসেবে ট্রাভিস হেডকে আমি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও বিশ্বকাপ ফাইনাল জিততে দেখেছি এবং দুটোতেই সে ম্যাচসেরা ছিল। অসাধারণ এক বছর কাটিয়েছে সে। জাদেজা ও কোহলি দুজনেই ধারাবাহিকভাবে দুর্দান্ত ছিল। চাপের মুহূর্ত থেকে দলকে বের করা এবং জেতানোর উপায় খুঁজে বের করত তারা।  তাই তাদের ছাপিয়ে জিততে পারাটা সত্যিই স্পেশাল।  

এদিকে টানা দ্বিতীয়বার নারী বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ইংল্যান্ডের ন্যাট সিভার-ব্রান্ট। তিন ফরম্যাটে ১৮টি ম্যাচ খেলে ৮৯৪ রান করেছেন তিনি।