পুলিশের গুলিতে ছাত্রদল-স্বেচ্ছাসেবক নেতার মৃত্যু

হরতাল বিক্ষোভ থেকে হুঁশিয়ারি

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ০৬:৫৮ এএম
হরতাল বিক্ষোভ থেকে হুঁশিয়ারি

ভোলায় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষে গুলিবিদ্ধ জেলা ছাত্রদলের সভাপতি নুরে আলমের মৃত্যুতে ভোলায় গতকাল  অর্ধবেলা হরতাল পালন করেছে জেলা বিএনপি। এছাড়া ঢাকা মহানগর বাদে সব জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ সমাবেশ করেছে কেন্দ্রীয় ছাত্রদল।

ঢাকায় দলীয় কার্যালয়ের সামনে জানাজা থেকে ঘোষণা করা হয়েছে আরও কর্মসূচি। ৫ থেকে ৭ আগস্ট বিএনপি সারা দেশে শোক পালন করবে। রাখা হবে দলীয় পতাকা অর্ধনমিত। ৬ আগস্ট ছাত্রদলের, ৭ আগস্ট কৃষক দলের, ৮ আগস্ট যুবদল এবং ১০ আগস্ট জাতীয়তাবাদী শ্রমিক দলের উদ্যোগে ঢাকায় সমাবেশ করা হবে। দেয়া হয় সরকার পতনের হুঁশিয়ারি। নেতাকর্মীদের আন্দোলনে জন্য প্রস্তুত হওয়ারও আহ্বান জানানো হয়।

বিএনপির কেন্দ্রীয় কর্মসূচি পালনকালে গত রোববার পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় মাথায় ও বুকে গুলিবিদ্ধ হন নুরে আলম। গুরুতর আহত  অবস্থায় তাকে ভোলা হাসপাতাল থেকে প্রথমে বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

সেখানকার চিকিৎসকরা উন্নত চিকিৎসার জন্য তাকে তাৎক্ষণিক ঢাকায় পাঠান। তিন দিন হাসপাতালে লাইফ সাপোর্টে থাকার পর বুধবার বিকাল সাড়ে ৩টার দিকে তিনি মারা যান। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে তাৎক্ষণিকভাবে রাজধানী ঢাকা, ভোলাসহ দেশের বিভিন্ন জেলায় ছাত্রদলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেন।

নূরে আলমের জানাজায় হাজারও নেতাকর্মী : পুলিশের গুলিতে নিহত ভোলা জেলা ছাত্রদলের সভাপতি নূরে আলমের জানাজা উপলক্ষে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপি এবং তার অঙ্গ ও সহযোগী সংগঠনের হাজার হাজার নেতাকর্মী উপস্থিত হয়েছেন। এসময় তারা নানা ধরনের সরকার পতনের স্লোগান দেন। গতকাল সকাল ১১টায় নিহত নূরে আলমের জানাজা হওয়ার কথা থাকলেও বেশ কিছু সময় বিলম্বিত হয়। দুপুর ১টায় জানাজা অনুষ্ঠিত হয়। বিপুল সংখ্যক নেতাকর্মী পার্টি অফিসের সামনে অবস্থান নেয়ায় মূল রাস্ত দিয়ে সব ধরনের যানচলাচল বন্ধ হয়ে যায়। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির সিনিয়র নেতারা নয়াপল্টনে উপস্থিত ছিলেন।

আধাবেলার পর হরতাল প্রত্যাহার : ভোলায় পুলিশের গুলিতে জেলা ছাত্রদলের সভাপতি নিহতের ঘটনায় বিএনপির ডাকা সকাল-সন্ধ্যা হরতাল আধাবেলা পালনের পর প্রত্যাহার করে নেয়া হয়েছে। গতকাল দুপুরে ভোলা জেলা বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে হরতাল প্রত্যাহারের ঘোষণা দেন দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। ভোলা জেলা ছাত্রদলের সভাপতি নুরে আলমের মৃত্যুর ঘটনায় গতকাল সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছিল বিএনপি। বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় জানান, জনগণ বিএনপির হরতাল সমর্থন করে সফল করেছেন। আমরা জনদুর্ভোগের কথা বিবেচনা করে হরতাল প্রত্যাহার করছি।

এদিকে হরতাল সমর্থনে ভোর থেকে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা খণ্ড খণ্ড মিছিল করেন। ভোলা সদর রোডের কালীনাথ বাজার এলাকায় দলীয় কর্যালয়ের সামনে অবস্থান নেন নেতাকর্মীরা।

কৃষকদলের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা : সারা দেশে নজিরবিহীন লোডশেডিং এবং জ্বালানি খাতে অব্যবস্থাপনা ও লুণ্ঠনের প্রতিবাদে বিএনপির কেন্দ্র ঘোষিত বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে ভোলায় শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচিতে পুলিশ নির্বিচারে গুলি চালিয়ে স্বেচ্ছাসেবক দল নেতা আব্দুর রহিমকে হত্যা এবং ঘটনার দিন পুলিশের গুলিতে গুরুতর আহত জেলা ছাত্রদল সভাপতি নুরে আলম রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন। সরকারের প্ররোচণায় পুলিশের এহেন পৈশাচিক হত্যাকাণ্ডের প্রতিবাদে জাতীয়তাবাদী কৃষকদল আগামী ৭ আগস্ট ঢাকাসহ দেশব্যাপী জেলা ও মহানগরে বিক্ষোভ সমাবেশ ঘোষণা করেছে। ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সকাল ১০টায় বিক্ষোভ কর্মসূচি পালিত হবে। জাতীয়তাবাদী কৃষকদলের সভাপতি কৃষিবিদ হাসান জাফির তুহিন এবং সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল রাজধানীসহ দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি সফল করার জন্য সংগঠনের সর্বস্তরের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

পরিকল্পিত হত্যা, ৩৬ পুলিশের বিরুদ্ধে মামলা : ভোলায় বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষে গুলিতে নিহত স্বেচ্ছাসেবক দল নেতা আব্দুর রহিমের স্ত্রী খাদিজা বেগম ভোলা থানার ওসি (তদন্ত) আরমানসহ ৩৬ পুলিশ সদস্যকে আসামি করে মামলা দায়ের করেছেন। গতকাল ভোলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তিনি এই মামলাটি দায়ের করেন। আদালত মামলা সংক্রান্ত সব নথিপত্র এবং আলামত ৮ সেপ্টেম্বরের মধ্যে আদালতে পাঠানোর জন্য পুলিশকে নির্দেশ দেয়। মামলায় বাদী উল্লেখ করেন, গত ৩১ জুলাই আসামিরা পরিকল্পিতভাবে গুলি করে তার স্বামী আবদুর রহিমকে হত্যা করেছে।

‘এখন আর ক্রন্দন নয়, জেগে উঠতে হবে’ : ভোলা জেলা ছাত্রদলের সভাপতি নূরে আলমের জানাজায় অংশ নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কান্নাজড়িত কণ্ঠে বলেছেন, পিতার কাঁধে সন্তানের লাশ, এর চেয়ে কষ্টের আর কিছু নেই। মির্জা ফখরুল বলেন, আজকে নতুন নয়, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর একদলীয় শাসন পোক্ত করার জন্য ১৫ বছর ধরে ৬০০ নেতাকর্মীকে গুম করেছে। ৩৫ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দিয়েছে।

নেতাকর্মীদের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, ‘এখন আর ক্রন্দন নয়, আমাদের জেগে উঠতে হবে। এই ভয়াবহ কর্তৃত্ববাদী ফ্যাসিবাদী সরকারের জুলুম নির্যাতনের হাত থেকে এই জাতিকে মুক্ত করতে হবে। আমাদের গণতন্ত্রকে প্রতিষ্ঠা করতে হবে। গণতন্ত্রের মাতা দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে বিদেশ থেকে দেশে ফিরিয়ে আনতে হবে। এজন্য প্রয়োজন সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ হওয়া। এজন্য প্রয়োজন সমগ্র জাতির ঐক্যবদ্ধ আন্দোলন।’

গতকাল বৃহস্পতিবার দুপুর ১টার দিকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামরে নুরে আলমের জানাজায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। বিএনপি মহাসচিব বলেন, ৫ থেকে ৭ আগস্ট বিএনপি সারা দেশে শোক পালন করবে। দলীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। ৬ আগস্ট ছাত্রদলের, ৭ আগস্ট কৃষক দলের, ৮ আগস্ট যুবদল এবং ১০ আগস্ট জাতীয়তাবাদী শ্রমিক দলের উদ্যোগে ঢাকায় সমাবেশ করা হবে।

এসময় আরও বক্তব্য রাখেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, এনপিপির ড. ফরিদুজ্জামান ফরহাদ, জাগপার খন্দকার লুতফর রহমান, এলডিপির ড. রেদোয়ান আহমেদ, ন্যাপ ভাসানীর অ্যাডভোকেট আজহারুল ইসলাম, এলডিপির শাহাদাত হোসেন সেলিম, জাতীয় দলের সৈয়দ এহসানুল হুদা, এনডিপির আবু তাহের প্রমুখ। এর আগে রাজধানীর নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দুপুর ১টার দিকে ভোলা জেলা ছাত্রদলের সভাপতি মরহুম নূরে আলমের গায়েবানা জানাজায় জনতার ঢল নামে।

জানাজায় উপস্থিত ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির সিনিয়র নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন, আমির খসরু মাহমুদ, হাবিব উন নবী খান সোহেল, খাইরুল কবির খোকন, আমান উল্লাহ আমান, বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম, অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, যুবদল সভাপতি সুলতান সালাহ উদ্দিন টুকু, সাধারণ সম্পাদক মনায়েম মুন্না যুবদল, স্বেচ্ছাসেবক দলের সভাপতি মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূইয়া জুয়েল প্রমুখ। জানাজায় বিএনপি ও অঙ্গ সংগঠনের বিভিন্ন পর্যায়ের প্রায় সাড়ে সাত হাজার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।