ইজিবাইকে গিলে খাচ্ছে বিদ্যুৎ

মহিউদ্দিন রাব্বানি প্রকাশিত: জুন ৯, ২০২৩, ১১:১৫ পিএম
ইজিবাইকে গিলে খাচ্ছে বিদ্যুৎ

মহানগর ও জেলা শহরগুলোতে বেড়েই চলছে ব্যাটারিচালিত ইজিবাইক বা অটোরিকশা। চলমান বিদ্যুৎ বিভাগের চরম পরিস্থিতিতেও চলছে ৪০ লাখ ইজিবাইক। সারা দিন শহর-নগরে চলে এসব ব্যাটারিচালিত যান। ফলে রাতে বিদ্যুতের বড় ঘটতি দেখা দেয়। এভাবে সারা দেশে ইজিবাইকের পেছনে প্রতিদিন বিদ্যুতের অপচয় বাড়ছে। ঢাকার গুরুত্বপূর্ণ সড়কে ইজিবাইক না চললেও গলিপথ ও শহরতলীতে তা ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। আর এসব যানবাহনে পেছনে বছরে বিদ্যুতের তিনশ কোটি টাকা ছাড়িয়ে গেছে। ইজিবাইকের দাপটে কোথাও কোথাও পায়েচালিত রিকশা উধাও। সড়কে অননুমোদিত বলে এর কোনো পরিসংখ্যান নেই সরকারি কোনো দপ্তরে। তবে বিভিন্ন স্থানে সরেজমিনে ঘুরে যে তথ্য মিলেছে তাতে রাজধানীতে অন্তত দেড় লাখ ইজিবাইক ও ব্যাটারি রিকশা চলাচল করছে। আর তাতে প্রতিদিন বিদ্যুৎ খরচ হচ্ছে প্রায় ৯ লাখ ইউনিট। বছরে ৩২ কোটি ৮৫ লাখ ইউনিট, যার রাজস্ব মূল্য প্রায় ২৭৬ কোটি টাকা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ব্যাটারি রিকশার একটা বড় অংশে বিদ্যুৎ ব্যবহার করা হয় অবৈধ সংযোগ থেকে। ফলে বিপুল বিদ্যুৎ থেকে বঞ্চিত হয় বিপণন সংস্থাগুলো। ডিপিডিসির বিভিন্ন এলাকায় অবৈধ সংযোগ বিচ্ছিন্নের অভিযান পরিচালনা করলেও খুব একটা সফল হচ্ছে না গ্যারাজ মালিকদের কৌশলের কারণে। তাই ডিপিডিসি ব্যাটারিচালিত রিকশার বিদ্যুতের জন্য আলাদা একটি ট্যারিফের ব্যবস্থা করেছে। তাতে কিছু রিকশা মালিক বৈধ বিদ্যুৎ সেবা নিচ্ছেন বলে জানান কর্মকর্তারা।

তথ্যানুসন্ধানে জানা গেছে, সাধারণত একটি ইজিবাইকের জন্য চার থেকে পাঁচটি ১২ ভোল্টের ব্যাটারি প্রয়োজন। আর প্রতি সেট ব্যাটারি চার্জের জন্য গড়ে ৯০০ থেকে এক হাজার ১০০ ওয়াট হিসেবে পাঁচ থেকে ছয় ইউনিট বিদ্যুৎ খরচ হয়। এতে অনায়াসে পাঁচ-ছয় ঘণ্টা চালানা যায়। সে হিসাবে জেলার প্রায় ৫০ হাজার ইজিবাইক বা ব্যাটারিচালিত রিকশা চার্জের জন্য জাতীয় গ্রিড থেকে প্রতিদিন অন্তত ৫৫ মেগাওয়াট এবং মাসে ১৬৫০ মেগাওয়াট বিদ্যুৎ খরচ হওয়ার কথা। কিন্তু ৮০ ভাগ গ্যারেজে চুরি করে ও লুকিয়ে বিদ্যুৎ ব্যবহার করে এসব ব্যাটারি রিচার্জ করায় সরকার প্রায় এক হাজার ৩০০ মেগাওয়াট বিদ্যুতের রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। দেশের জেলা প্রশাসন বা ট্রাফিক বিভাগের কাছে ইজিবাইক কিংবা অটোরিকশার কোনো  পরিসংখ্যান নেই। এদিকে পুরো নারায়ণগঞ্জ জেলার পাঁচটি উপজেলায় বর্তমানে কমপক্ষে ৫০ হাজারের বেশি অটোরিকশা চলাচল করছে। বিশেষ করে মহানগর , ফতুল্লা, সিদ্ধিরগঞ্জ ও বন্দর এলাকায় এর সংখ্যা দাঁড়াবে প্রায় ৩০ হাজারের মতো।

জানা গেছে, সেখানে ৮০ শতাংশ গ্যারেজেই এসব অটো বাইকের ব্যাটারি চার্জ করতে ব্যবহার করা হচ্ছে অবৈধ বিদ্যুৎ লাইন। অনেক স্থানে চলছে মিটার টেম্পারিংয়ের মতো ঘটনা। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী নতুন করে ইজিবাইক আমদানি বন্ধ ও পুরনোগুলো পর্যায়ক্রমে তুলে নেয়ার কথা থাকলেও তা কার্যকর হয়নি গত কয়েক বছরেও। এমনকি মহাসড়কগুলোতে এই যান চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও তা মানা হচ্ছে না। স্থানীয় রাজনৈতিক নেতা, ডিপিডিসি, পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ, জেলা ট্রাফিক বিভাগ ও হাই ওয়ে পুলিশকে নিয়মিত মাসোহারা দিয়েই রাস্তায় চলছে অটোরিকশা। অন্যান্য যানের চেয়ে তুলনামূলক ভাড়া কম হওয়ার কারণে মূল শহরে এবং তার বাইরে এখন যাত্রীদের প্রধান বাহনে পরিণত হয়েছে ব্যাটারিচালিত ইজিবাইক ও রিকশা। আর এগুলোর বেশির ভাগ চালকই সামান্য অর্থের বিনিময়ে অবৈধভাবে বৈদ্যুতিক লাইন থেকে গাড়িগুলোতে চার্জ করিয়ে নিচ্ছেন। তারা এই গাড়িগুলো যে গ্যারেজে রাখছেন সে জায়গা থেকেই রাতভর একটি গাড়ির শুধু চার্জের জন্য গ্যারেজ মালিককে ১০০ থেকে ১৫০ টাকা করে দিচ্ছেন।

বেশ কয়েকটি এলাকার অটোরিকশা গ্যারেজে ঘুরে জানা গেছে, এসব গ্যারেজে ব্যাটারি চার্জ দিতে গিয়ে অনেক বিদ্যুৎ বিল দিতে হয়। যে কারণে গ্যারেজ মালিকরা খরচ কমিয়ে বাড়তি টাকা আয়ের জন্য অবৈধ বিদ্যুৎ সংযোগ নিয়ে থাকে। তবে এসব অবৈধ বিদ্যুৎ সংযোগ নেয়ার পেছনে রয়েছেন বিদ্যুৎ বিতরণ কোম্পানির কিছু অসাধু কর্মকর্তা।

বেশির ভাগ শিল্প কলকারখানা রাতে বন্ধ থকে। মানুষও আলো নিভিয়ে ঘুমিয়ে পড়ে। এতে বিদ্যুতের চাহিদা কমে যায়। কিন্তু গত কয়েক বছর ধরে মধ্য রাতে লোডশেডিং হচ্ছে। এবার সেই লোডশেডিংয়ের পরিমাণ আরও একটু বেশি। গভীর রাতে কেন এই লোডশেডিং, এমন প্রশ্ন উঠেছে গ্রাহকদের মনে। সংশ্লিষ্ট সূত্র বলছে, সাধারণ গ্রাহকের বেশিরভাগই ১১টা থেকে ১২টার মধ্যে ঘুমিয়ে পড়েন। তখন গৃহস্থালির আলো জ্বালতে যে পরিমাণ বিদ্যুৎ ব্যবহার হতো সেটি আর হয় না। সারা দেশে আলো জ্বালানোর জন্য দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন হয়।

বিদ্যুৎ বিভাগের এক কর্মকর্তা জানান, সারা দেশে প্রায় ৪০ লাখ ইজিবাইক এবং ব্যাটারিচালিত অটোরিকশা রয়েছে। একটি ইজিবাইক ১২ ভোল্টের ছয়টি করে ব্যাটারি ব্যবহার করে। এতে সাড়ে তিন হাজার মেগাওয়াট বিদ্যুতের চাহিদা তৈরি হয়। পিজিসিবি বিদ্যুতের ঘণ্টাপ্রতি চাহিদার যে হিসাবে দিয়েছে তাতে দেখা যায়, গত ৬ জুন সন্ধ্যা ৬টায় বিদ্যুতের চাহিদা ছিল ১৪ হাজার ৩০০ মেগাওয়াট, এরপর ৭টায় ১৫ হাজার ৬০০ মেগাওয়াট, ৮টায় ১৫ হাজার ৭০০ মেগাওয়াট, ৯টায় ১৫ হাজার ৮০০ মেগাওয়াট, ১০টায় ১৫ হাজার ৭৫০ মেগাওয়াট, ১১টায় ১৫ হাজার ৭০০ মেগাওয়াট, রাত ১২টায় ১৫ হাজার ৩০০ মেগাওয়াট, ১টায় ১৪ হাজার ৯০০ মেগাওয়াট, ২টায় ১৪ হাজার ৮০০ মেগাওয়াট, ৩টায় ১৪ হাজার ৬৫০ মেগাওয়াট, ভোর ৪টায় ১৪ হাজার ২০০ মেগাওয়াট, ৫টায় ১৩ হাজার ৮০০ মেগাওয়াট এবং ভোর ৬টায় ১৩ হাজার ৫০০ মেগাওয়াট।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, একটি ইজিবাইকে একটি পরিবারের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। ফলে চাইলেও ইজিবাইককে বাদ দেয়া যাচ্ছে না। এ ছাড়া গ্রামীণ জনপদে সহজ যোগাযোগের মাধ্যম হয়ে উঠেছে ইজিবাইক। একজন ইজিবাইক চালকের পরিবারে গড়ে পাঁচজন লোক থাকলে প্রায় দুই কোটি মানুষের নিত্যদিনের জীবনযাপনের অর্থ আসে এখান থেকে। ফলে প্রত্যক্ষভাবে এসব মানুষ ইজিবাইকের ওপর নির্ভরশীল। অন্যদিকে ইজিবাইক মেরামত এবং ইজিবাইক শিল্প কারখানা এবং ব্যাটারি শিল্পও বিকশিত হয়েছে ইজিবাইকের মাধ্যমে। ফলে এখানেও বিপুল মানুষের কর্মসংস্থান হয়েছে। এখন গ্রামে বসবাসকারী ৮০ ভাগ মানুষের যাতায়াতের অন্যতম মাধ্যম ইজিবাইক। বিদ্যুৎ জ্বালানি খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সম্প্রতি সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, এখন মধ্যরাতে লোডশেডিংয়ের অন্যতম কারণ ইজিবাইক। সারা দেশে প্রায় ৪০ লাখ ইজিবাইক রয়েছে। আমরা এগুলো বন্ধও করছি না। এগুলোকে বিদ্যুৎ দিয়ে চার্জ দিতে হয়।