Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

পরিশ্রমের জন্য গাধাকে পুরস্কার!

জানুয়ারি ১৬, ২০১৫, ০৫:৫৩ এএম


পরিশ্রমের জন্য গাধাকে পুরস্কার!

   

আমরা গাধার অক্লান্ত পরিশ্রমের কথা সবাই জানি। তাইতো কেউ বেশি পরিশ্রম করলে বলি গাধার খাটুনি। মানুষ পরিশ্রম করে পুরস্কার পেলেও পায় না গাধা। এবার সেই গাধাকে পুরস্কার দিয়েছেন ভারতের একজন রাজনীতিক।

ভারতের দক্ষিণের শহর ব্যাঙ্গালোরে দুটো গাধাকে তাদের পরিশ্রম ও আনুগত্যের জন্য ভাতাল নাগারাজ নামের ওই রাজনীতিক পুরস্কার দেন। তিনি একটি আঞ্চলিক দলের নেতৃত্বে আছেন। ‘গাধা, কুকুর, মহিষ, গরু এবং ষাঁড়ের মতো গৃহপালিত সব পশুকে আমি পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছি, কারণ তারা তাদের প্রভুদের প্রতি মানুষের চাইতেও বেশি অনুগত’, বলেন ভাতাল নাগারাজ।

পুরস্কার হিসেবে নাগারাজ একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে ওই দুটো গাধার শরীরের ওপর গোলাপের পাপড়ি ছিটিয়ে দেন। তাদের শরীরে রঙ্গিন কাপড় ও রঙ্গিন দানার মালা পরানো ছিল। শহরের আন্তঃনগর বাস স্টেশনে জাঁকজমকপূর্ণভাবে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়, যেখানে বহু দর্শকও উপস্থিত ছিলেন।

নাগারাজ বলেন, ভারতীয় সমাজে অক্লান্ত পরিশ্রমের কাজে গাধাকে ব্যবহারের অনেক চল আছে, তবে সেই কাজের স্বীকৃতি দেয়া হয় না। তিনি বলেন, বিশ্বের অভিনব এই প্রতিযোগিতার জন্য কাউকে আবেদন করতে বলা হয়নি। কোনো আবেদন গ্রহণ করাও হয়নি। কোনো বিচারকও ছিল না। ব্যাঙ্গালোরে এ ধরনের আরো অনেক অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে জানিয়েছেন নাগারাজ। এর আগে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে তিনি একটি মহিষের পিঠে চেপে শহর ঘুরে বেড়িয়েছিলেন।

- বিবিসি