Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

পুত্র সন্তান জন্ম দেওয়ায় যৌনপল্লীতে বিক্রি

ডিসেম্বর ৭, ২০১৪, ০১:৫৮ পিএম


পুত্র সন্তান জন্ম দেওয়ায় যৌনপল্লীতে বিক্রি

 প্রাচীনকাল থেকে কন্যাসন্তানের জন্ম দেওয়ার অপরাধে মহিলারা শ্বশুরবাাড়ি থেকে নির্যাতন হয়ে আসছে। কিন্তু পুত্র সন্তান জন্ম দেয়ার অপরাধে শ্বশুরবাাড়ি কর্তৃক নির্যাতিত হয়েছে তা হয়তো কখনোই শুনেননি। মধ্যপ্রদেশের এক অভাগী মায়ের এমনই এক করুণ কাহিনির সঙ্গে জড়িয়ে গেল কলকাতা। মধ্যপ্রদেশের এক গ্রামে শ্বশুরবাড়ি। স্বামী কর্মসূত্রে থাকেন মুম্বাইয়ে। আর্থিক অবস্থা বেশ ভালো। তারপরও কেন এভাবে বাড়ির বৌ কে সোনাগাছির রাস্তায় নামিয়ে দেয়া হলো? এর পিছনে রয়েছে এক আশ্চর্য কাহিনী!

মহিলার তিন ছেলে। আর সেটাই তাঁর সবচেয়ে বড় অপরাধ। শ্বশুরবাড়ি শক্ত বিধান, মেয়ে জন্মালে স্বাগত। কিন্তু ছেলে, হারগিশ না। এত কন্যাপ্রীতি কেন? মহিলা যা জানালেন, তা শুনলে চমকে উঠতে হয়! কন্যাসন্তান হলে দেহব্যবসায় নামিয়ে মোটা টাকা রোজগার হতো। শ্বশুরবাড়ি সেই আশায় জল ঢেলে দিয়েছেন মহিলা। পরপর তিন ছেলে। শাস্তি তো পেতেই হবে। অতএব বাড়ি বৌকেই দেহব্যবসায় পাঠানোর বিধান।

শীতের রাতে নিষিদ্ধপল্লির গলিতে সজাগ ছিল বিবেকের আলো। শ্বশুরবাড়ি লোক তাঁকে ছেড়ে চলে যাওয়ার পর আতঙ্কে চিৎকার শুরু করেন মহিলা। তা শুনে এগিয়ে আসেন স্থানীয়রা। তাঁদের উদ্যোগেই মহিলা ও শিশুকে উদ্ধার করা হয়। এখন উত্তর কলকাতায় নিজের দিদির বাড়িতে আছেন মহিলা। বাকি দুই সন্তান আছে মায়ের বাড়ি। তাঁর শ্বশুরবাড়ি যাওয়ার রাস্তা চিরতরে বন্ধ। জীবনের এমন পরিণতিতে ইনসাফ চান মধ্যপ্রদেশের অভাগী মা।