Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ভালোবাসা প্রমাণে বউ টানার প্রতিযোগিতা!

ডিসেম্বর ৮, ২০১৪, ০৬:১০ এএম


ভালোবাসা প্রমাণে বউ টানার প্রতিযোগিতা!

  আপনার বউকে আপনি কতটুকু ভালোবাসেন তা প্রমাণ করার সুযোগ এখন আপনার হাতের মঠোয়। আর তা প্রমাণ করতে গেলে ঘাড়ে করে বহন করতে হবে আপনার স্ত্রীকে।  বউ টানার ক্ষমতা রয়েছে তো আপনার? বউট  টানা মানে কিন্তু সংসার করা নয়, বউ ঘাড়ে-পিঠে নিয়ে বহন করার ক্ষমতা, কি আছে?

তাহলে চলে যান ফিনল্যান্ডে। অংশ নিন ‘ওয়াইফ ক্যারিং চ্যাম্পিয়নশিপে’।

 অদ্ভুত এ প্রতিযোগিতাটি কিন্তু পুরুষ হিসেবে আপনার বাহাদুরি দেখানোর ভালো সুযোগ, তবে জীবনসঙ্গী যদি হয় বেশি স্বাস্থ্যবান তাহলে কিন্তু খবর আছে আপনার।

এ প্রতিযোগিতার শুরুটা কিন্তু একেবারেই অন্যরকম। ১৮০০ সালের কথা। রসভো রনকাইনেন নামের এক গুণ্ডা বাস করতেন সনকাজারভিতে। তার কাজ ছিলো-

সম্প্রতি ফিনল্যান্ডে অনুষ্ঠিত হয়ে গেল এমনই এক অভিনব প্রতিযোগিতা। প্রতিযোগিতার নাম ‘ওয়াইফ ক্যারিং চ্যাম্পিয়নশিপ’। এই প্রতিযোগিতায় স্ত্রীকে ঘাড়ে নিয়ে বিভিন্ন বিভাগে মজাদার খেলায় অংশগ্রহণ করতে হবে আপনাকে। জিতলে পাবেন আকর্ষণীয় পুরস্কার। তার পাশাপাশি আপনার স্ত্রীকে মনের কতখানি গভীর থেকে ভালোবাসেন তাও প্রমাণ হয়ে যাবে একেবারে হাতেনাতে। প্রতিযোগিতায় জেতার মাদকতায় দম্পতির মধ্যে তৈরি হবে নতুন এক অটুট বন্ধন। তবে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার কিছু নিয়ম রয়েছে।

আপনি যাকে বহন করবেন তাকে অবশ্যই হতে হবে আপনার স্ত্রী বা আপনার প্রতিবেশীর স্ত্রী। বয়স হতে হবে ১৭ বছরের বেশি এবং ওজন হতে হবে ন্যূনতম ৪৯ কেজি।

জানা গেছে, এই খেলা শুরু হয়েছিল শতবছর আগে। খেলা শুরু হওয়ারর একটি কাহিনীও রয়েছে। প্রচলিত রয়েছে এলাকার রসভো রনকাইন নামের এক দুষ্কৃতী স্থানীয় মহিলাদের অপহরণ করতেন। এরপর ১৯৯২ সাল থেকে স্ত্রীকে ভালোবাসার প্রমাণস্বরূপ এটিকে প্রতিযোগিতা হিসাবে চালু করেন স্থানীয়রা।

প্রতিযোগিতায় রয়েছে বিভিন্ন ধরনের দৌড়, সাঁতার। তবে সব ক্ষেত্রেই ঘড়ে করে বহন করতে হবে আপনার স্ত্রীকে। হাঁপিয়ে গেলে রয়েছে ওয়াইফ ক্যারিং ড্রিঙ্কস। যা খেয়ে আপনি নতুন উদ্যোমে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। সম্প্রতি ফিনল্যান্ডে অনুষ্ঠিত হওয়া এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন অস্ট্রেলিয়া, আমেরিকা, দক্ষিণ কোরিয়া, হংকংসহ বিভিন্ন দেশের দম্পতিরা। এস্তোনিয়ার এক দম্পতি এ প্রতিযোগিতায় প্রথম হয়েছেন বলে জানা গেছে।