Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বিশ্বের সবচেয়ে বড় পরিবার!

আমার সংবাদ ডেস্ক

ফেব্রুয়ারি ৭, ২০২১, ০৯:৫৫ এএম


বিশ্বের সবচেয়ে বড় পরিবার!

আধুনিক এই যুগে এখন আর যৌথ পরিবারের দেখা মেলে না। নিজেদের মতো করে আলাদা করে ছোট পরিবারেই বাস করতে পছন্দ করে সবাই। কিন্তু মিজোরামের জিয়ানা চানার চিন্তাধারা সম্পুর্ণ ভিন্ন। বিশ্বের সবচেয়ে বড় পরিবারের কর্তা তিনি। ৩৯ জন স্ত্রী, ৯৪ জন সন্তান, ১৪ জন পুত্রবধূ এবং ৩৩ জন নাতি-নাতনি নিয়ে সংসার তার। 

মিজোরামে বার্মা ও বাংলাদেশের সীমান্তবর্তী অঞ্চলে অবস্থিত বকতওয়য়াং গ্রামের চারতলা বাড়িতে বসবাস করে এই পরিবার। এই বাড়িতে ১০০ টিরও বেশি ঘর রয়েছে। যেখানে তার স্ত্রীরা বিশাল আস্তানায় ঘুমান। এছাড়াও তার পুত্র ,তাদের স্ত্রী এবং শিশুরা একই বাড়িতে আলাদা আলাদা ঘরে থাকেন। তবে একটি বিশাল রান্নাঘর সবাই ব্যবহার করেন। 

এই বিশাল পরিবারের প্রতিদিন ৯০ কেজি চাল এবং প্রায় ৬০ কেজি আলু প্রয়োজন হয় রান্নার জন্য। এছাড়াও যেদিন মুরগির মাংস যেদিন রান্না হয় সেদিন শুধু একবেলার জন্য খাবার প্রস্তুত করতে প্রায় ৩০ টি আস্ত মুরগি লাগে।

এই পরিবারের সকলের জন্য কাজ ভাগ করা থাকে।  জিয়ানার স্ত্রীরা রোজ রান্না করেন, অন্যদিকে মেয়েরা পরিষ্কার, ধোয়া এবং পুরুষরা কাজ করে। পুরুষদের কাজ হলো কৃষিকাজ, চাকরি এবং আরো অনেক কিছু করে। 

একটি নির্দিষ্ট নিয়মের মধ্যে দিয়ে দিন পার করেন এই পরিবারের সদস্যরা। প্রতিদিন ভোর ৫ টা ৫০ মিনিটে তাদের সকাল শুরু হয়। ঘুম থেকে উঠে সমস্ত সদস্য একসঙ্গে প্রার্থনা করেন। প্রার্থনা শেষে প্রতিদিনের কাজের দায়িত্বের জন্য একত্রিত হন। একটি বড় হলে প্রার্থনা ও খাবার অনুষ্ঠিত হয়। বয়স অনুযায়ী বেলা ৪ টা থেকে ৬ টা পর্যন্ত রাতের খাবার পরিবেশন করা হয়। রাত ৯ টার মধ্যে সবাই শুয়ে পড়েন। এই বৃহৎ পরিবারের সদস্যদের মধ্যে রয়েছে সুসম্পর্ক। 

জিয়ানা চানা এই বৃহৎ পরিবারের কর্তা। তিনি একবার এক বছরে ১০ জন নারীকে বিয়ে করেছেন। পৃথিবীর সবচেয়ে বড় পরিবারের প্রধান হয়েও এখানে থামতে চাননি তিনি। এক সাক্ষাৎকারে তিনি বলেচিলেন, বিশ্বের সবচেয়ে বড় পরিবারের কর্তা হতে পেরে গর্বিত তিনি। তবে তিনি আরো বাড়াতে চান এই পরিবার। 

জিয়ানা পরিবারের সদস্যদের জন্য আলাদা স্কুলও বানিয়েছেন। সেখানে তার ছেলে - মেয়ে এবং নাতি - নাতিনিরা পড়াশোনা করেছে কিংবা করে। সেই স্কুলটি সরকারের কিছু অনুদানও পায়।

জিয়ানা চানার স্ত্রীরা মনে করেন জিয়ানা বাড়ির সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি। এছাড়াও বকতাওয়ং গ্রামের সবচেয়ে সুদর্শন ব্যক্তিও তিনি। 

এই বৃহৎ পরিবারের  রেকর্ডের জন্য ২০১১ সালে এবং ২০১৩-সালে রিপলি-র বিলিভ ইট অর নট অনুষ্ঠানে বেছে নেয়া হয়েছিল।

আমারসংবাদ/এডি