Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

২৬ বছর পর দেখা মিলেছে ভুতুড়ে গ্রামের!

আমার সংবাদ ডেস্ক

ফেব্রুয়ারি ৮, ২০২১, ১০:২৫ এএম


২৬ বছর পর দেখা মিলেছে ভুতুড়ে গ্রামের!

বিচিত্র পৃথিবীতে প্রতিনিয়তই ঘটে বিচিত্র ঘটনা। তেমনই একটি বিচিত্র গ্রাম ফ্যাব্রিশ ডি ক্যারিন। এই গ্রামটি ভুতুড়ে গ্রাম নামেই পরিচিত। শুনলে অবাক হবেন প্রায় ৭৩ বছর ধরে  এই গ্রামটি পানির নিচে রয়েছে । ভাবছেন একটি গ্রাম কীভাবে এতো বছর ধরে পানির নিচে ডুবে থাকতে পারে?

কিছু মানুষের ধারণা এই গ্রামে দুষ্ট আত্মা আর ভুতেদের বসবাস ছিল, সেই কারণেই একটি ঝিল তৈরি করে গ্রামটিকে ডুবিয়ে দেয়া হয়েছিল। 

ইতালির টাস্কানি প্রদেশের 'লুক্কা' নামের অঞ্চলে অবস্থিত ফ্যাব্রিশ ডি ক্যারিন। ১৯৪৭ সাল থেকেই ভাগলী ঝিলের তলায় রয়েছে এই গ্রামটি।  ৩৪ মিলিয়ন কিউবিক মিটার পানির নিচে এই গ্রামটি  ডুবে থাকে। 

১৩০০ শতকে তৈরি হয়েছিল এই গ্রামটি।  এই গ্রামে বেশিরভাগ কামার সম্প্রদায়ের মানুষজন বাস করতেন। কারণ এই গ্রামে লোহার উৎপাদন বেশি হত।

এখনো পর্যন্ত ১৯৫৮, ১৯৭৪, ১৯৮৩ ও ১৯৯৪ সালে দেখা গিয়েছিল পানির উপর উঠতে। এরপর প্রায় ২৬ বছর বাদে এই ২০২০ সালে আবারও গ্রামটি উঠে আসে। 

ধীরে ধীরে ঝিলের পানি কম হওয়ায় ইতালি সরকার আশা করছেন এ বছরের শেষে বা আগামী বছরের শুরুতে পর্যটকরা মধ্যযুগীয় এই ঐতিহাসিক গ্রামটিকে আবারো দেখতে যেতে পারবেন।

ইনেল কোম্পানি ১৯৪৭ সালে এই গ্রামের উপর একটি বাঁধ তৈরি করেছিল। এখনও তারাই বাঁধটিকে রক্ষণাবেক্ষণ করে। ধীরে ধীরে ঝিলের পানি খালি করছে তারা , যাতে কিছুটা পরিস্কার-পরিচ্ছন্ন করা যেতে পারে। এই কোম্পানির প্রত্যাশা ২০২১ সালে এই কাজ শেষ হয়ে যাবে। 

ভাবছেন এই গ্রামের মানুষরা কোথায়? 

এই গ্রামে বসবাসকারী মানুষরা নিকটস্থ ভাগলী ডি সোটো এলাকায় রয়েছেন। ১৯৪৭ সালে যখন এখানে হাইড্রোলিক্স বাঁধ তৈরি করা হয় তাদের সেখানে স্থানান্তরিত করা হয়েছিল ।
 
এই গ্রামটি যখন পানির নিচ থেকে উঠে আসে তখন ১৩০০ শতকের পাথরের তৈরি ইমারত দেখতে পাওয়া যায়। এই গ্রামটিতে আজও চার্চ, কবরস্থান আর পাথরের তৈরি বাড়ি রয়েছে।

আমারসংবাদ/এডি