Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

মাত্র ৪০০ টাকায় রাগ মেটানো যায় যেখানে

আমার সংবাদ ডেস্ক

মার্চ ২, ২০২১, ০৫:৪৫ এএম


মাত্র ৪০০ টাকায় রাগ মেটানো যায় যেখানে

অনেকেই আছেন যারা নিজেদের রাগ নিয়ন্ত্রণ করতে পারেন না। হাতের কাছে যা পান তাই ছুঁড়ে মারেন কিংবা ভেঙে ফেলেন। কিন্তু নিজেদেরই জিনিসপত্র নষ্ট হয়।  আর এই কথা মাথায় রেখে ব্রাজিলের 'রেইজ রুম' নামে একটি  মার্কেট তৈরি করা হয়েছে। যেখানে আপনি ৪০০ টাকার বিনিময়ে ইচ্ছে মতো ভাঙচুর করে ক্রোধ থেকে মুক্তি পেতে পারেন। 

ব্রাজিলের সাও পাওলো শহরে এমনই এক সুযোগ করে দিয়েছে 'রেইজ রুম' বা 'ক্রোধ ঘর'। শহরটির সীমান্ত এলাকার একটি গুদামে নিজেদের মন মতো ভাঙচুর করে রাগ দমন করতে পারেন স্থানীয় বাসিন্দারা। রেইজরুমের ভেতরে রয়েছে টেলিভিশন, কম্পিউটার, প্রিন্টারসহ নানা ধরনের ব্স্তু। গুদাম ঘরটির মালিক সেগুলো ভাঙ্গার জন্য হাতুঁড়ি তুলে দেন কাস্টমারের হাতে।

প্রথমে প্রতিরক্ষামূলক পোশাক আর হেলমেট পরে অংশগ্রহণকারীরা দেয়ালে নিজেদের হতাশা বা ক্রোধের কারণগুলো লিখেন। এরপর ওই দেয়াল লিখনকে লক্ষ্য করেই শুরু করেন ভাঙচুর। 

বেকারত্ব, সংসার সামলানো কিংবা সন্তান মানুষ করাসহ নানা ধরনের দুশ্চিন্তা ও হতাশা কাজ করে। যার থেকে সৃষ্টি হয় ক্রোধের। এই অবস্থা থেকে মুক্তি পেতে 'রেইজ রুম' অনেক কার্যকরী একটি জায়গা।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, রাগ দমনের এই অভিনব উপায়কে 'অ্যাঙ্গার ম্যানেজম্যান্ট থেরাপি' বলা যায়। এর আগেও ক্রোধ দমনে নানা ধরনের ব্যতিক্রমী থেরাপি নিয়ে গবেষণা হয়েছে। তবে বাস্তব জীবনে দীর্ঘমেয়াদে এ ধরনের থেরাপির কার্যকারিতা ও ফলাফল নিয়ে রয়েছে নানা বিতর্ক।

আর তাই, কেউ যদি সত্যিই নিজেরে রাগ নিয়ন্ত্রণ করতে না পারেন, তবে সংশ্লিষ্ট চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

আমারসংবাদ/এডি