Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

কানাডায় সেই রাতে হাঁস বৃষ্টি হয়েছিল!

আমার সংবাদ ডেস্ক

মার্চ ১১, ২০২১, ০৬:১০ এএম


কানাডায় সেই রাতে হাঁস বৃষ্টি হয়েছিল!

শিলা বৃষ্টি তো অনেক দেখেছেন। শিলাও দেখেছেন। কিন্তু  ‘হাঁস-বৃষ্টি’ হয়েছে এমন শুনেছেন কখনও। বিস্ময়কর হলেও কানাডার ফোম লেক অঞ্চলের মানুষ ‘হাঁস-বৃষ্টি’দেখেছে।

সময়টা ১৯৪০ সাল। চলছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধ, সেই সাথে হাড় কাপানো শীত। এই তীব্র শীত আর শত্রুদের বোমার ভয়ে মানুষ ঘর থেকে বের হতো না। এভাবেই চলছিল দিন। সেদিন ছিল ৪ নভেম্বরের রাত। স্বাবতই সবাই ঘুমাচ্ছিল। হঠাৎ করেই ধুপধাপ শব্দে ঘুম ভেঙে যায় সবার। সবাই ভেবেছিল শিল পড়ছে। কেউ সাহস করে বাইরে আসতে পারছিল না। কিন্তু যখন শব্দ থেমে গেল। তখন সবাই বাইরে এসে তো অবাক। না শিল নেই কোথাও,  চারদিকে পড়ে আছে শুধু আস্ত হাঁস। 

তবে দুই একটা ছাড়া সবই মৃত। শুধু কানাডার ফোম লেকের মানুষ না এই ঐতিহাসিক রাতের সাক্ষী হয়েছিল শোহা এবং এলফ্রস অঞ্চলের মানুষও। পুরো অঞ্চল জুড়ে বাফেলহেড প্রজাতির  পাঁচ হাজার হাস মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল। 

এমন ঘটনা চাক্ষুস তো দূরে থাক, কেউ কখনো রূপকথার গল্পেও শোনেনি। স্বাভাবিকভাবেই সাধারণ মানুষ প্রথমে আতঙ্কিত হয়ে ওঠে। তারা ভেবে পায় না আসল ব্যাপারটি কি ঘটছে! 

পরেরদিন স্থানীয় এক পত্রিকায় ছাপা হয়েছিল ‘এখানকার মানুষজনের পাতে আগামী এক সপ্তাহ হাঁসের মাংস থাকবে। কেউ এই সুযোগ থেকে বঞ্চিত হবে না’। 

তবে এই অদ্ভুত ঘটনার রহস্য উদঘাটন করা যাচ্ছিলো না। অনেক আলোচনার পর স্থানীয় মানুষ মনে করলেন হাঁসগুলো আসলে শিমরিং লেকের দিকে উড়ে যাচ্ছিল। তবে ফোম লেকের আলো দেখে দিকভ্রষ্ট হয়ে এখানে চলে আসে। তাতেও তারা কীভাবে মারা গেল সেই বিষয়টির সমাধান হয়নি। 

বাফেলহেড একটি ছোট সামুদ্রিক হাঁস। এটি কানাডার বোরিয়াল বনের গাছগুলোতে প্রজনন করে থাকে এবং শীতকাল এর পাশের উপকূলবর্তী পানিতেই কাটায়। একে ‘স্পিরিট ডাক’ বলেও ডাকা হয়। পুরুষ হাঁসটি সাদা-কালো হয়ে থাকে এবং এর মাথায় চিত্রাভ দাগ থাকে যা বিভিন্ন দিক থেকে বিভিন্ন বর্ণের দেখায়। মাথায় ভিন্ন রকমের রং থাকার কারণেই একে বাফেলহেড হাঁস বলা হয়ে থাকে। তবে বাফেল শব্দটি এসেছে বাফেলো এবং হেড এর সংমিশ্রণে।

বাফেলহেড হাঁস আসলে পরিযায়ী পাখি। এরা প্রজননের সময় পশ্চিম আমেরিকা, কানাডা এবং আলাস্কার বোরিয়াল ফরেস্ট এবং অ্যাস্পেন পার্কল্যান্ডে বসবাস করে। এরা সাধারণত পানিতে ডুব দিয়ে খাবার সংগ্রহ করে। এদের খাবারের তালিকায় রয়েছে জলজ অমেরুদন্ডী প্রাণী, ক্রাস্টেসিয়ানস এবং মলাস্ক। পানির নিচে থাকা অবস্থাতেই এরা খাবার খেয়ে থাকে। এক ডুবে এরা ১২-২৫ সেকেন্ড পর্যন্ত জলের নিচে থাকে। উপরে উঠে ১২ সেকেন্ডের মতো থেকে আবার ডুব দেয়। তবে জলের উপরে ভাসমান পোকা এবং পতঙ্গও খেয়ে থাকে।

এরপর বিশ্বযুদ্ধের আলোচনায় এই হাঁস বৃষ্টির বিষয়টি একরকম চাপা পড়ে যায়। পরে এই বিষয় আবার আলোচনায় নিয়ে আসেন কেরি ফিনলে। তিনি সাসকাচোয়ানের লুসল্যান্ডের মানুষ। ছোটবেলা থেকেই বাবার সাথে এই এলাকা দেখে বড় হয়েছেন এবং এর পরিবেশ সম্পর্কে তার ধারণা গাঢ় হয়েছে। 

ছোটবেলাতেই তিনি এই হাঁস সম্পর্কে জেনেছেন এবং তার ক্যারিয়ারেও এই বাফেলহেড হাঁস নিয়েও কাজ করতে হয়েছে। ফলে তিনি ১৯৪০ সালের সেই রাতের হাঁস-বৃষ্টির বিষয়ে গবেষণা করতে আগ্রহী হন। এর রহস্য উদঘাটন করতে তিনি প্রায় ১৬ বছর ব্যয় করেন এবং গ্রহণযোগ্য একটি কারণ খুঁজে পান। 

তিনি ব্রিটিশ কলম্বিয়ার সিডনিতে স্থায়ী হওয়ার আগে বাফিন বে-তে ‘বোহেড তিমি’ বিশেষজ্ঞ হয়ে ওঠেন। এই হাঁস বৃষ্টির কারণ ব্যাখ্যা করতে গিয়ে কেরি বলেন ১৯৪০ সালের নভেম্বর মাসে বিশ্বজুড়ে অতিরিক্ত শীত পড়েছিল। কানাডার ওই অঞ্চলে অতিরিক্ত শীতের কারণে সেই বছর একটি আস্ত ব্রিজ বরফ জমে ভেঙে পড়ে। এর এক সপ্তাহ পরে ১১ নভেম্বর আমেরিকান মিডওয়েস্টে এক ভয়াবহ তুষারপাত হয় যার কারণে ১০০ জনেরও বেশি লোক হতাহত হয়। 

হাঁসগুলো যে শুধু ফোম লেকে আছড়ে পরেছিল, তা কিন্তু নয়। আশেপাশের অনেক জায়গাতে এই হাঁসগুলো মৃত অবস্থায় পাওয়া যায়। হাঁসগুলো আরো অন্যান্য গ্রামীণ অঞ্চলেও পড়েছিল যেখানে কোনো বিদ্যুতের আলো ছিলো না। ফলে হাঁসগুলো যদিও ফোম লেকের আলো দেখেই এসব এলাকায় আসতো তাহলে সেসব বিদ্যুতহীন গ্রামীণ এলাকায় তাদের যাওয়ার কথা না এবং সেখানে তাদের মৃতদেহ পাওয়ার কথা না। তাই কেরি আরো বিস্তর গবেষণা করতে চাইলেন।

কেরি ফিনলে তার গবেষণা রিপোর্টে জানান বাফেলহেড হাঁসগুলো নিয়ম মতো ওই রাতে ফোম লেক অঞ্চল দিয়ে উড়ে যাচ্ছিল। তবে অতিরিক্ত খাওয়ার কারণে তাদের শরীরের ওজন এমনিতেই বেশি ছিল। তার ওপর অতিরিক্ত ঠাণ্ডার কারণে উড়ন্ত অবস্থায় তাদের পাখনায় বরফ জমে যায়। পাখনায় বরফ জমে যাওয়ার কারণে এবং অতিরিক্ত ঠাণ্ডায় আকাশেই এই হাঁসগুলো মারা যায়। তারপর নিচে পড়ে। 

বাফেলহেড হাঁসের অন্যতম বৈশিষ্ট্য হলো, এরা যেখানে ডিম পাড়ে সেখানে আর থাকে না। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল বাফেলহেড হাঁসেরা স্থান পরিবর্তন করার সময় এতটাই বেশি খাবার খায় যে তাদের শরীরের ওজন ২৫ শতাংশ বেড়ে যায়। যে কারণে শরীরের বাড়তি ওজন নিয়ে বেশিক্ষণ উড়তে পারে না। আবার হতে পারে খারাপ আবহাওয়ার কারণেই হাঁসগুলো মারা গিয়েছিল।

আমারসংবাদ/এডি