Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

এবার সন্ধান মিলল সোনার মাস্কের!

আমার সংবাদ ডেস্ক

মার্চ ২৪, ২০২১, ০৭:২০ এএম


এবার সন্ধান মিলল সোনার মাস্কের!

করোনা মহামারীতে মানুষের নিত্যদিনের সঙ্গী এখন মাস্ক। মাস্কের ব্যবহারের বেড়ে যাওয়ায় এখন দেখা যায় বিভিন্ন নকশার এবং বিভিন্ন রঙের মাস্ক। কিন্তু জানেন কী এই মাস্কের ব্যবহার শুরু হয়েছে  আরও কয়েকশ শতাব্দি আগে। এবার সন্ধান পাওয়া গেছে তিন হাজার বছর আগের একটি মাস্কের।

শুনলে অবাক হবেন, সন্ধান পাওয়া এই মাস্কটি কোনো কাপড়ের তৈরি নয়। এটি সোনার মাস্ক। 

জানা যায়,  বিভিন্ন জাকজমক অনষ্ঠানে চিনের অধিবাসীরা সোনার তৈরী এই মাস্ক ব্যবহার করতেন। 

সম্প্রতি চিনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের প্রত্নতাত্ত্বিক স্থান খনন করছিলেন গবেষকেরা। এই সময়  চেংদু’র ‘সংক্সিংদুই’ নামক স্থান থেকে পাঁচশোর বেশি প্রাচীন নিদর্শন খুঁজে পাওয়া যায়। তার মধ্যে সবার নজর কাড়ে সোনার তৈরি একটি মাস্ক।  

‘সংক্সিংদুই’ অঞ্চলটি ৩১৬ খ্রিষ্টপূর্বাব্দ পর্যন্ত ‘শু’ রাজ্যের অন্তর্গত ছিল। পশ্চিম সিচুয়ান উপত্যকায় হান নদীর অববাহিকা জুড়ে বিস্তৃত ছিল এই রাজ্য। শিল্পকর্মের জন্য খ্যাতিও ছিল রাজ্যটির।

চিনের ন্যাশনাল কালচারাল হেরিটেজ অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য মতে, প্রত্নতত্ত্ববিদদের খুঁজে পাওয়া সোনার মাস্কটি তিন হাজার বছরের পুরোনো। মাস্কটির ৮৪ শতাংশই সোনা। ওজন ২৮০ গ্রাম। 

প্রত্নতত্ত্ববিদেরা বলছেন, ‘ওই সময়ে মানুষ বিভিন্ন অনুষ্ঠানে সোনা দিয়ে বানানো এমন মাস্ক পরতেন।’

প্রসঙ্গত, গত শতকের বিশের দশকের পর থেকে এখনও পর্যন্ত এ অঞ্চল থেকে ৫০ হাজারেরও বেশি প্রত্ন নিদর্শন খুঁজে পাওয়া গিয়েছে। এর আগে ১৯৮৬ সালে এখানে খননকাজ চালিয়ে ব্রোঞ্জের তৈরি মাস্ক খুঁজে পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদেরা।

আমারসংবাদ/এডি