Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

তরুণীর মাসিকের সময় দু’চোখ বেয়ে নামল রক্তের ধারা

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ২৫, ২০২১, ০৯:৫৫ এএম


তরুণীর মাসিকের সময় দু’চোখ বেয়ে নামল রক্তের ধারা

ব্রিটেনে এক তরুণীর মাসিকের সময় দু’চোখ থেকে গলগল করে রক্তের ধারা নেমে আসতে দেখা গেছে। 

বিরল এই ঘটনার কথা জানিয়েছে আন্তর্জাতিক চিকিৎসাবিষয়ক গবেষণা পত্রিকা বিএমজে কেস রিপোর্টসে প্রকাশিত একটি গবেষণাপত্র।

এতে গবেষকরা বলেছেন, মাসিকের সময় দু’চোখ বেয়ে রক্তের ধারা গলগল করে নেমে আসায় ২৫ বছর বয়সী ওই তরুণী ছুটে যান ব্রিটেনের একটি হাসপাতালে। সেখানকার চিকিৎসকরা তাকে পরীক্ষা করে দেখেন, দু’টি চোখই স্বাভাবিক। তাতে কোনো আঘাত লাগেনি। দু’চোখ বেয়ে রক্তের ধারা নামার সময় তার মাথাব্যাথা করেনি। কোনো ঝিমুনি বা শারীরিক অসুস্থতারও লক্ষণ দেখা যায়নি তার।

ওই তরুণীর সাইনাসঘটিত কোনো সমস্যা বা অশ্রুগ্রন্থি বা অশ্রুনালীর সমস্যাও চিকিৎসকদের চোখে পড়েনি। তিনি চিকিৎসকদের জানান, পর পর ২ মাসে রজঃস্রাবের সময় তার এই ঘটনা ঘটেছে। 

গবেষকরা লিখেছেন, ‘এটি বিরল ঘটনা। এমন ঘটনার কথা আগে জানা যায়নি।’

গবেষকরা জানাচ্ছেন, তরুণীর দু’চোখ বেয়ে রক্তের ধারা নেমে আসার প্রধান কারণ হতে পারে মাসিকই। চিকিৎসাবিজ্ঞান বলছে, সুস্থ স্বাভাবিক অবস্থায় চোখ দিয়ে রক্ত পড়া খুবই বিরল ঘটনা। এই ঘটনাকে চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় বলা হয়, হিমোল্যাক্রিয়া।

গবেষণাপত্রে বলা হয়েছে, মাসিকের সময় জরায়ু বা ইউটেরাসের বাইরে রক্তপাতের ঘটনা কিছু কিছু ক্ষেত্রে ঘটে। চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় এই ঘটনাকে বলা হয়, ভাইক্যারিয়াস মেনস্ট্রুয়েশন। ভাইক্যারিয়াস মেনস্ট্রুয়েশনের জন্য রক্তপাত হয় চোখ, নাক, কান, স্তনবৃন্ত, ফুসফুস, অন্ত্র, এমনকি ত্বক থেকেও।

গবেষকরা বলেছেন, ওই তরুণীর ঘটনার জন্য ভাইক্যারিয়াস মেনস্ট্রুয়েশন এবং হিমোল্যাক্রিয়া, দু’টি প্রক্রিয়াই দায়ী। যা ঠিক পিরিয়ডের সময়ই দু’চোখ বেয়ে নেমে আসছে। ওই তরুণী চিকিৎসকদের জানিয়েছেন, যে মাসে প্রথম মাসিকের সময় তার জরায়ু ছাড়া শরীরের অন্য কোনো অংশ থেকে রক্তপাত হয়েছিল; সেসময় রক্ত বেরিয়ে এসেছিল নাসারন্ধ্র থেকেও। 

সূত্র: আনন্দবাজার।

আমারসংবাদ/এএসএম