Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

এসে গেল নাসিকা মাস্ক! পরে খাওয়াও যাবে

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ২৮, ২০২১, ০৩:২০ পিএম


এসে গেল নাসিকা মাস্ক! পরে খাওয়াও যাবে

করোনায় বিপর্যস্ত সারা বিশ্ব। আর এই করোনার সঙ্গে লড়াই করার একমাত্র প্রাথমিক অস্ত্র হলো মাস্ক। তবে এই মাস্ক নিয়েও মানুষের সমস্যার শেষ নেই। কেউ বলছেন কানে ব্যথা, কারো আবার দাবি ছিল দাগ হয়ে যাচ্ছে নাকে। এ ছাড়া খাবার খেতে গেলে মাস্ক সরিয়ে তার পরে খেতে হচ্ছে বলে অভিযোগ করেছে বেশির ভাগ মানুষ। এবার মেক্সিকোর গবেষকরা এমন একটি মাস্ক তৈরি করেছেন, যাতে খাওয়াদাওয়ায় কোনো সমস্যা হবে না। পাশাপাশি এটা করোনার হাত থেকেও কিছুটা রক্ষা করবে। এই মাস্কের নাম দেওয়া হয়েছে ‘নোজ অনলি মাস্ক’।

মেক্সিকোর গবেষকরা অনেক গবেষণার পর এই মাস্ক তৈরি করেছেন। এই মাস্ক নাক পুরোপুরি ঢেকে রাখে। যদিও এই মাস্কে করোনা থেকে কতটা রক্ষা পাওয়া যায়, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ এই মাস্ক ব্যবহার করলে মুখ খোলা থাকবে। তবে চাইলে এই মাস্ক পরে, এর ওপরে আরেকটি সাধারণ মাস্ক পরা যেতে পারে। এটি বেশ কার্যকর হবে বলে জানিয়েছেন গবেষকরা।

অন্যদিকে এই মাস্কের সুবিধা হলো এটি পরলে খাওয়াদাওয়া করার সময় আপনাকে মাস্ক সরিয়ে ফেলতে হবে না। সংবাদ সংস্থা রয়টার্সের একটি ভিডিওতে দেখা যায়, এক ব্যক্তি ও নারী এই মাস্ক পরেই খাবার খাচ্ছেন। দুজনেই প্রথমে সাধারণ মাস্ক খুলে ফেলেন, এরপর দেখা যায় তাদের নাকে রয়েছে এই বিশেষ মাস্ক। সেটি পরেই তারা খাবার খান। টেবিলের ওপর মাস্কের প্যাকেটে দেখা যায় নাম লেখা (Nose Only Mask)।

করোনাভাইরাস নিঃশ্বাসের মাধ্যমে ফুসফুসে পৌঁছে যায়। তাই মাস্ক ব্যবহার খুব গুরুত্বপূর্ণ। কোনোভাবেই মানুষের মধ্যে মাস্ক মুখ থেকে নামানো উচিত না। তাই এবার বাড়তি সতর্কতা হিসেবে হাজির হলো এই মাস্ক। তবে এই মাস্কের ওপর অবশ্যই সাধারণ মাস্ক পরতে হবে। 

বিশেষজ্ঞরা বলছেন, নাক এ ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ। তাই নাক সব সময় ঢেকে রাখা উচিত। এই নতুন মাস্ক নিয়ে সোশ্যাল মিডিয়ায় চলছে নানা আলোচনা। কেউ এটাকে জোকারের মাস্ক বলে মন্তব্য করছেন। অনেকে আবার এটাকে কিছুটা উদ্ভট দেখতে লাগছে বলে জানিয়েছেন। 

সূত্র : কলকাতা ২৪, রয়টার্স।

আমারসংবাদ/এএসএম