Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

নিত্যপণ্যের দাম বাড়ার কারণ জানালেন প্রধানমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

মে ১৭, ২০২২, ০১:০৬ পিএম


নিত্যপণ্যের দাম বাড়ার কারণ জানালেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনা মহামারি ও রুশ-ইউক্রেন যুদ্ধের কারণেই দেশে নিত্যপণ্যের দাম চড়া। 

মঙ্গলবার (১৭ মে) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি জাতীয় অর্থনৈতিক পরিষদ-একনেক সভায় যুক্ত হয়ে এ কথা বলেন সরকারপ্রধান।

এতে প্রধানমন্ত্রী বলেন, বাজার সহনীয় রাখার চেষ্টা করছে সরকার।

নিজেদের চাহিদা মিটিয়ে খাদ্যপণ্য রফতানি করার লক্ষ্যেও কাজ চলছে বলেও জানান সরকারপ্রধান।

প্রধানমন্ত্রী বলেন, পদ্মাসেতু এবং রেলসেতুর একটি টাকাও কারও কাছ থেকে ঋণ বা ধার করা হয়নি। এটা সম্পূর্ণ বাংলাদেশের নিজস্ব অর্থায়নে করা হচ্ছে। এটা সমালোচনাকারীদের জানা উচিত। একেবারে সরকারি কোষাগার থেকে টাকা দিয়ে আমরা তৈরি করছি। তারা অর্বাচীনের মতো মিথ্যা বলে মানুষকে বিভ্রান্ত করবে, এটা গ্রহণ করা যায় না।

প্রধানমন্ত্রী বলেন, ‘পদ্মাসেতু নিয়ে অনেক কথা। তারপর এলো পদ্মাসেতুর রেল লাইন, বলা হচ্ছে ৪০ হাজার কোটি টাকা দিয়ে করার কি দরকার ছিল? কারা চড়বে? আমি অপেক্ষা করছি, রেললাইন যখন চালু হবে তখন তারা (সমালোচনাকারীরা) চড়ে কিনা? এই মানুষগুলোকে আমার মনে হয় ধরে নিয়ে দেখানো দরকার হবে, রেল সেতুতে মানুষ চড়ে কিনা?’

পদ্মা একটি খরস্রোতা নদী জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘বিশ্বের সবচেয়ে খরস্রোতা নদীর মধ্যে রয়েছে আমাজন এবং পদ্মা। সেই নদীর উপর রেললাইন দিচ্ছি। রেল লাইন নিয়েও তাদের সমালোচনা যে, এতো টাকা কেন খরচ করা হলো? কিন্তু এই একটা সেতু নির্মাণ হওয়ার পর দক্ষিণাঞ্চলের যে আমাদের জেলাগুলি-অঞ্চলগুলি আছে সেখানে যে অর্থনীতির গতিশীলতা আসবে, এই মানুষগুলোর চলাচল, পণ্য পরিবহন থেকে শুরু করে সর্বক্ষেত্রে। সেটা তারা একবার ভেবে দেখেছে? 

এই রেলসেতু তো মোংলা পোর্ট পর্যন্তই সংযুক্ত হচ্ছে। ভবিষ্যতে পায়রা পোর্ট যখন আমরা করবো, পায়রা পোর্ট পর্যন্ত যাতে সংযুক্ত হয়, সেই ব্যবস্থাও আমরা নিচ্ছি। কিন্তু সেটার এই মুহূর্তে খুব বেশি প্রয়োজন নেই বলে আমরা একটু ধীর গতিতে যাচ্ছি।’

‘এমনকি আমরা যখন স্যাটেলাইট উৎক্ষেপণ করলাম, তখনও তারা বলছে এটার কি দরকার ছিল? যাই করবেন তাতেই বলবে, এটার কি দরকার ছিল? তাদের জন্য দরকার না থাকতে পারে, কিন্তু আমার দেশের মানুষের জন্য দরকার আছে। তবে আমি মনে করি, আমাদের করা সব সুযোগ-সুবিধা ব্যবহারও করবেন, আবার সমালোচনাও করে মানুষকে বিভ্রান্ত করবেন। এটা বাংলাদেশের মানুষ কিন্তু জানে। আর বাংলাদেশে কতগুলি নাম আর চরিত্র আছে, এদের আমরা চিনি। 

আমারসংবাদ/কেএস/এআই 

Link copied!