Amar Sangbad
ঢাকা বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

রাত ৮টায় দোকান-শপিং মল বন্ধের নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক

জুন ১৮, ২০২২, ১২:০৬ এএম


রাত ৮টায় দোকান-শপিং মল বন্ধের নির্দেশ 

বিশ্বব্যাপী মূল্যবৃদ্ধিজনিত পরিস্থিতি বিবেচনায় বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে রাত আটটার পর সারা দেশে দোকান, শপিংমল, মার্কেট, বিপণিবিতান, কাঁচাবাজার খোলা না রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিক স্বাক্ষরিত এক চিঠিতে এই নির্দেশনা জারি করা হয়েছে। 

বৃহস্পতিবার (১৬ জুন) স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, বিশ্বব্যাপী জ্বালানির অব্যাহত মূল্যবৃদ্ধিজনিত বিদ্যমান পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের নিমিত্ত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী সানুগ্রহ নির্দেশনা দিয়েছেন। 

চিঠিতে আরও বলা হয়েছে, এ লক্ষ্যে বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর ১১৪ ধারার বিধান কঠোরভাবে প্রতিপালনপূর্বক সারাদেশে রাত আটটার পর দোকান, শপিংমল, মার্কেট, বিপণি বিতান, কাঁচাবাজার ইত্যাদি খোলা না রাখার বিষয়টি যথাযথভাবে নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এ নির্দেশনার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। তবে এই নির্দেশ কবে থেকে কার্যকর হবে সে সম্পর্কে কিছু উল্লেখ নেই।

এর আগে সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস টেকসই শহর ব্যবস্থাপনা নিশ্চিত করতে রাত ৮টার মধ্যেই ঢাকার দোকানপাট বন্ধ করার কথা জানিয়েছিলেন। মেয়র জানিয়েছিলেন, আগামী ১ জুলাই থেকেই এটি করতে চান তিনি। তার যুক্তি- সারাদিন ঢাকার ওপর অত্যাচার হবে, আর ঢাকা আমাদের সুন্দর পরিবেশ উপহার দেবে, সেটা কামনা করা যৌক্তিক নয়। পৃথিবীর সব শহরের মতোই ঢাকার সময়সীমা থাকা উচিত। তাই সবার সঙ্গে আলাপ করে রাত ৮টার পর দোকানপাট বন্ধের উদ্যোগ নেবেন বলে জানিয়েছিলেন।

ইএফ