Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

বঙ্গবন্ধুর ৫ খুনিকে এখনো ফিরিয়ে আনতে পারেনি সরকার

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ১৫, ২০২২, ১২:৫৪ পিএম


বঙ্গবন্ধুর ৫ খুনিকে এখনো ফিরিয়ে আনতে পারেনি সরকার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাঁচ খুনিকে এখনো ফিরিয়ে আনতে পারেনি বাংলাদেশ সরকার। তবে তাদেরকে বাংলাদেশে ফিরিয়ে আনতে সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই পাঁচ খুনির মধ্যে দুইজনের অবস্থান জানতে পারলেও বাকি তিনজনের অবস্থান এখনো শনাক্ত করা সম্ভব হয়নি। তাদের শনাক্ত করতে প্রবাসীদেরও সহযোগিতা প্রত্যাশা করেছে সরকার।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যার পেছনের ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে সরকার কয়েক বছর আগে একটি কমিশন গঠনের পরিকল্পনা করলেও, তা এখনো আলোর মুখ দেখতে পায়নি। তবে শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আবদুল মাজেদের ফাঁসি কার্যকর করতে পেরেছে।

বঙ্গবন্ধুর খুনিদের মধ্যে এখন বিদেশে পালিয়ে রয়েছে-খন্দকার আবদুর রশিদ, এম রাশেদ চৌধুরী, শরিফুল হক ডালিম, এসএইচএমবি নূর চৌধুরী ও রিসালদার মোসলেহ উদ্দিন খান। পালিয়ে থাকা খুনিদের মধ্যে যুক্তরাষ্ট্রে অবস্থান করছে এম রাশেদ চৌধুরী। আর কানাডায় অবস্থান করছে খুনি নূর চৌধুরী। তবে কূটনৈতিক প্রক্রিয়ায়, গোয়েন্দা ও ইন্টারপোলের মাধ্যমে চেষ্টা চালিয়েও বাকি ৩ জনের খোঁজ এখনো বের করতে পারেনি সরকার।

এ বিষয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন গণমাধ্যমকে বলেন,  পররাষ্ট্র মন্ত্রণালয় সারাবছরই এ নিয়ে কাজ করছে। আগস্ট মাস এলেই সবাই মনে করে বিষয়টি তেমন নয়। আমরা সবসময় চেষ্টা করে যাবো তাদের ফিরিয়ে এনে শাস্তি দিতে। যুক্তরাষ্ট্রে অবস্থানরত রাশেদ চৌধুরী ও কানাডায় অবস্থানরত নুর চৌধুরীকে ফেরত আনার জন্য ওই দেশগুলোতে আমাদের দূতাবাস পুরো বছর ধরে কাজ করছে। পাশাপাশি বাংলাদেশ থেকে যখনই কোনো উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল গেছে বা ওইসব দেশ থেকে যারা এসেছে, তাদের সঙ্গে বৈঠকে বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচিত হয়েছে বলে জানান পররাষ্ট্র সচিব।

এদিকে, কানাডায় বাংলাদেশ হাইকমিশন জানিয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় দণ্ডিত বিদেশে পালিয়ে থাকা নূর চৌধুরীর ফিরিয়ে আনার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। হাইকমিশন কানাডিয়ান কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানাচ্ছে যাতে তারা খুনি নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর জন্য তাদের আন্তরিক সহযোগিতা প্রদান করেন এবং বাংলাদেশে ন্যায়বিচার প্রতিষ্ঠায় মানবিক ভূমিকা রাখে।

চলতি বছর ৪ এপ্রিল ওয়াশিংটনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনিও ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফিরিয়ে দেয়ার অনুরোধ জানান। একইসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বিষয়টির গুরুত্ব মার্কিন অ্যাটর্নি জেনারেলকে বোঝানোর জন্য অ্যান্টনি ব্লিঙ্কেনকেও অনুরোধ করেন। এছাড়া চলতি বছর পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটি মার্কিন সিনেটরদের সঙ্গে বৈঠক করে খুনি রাশেদ চৌধুরীকে ফিরিয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছে।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন,  বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যার ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে কমিশন গঠনের এখতিয়ার ও শর্তাবলীসহ মন্ত্রণালয় একটি খসড়া রূপরেখা চূড়ান্ত করেছে। আমরা এ বিষয়ে মতামতের জন্য খসড়াটি প্রধানমন্ত্রীর কাছে পাঠাব।

উল্লেখ্য, উচ্চ আদালতের রায় অনুযায়ী ২০১০ সালের ২৮ জানুয়ারি বঙ্গবন্ধুর ১২ খুনির মধ্যে ৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়।

এআই

Link copied!