Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

সরিষাবাড়ীতে অবাধে চলছে বালু উত্তোলন

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি

ফেব্রুয়ারি ২, ২০২৩, ০৩:৪৫ পিএম


সরিষাবাড়ীতে অবাধে চলছে বালু উত্তোলন

জামালপুরের সরিষাবাড়ীর সাতপোয়া ইউনিয়নের চর আদ্রায় পাচখাদা বিলে অবৈধ বালু উত্তোলনের ফলে ফসলি জমি বিলীন হচ্ছে। সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন এলাকাবাসী।

সরেজমিনে দেখা যায়, উপজেলার সাতপোয়া ইউনিয়নের চর আদ্রা-চর জামিরা পাচানী পাড়া ব্রিজের দক্ষিণ পার্শে পাচখাদা বিলে প্রায় ৬টি ড্রেজার মেশিন বসিয়ে নির্বিকারে বালু উত্তোলনের চিত্র দেখা গেছে। যে জায়গায় বালু উত্তোলন হচ্ছে তার পার্শেই ব্রিজসহ রাস্তা নির্মাণ হচ্ছে। এতে ঝুকিপূর্ণ রয়েছে। 

অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব চালিয়ে স্থানীয় ইউপি মেম্বার রিপন, রবিউল, দুদুসহ অসাধু চক্র বালু বিক্রি করছেন। বালু উত্তোলনের কারণে বিভিন্ন স্থানে ধসের সৃষ্টি হয়েছে। তারা অসাধু কিছু লোকের সাথে আতাঁত করে নির্বিচারে কয়েক মাস যাবত বালু ব্যবসা করে আসছে। এতে বাঁধ, ফসলি জমি এবং ঘরবাড়ি হুমকিতে পড়েছে। ভুক্তভোগীরা এ ব্যাপারে জামালপুর জেলা প্রশাসক ও সরকারের সংশ্লিষ্ট বিভাগের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন। 

এ ছাড়াও চর আদ্রা পশ্চিম পাড়া চারি বিল থেকে বালু উত্তোলন করে আদ্রা ব্রিজের নিচে ফেলে ঝুকিপূর্ণ ব্রিজ নির্মাণ করা হচ্ছে।  

এ ব‍্যাপারে সোহেল, সবুজ, আব্দুল জব্বার সহ স্থানীয়রা জানান, ড্রেজার মেশিন বসিয়ে দীর্ঘদিন ধরে নির্বিকারে বালু উত্তোলন করে চলেছে। এতে বিভিন্ন স্থানে ভাঙন সৃষ্টি হচ্ছে। একই সঙ্গে কৃষি জমি ও বসতভিটাও পড়েছে হুমকির মুখে। মেশিনের বিকট শব্দে অতিষ্ঠ হয়ে উঠেছে এলাকাবাসীরা । অসাধু বালু ব্যবসায়ীরা ক্ষমতাসীন ব্যক্তি ও প্রশাসনকে ম্যানেজ করে বেশ কিছু স্থানে বালু উত্তোলনের মহোৎসব চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেন।

নাম প্রকাশ না করার শর্তে এক ড্রেজার মেশিন চালক বলেন, বালু উত্তোলন করছি কিন্তু এ বালু আমার না। চুক্তি করে বালু উত্তোলন করে নিচ্ছেন। তারা কোথায় বিক্রি করবেন সেটি আমার জানা নেই। তবে প্রশাসনকে মেনেজ করেই বালু উত্তোলন করা হচ্ছে। 

সাতপোয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু তাহের জানান, দীর্ঘদিন ধরে বালু উত্তোলন হচ্ছে। এটা শুনেছি। তিনি এ বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনের সাথে কথা বলার আশ্বাস দেন।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) উপমা ফারিসা জানান, ইতোপূর্বে বিষয়টি শুনে ব্যবস্থা নিয়েছিলাম। তবে আমাদের অভিযান অব‍্যাহত রয়েছে।

কেএস

Link copied!