Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

দাম বেড়েছে শুকনো মরিচের

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ৫, ২০২০, ১১:২০ পিএম


দাম বেড়েছে শুকনো মরিচের

চাল, ডাল, সয়াবিন তেল, আটার পর করোনা ভাইরাস আতঙ্কের মধ্যে এবার রাজধানীর বাজারে বেড়েছে শুকনো মরিচের দাম। সপ্তাহের ব্যবধানে শুকনো মরিচের দাম কেজিতে বেড়েছে ৫০ টাকা পর্যন্ত।

করোনা ভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়লে একশ্রেণির ব্যবসায়ী চালের দাম বাড়িয়ে দেন। এরপর পর্যায়ক্রমে বাড়ে সয়াবিন তেল, মশুর ডাল ও আটার দাম।

একশ্রেণির মুনাফালোভী ব্যবসায়ী করোনা ভাইরাস আতঙ্ককে পুঁজি করে এভাবে একের পর এক পণ্যের দাম বাড়াচ্ছে বলে অভিযোগ ক্রেতাদের।

তারা বলছেন, এ দুর্যোগের সময় পণ্যের দাম বাড়ানো অনৈতিক। সরকারের উচিত দ্রুত এসব ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া।

গতকাল রোববার রাজধানীর বিভিন্ন বাজারের খুচরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, দেশি শুকনো মরিচের কেজি বিক্রি হচ্ছে ২২০-২৬০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিলো ১৮০-২০০ টাকার মধ্যে। আমদানি করাটা ২৫০-৩৫০, গত সপ্তায় ছিলো ২০০-৩০০ টাকার মধ্যে।

মরিচের দামের বিষয়ে মালিবাগের ব্যবসায়ী জুয়েল বলেন, সপ্তাহের ব্যবধানে সব ধরনের মরিচের দাম বেড়েছে। হঠাৎ মরিচের দাম বৃদ্ধির সঠিক কোনো কারণ আমরা জানি না। তবে পাইকাররা বলছেন— আমদানি করা শুকনো মরিচ আসছে না।

এ কারণে শুকনো মরিচের সরবরাহ কমেছে। কারণেই দাম বাড়তি।রামপুরার ব্যবসায়ী শিপলু বলেন, আমরা খুচরা ব্যবসায়ী। পণ্যের দাম বৃদ্ধি বা কমা আমাদের ওপর নির্ভর করে না। কোনো কিছুর দাম বাড়লে আমরাও বিব্রত হয়। কিন্তু বেশি দামে পণ্য কিনলে, বিক্রি তো বেশি দামেই করতে হবে।

তিনি বলেন, এখন কাঁচা মরিচের কেজি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা। এ বাজারে শুকনো মরিচের দাম আড়াইশ থেকে তিনশ টাকা হওয়া যুক্তিসংগত মনে করি না।

খিলগাঁওয়ের বাসিন্দা মানিক বলেন, করোনা ভাইরাস আতঙ্ককে পুঁজি করে ব্যবসায়ীরা একের পর এক পণ্যের দাম বাড়িয়ে দিচ্ছে। আতঙ্ক ছড়ানোর সঙ্গে সঙ্গে চালের দাম বেড়ে গেল। এরপর আটা, তেল, ডাল, আদা, রসুনের দাম বেড়েছে। এখন শুকনো মরিচে দাম বাড়লো। এভাবে দাম বাড়ানো অনৈতিক।

তিনি বলেন, করোনা মোকাবিলায় সরা বিশ্ব যেখানে মানবিকবিষয়কে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে, সেখানে আমাদের কিছু ব্যবসায়ী মুনাফা হাতানোর পাঁয়তারা করছে।

অথচ সরকারের পক্ষ থেকে বারবার পণ্যের দাম না বাড়ানোর আহ্বান জানানো হচ্ছে। এমন পরিস্থিতিতে যারা দাম বাড়াচ্ছেন তাদের চিহ্নিত করে কঠোর পদক্ষেপ নিতে হবে। এ ধরনের ব্যবসায়ীদের কোনো ছাড় দেয়া উচিত না।

ব্যবসায়ীদের তথ্য মতে, করোনা ভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে চালের দাম বেড়ে যায়। এরপর চালের দাম আর কমেনি।

এখন মিনিকেট ও নাজিরশাইল চাল ৬০-৬৮ টাকা, পাইজাম ও লতা ৫০-৬০ টাকা কেজি এবং স্বর্ণ ৪০-৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। করোনা ভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়ার আগে মিনিকেট ও নাজিরশাইল ৫৪-৫৮ টাকা, পাইজাম ও লতা ৪২-৪৮ এবং স্বর্ণা ৩২-৩৫ টাকা কেজি বিক্রি হয়।

চালের দাম বৃদ্ধির পর দাম বাড়ে সয়াবিন ও পাম তেলের দাম। খুচরা বাজারে লুজ সয়াবিন তেলের দাম কেজিতে বেড়েছে ২০ টাকা পর্যন্ত। আর এক লিটারের বোতল সয়াবিন তেলের দাম বেড়েছে ১৫ টাকা। পাম অয়েলের দাম বেড়েছে ১০ টাকা পর্যন্ত।

এছাড়া করোনা আতঙ্কে দাম বাড়ার তালিকায় রয়েছে আটা, মশুরের ডাল, রসুন ও আদা। ২৮-৩২ টাকা কেজি বিক্রি হওয়া খোলা আটার দাম বেড়ে হয়েছে ৩০-৩৫ টাকা। ৮৫-৯০ টাকা কেজি বিক্রি হওয়া মাঝারি দানার মশুরের ডালের দাম বেড়ে হয়েছে ১০০-১১০ টাকা।

বড় দানার মশুরের ৭৫-৮৫ টাকা হয়েছে। আর ছোট দানার মশুরের ডালের দাম বেড়ে হয়েছে ১৩০-১৪০ টাকা, যা আগে ছিলো ১২০-১৩০ টাকার মধ্যে।

করোনা আতঙ্কের আগে ৮০-১০০ টাকা কেজি বিক্রি হওয়া আদার দাম বেড়ে হয়েছে ১৫০-১৬০ টাকা। আর ১২০-১৩০ টাকা কেজি বিক্রি হওয়া আমদানি করা আদার দাম বেড়ে হয়েছে ১৬০-১৭০ টাকা।

৬০-৭০ টাকা কেজি বিক্রি হওয়া দেশি রসুনের দাম হয়েছে ৮০-১০০ টাকা। আর আমদানি করা রসুনের কেজি বিক্রি হচ্ছে ১৬০ -১৭০ টাকা, যা আগে ছিল ১২০-১৩০ টাকা।

চাল, ডাল, আটা, তেল, শুকনো মরিচ, আদা, রসুনের দামে এমন অস্বস্তি থাকলেও সবজির দাম নতুন করে বাড়েনি। আগের মতোই করলা ৪০-৫০, বরবটি ৪০-৫০, শসা ২০-৩০, পেঁপে ৩০-৪০, পাকা টমেটো ২০-৪০, শিম ২০-৪০, গাজর ২০-৩০, মুলা ১৫-২০, বেগুন ২০-৪০, পটল ৪০-৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

রামপুরার বাসিন্দা রতন বলেন, সাধারণ মানুষ আর কৃষকরা সব সময় ধরা খায়। কৃষক ধানের দাম পায় না। কিন্তু কৃষকের কাছ থেকে ধান চলে যাওয়ার পর ব্যবসায়ীরা ঠিকই চলের দাম বাড়িয়ে দেয়। বাধ্য হয়ে সাধারণ মানুষ বাড়তি দামে সেই চাল কিনে খায়।

তিনি বলেন, এখন করোনা ভাইরাসের মধ্যে যেসব পণ্যের দাম বাড়ছে খোঁজ নিয়ে দেখেন একটাও কৃষকের হাতে নেই। যারা এসব পণ্যের দাম বাড়াচ্ছেন তারা আগেই কৃষকের কাছ থেকে এসব পণ্য কিনে নিয়েছেন। এখন মানুষের আতঙ্ককে পুঁজি করে তারা একের পর এক পণ্যের দাম বাড়াচ্ছেন।

আমারসংবাদ/এসটিএমএ