Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

আত্মবিশ্বাস বেড়েছে ক্রিকেটারদের

ক্রীড়া প্রতিবেদক

অক্টোবর ২৩, ২০২০, ০৮:০৭ পিএম


আত্মবিশ্বাস বেড়েছে ক্রিকেটারদের

বিসিবি প্রেসিডেন্টস কাপ টুর্নামেন্টে ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন জাতীয় দলের নিয়মিত মুখ লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, সাইফ হাসান। তবে ব্যাটসম্যানদের এমন ফর্ম নিয়ে চিন্তিত নন বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। বরং এই ব্যার্থতার বিপরীতে অনেক বেশি আত্মবিশ্বাসী হয়েছে টাইগাররা।

করোনা ভাইরাসের থাবার পর দীর্ঘ সময় ক্রিকেট বন্ধ ছিল বাংলাদেশে। শ্রীলঙ্কা সফরকে সামনে রেখে ২৭ সদস্যর ক্রিকেটারদের নিয়ে ক্যাম্প করেছিল ক্রিকেটাররা। বিসিবি ও এসএলসি- দুই বোর্ডের মতের অমিল হওয়ায় শেষ পর্যন্ত স্থগিত হয়ে সেই সিরিজটি।

 তবে এরপরেই নিজেদের মধ্যে ভাগ হয়ে দুইটি দুইদিনের প্রস্তুতি ম্যাচ খেলে ক্রিকেটাররা। দুইদিনের প্রস্তুতি ম্যাচের পরেই ৫০ ওভারের টুর্নামেন্ট আয়োজন করে বিসিবি। সেখানে রান তুলতে ব্যর্থ হয়েছেন জাতীয় দলের নিয়মিত মুখ— লিটন, সৌম্য, তামিম, শান্ত, সাইফ। তার মধ্যে একটি ফিফটি হাঁকিয়েছেন কেবল তামিম। বাকি সবাই ব্যর্থ হয়েছেন।

তবে কী করোনায় খেলা বন্ধ থাকায় নিজেদের ছন্দ হারিয়ে ফেলেছেন লিটন-সৌম্যরা? টাইগারদের প্রধান কোচও সেটি মনে করেন। ‘আমি খুব খুশি। আমি মনে করি এই টুর্নামেন্টটি দারুণ মনোযোগ দিয়ে খেলেছে সবাই। আপনি দেখেছেন মাঠে ছেলেরা কতটা চেষ্টা করেছে, বোলাররা নিংড়ে দিয়ে বোলিং করেছে। অবশ্যই, আমরা আরও কিছু রান পেলে দারুণ হতো।

তবে আপনাকে এটাও বুঝতে হবে যে ছেলেরা প্রায় সাত মাস ধরে কোনো প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেনি। কয়েকজন ব্যাটসম্যান অনুশীলনে যোগ দিয়েছিল টুর্নামেন্ট শুরুর এক বা দুই সপ্তাহ আগে।’ টুর্নামেন্টের প্রতিটি ম্যাচ নিজ চোখেই দেখেছেন ডমিঙ্গো। বলার মতো রান পেয়েছেন মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইরফান শুক্কুর।

তবে রানে ফেরার চেয়ে খেলোয়াড়রা প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলছেন সেটিই বড় ডমিঙ্গোর কাছে। ‘কোচ হিসেবে আমার কাছে গুরুত্বপূর্ণ হচ্ছে খেলেরা কিছু ম্যাচ খেলছে। ম্যাচ খেলার চেয়ে বড় অনুশীলন আর নেই।

তাছাড়া প্রতিটা ম্যাচই প্রতিযোগিতামূলক হয়েছে। উইকেটগুলো সহজ ছিলো না। আমি মনে করি, সেই কারণেই ব্যাটসম্যানদের সংগ্রাম করতে দেখেছেন।

কিছু তরুণ ক্রিকেটার দারুণ পারফরম্যান্স দেখিয়েছে। মুশফিকু, রিয়াদ, তামিমের মতো কিছু সিনিয়র ক্রিকেটার রান পেয়েছে। মূল বিষয়টা হলো ছেলেরা কিছু প্রতিযোগিতামূলক ক্রিকেট ম্যাচ পেয়েছে।’

আমারসংবাদ/এআই