Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

জৈবসারে স্বপ্ন বুনছেন মিলন মিয়া

ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি

অক্টোবর ২৬, ২০২০, ০৬:৫৭ পিএম


জৈবসারে স্বপ্ন বুনছেন মিলন মিয়া

ভার্মি কম্পোস্ট সার বা জৈবসার উৎপাদন করে মো. মিলন মিয়া এখন সফলতাকে ছুঁতে যাচ্ছেন। স্বপ্ন তার জৈবসারের আলোয় নিজেকে আলোকিত করার। জমিতে ভার্মি কম্পোস্ট সার ব্যবহার করে কৃষি খাতকে আরও সমপ্রসারিত ও নিজ পরিবারকে আর্থিকভাবে সহযোগিতা করতে নিরলস চেষ্টা করে যাচ্ছেন তিনি। প্রতিবেদকের সাথে আলাপকালে এমনটাই প্রকাশ করলেন প্রান্তিক এ কৃষক উদ্যোক্তা।

তার মতো জৈব সার উৎপাদনকারীদের সংখ্যাও এখন চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাটে  বৃদ্ধি পাচ্ছে। এর ফলে প্রান্তিকপর্যায়ে কেঁচো ও গোবর দিয়ে উৎপাদিত জৈব সার জমিতে প্রয়োগে দিনদিন আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা।

এ জৈব সার ব্যবহারে তাদের জমির উবর্রতা শক্তি বৃদ্ধির পাশাপাশি শাক-সবজি, ফল-মূলের ফলনও ভালো হচ্ছে। গরুর গোবর আর কেঁচো থেকে জৈব ভার্মি কম্পোস্ট সার উৎপাদন করছেন মিলন মিয়া।

বাড়ির পাশের মুনিরুল ইসলামের কেঁচো স্যার উৎপাদন দেখে তার পরামর্শ নিয়ে গত দুই বছর আগে সার উৎপাদনের কাজ শুরু করেন তিনি। উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, ভোলাহাট উপজেলায় প্রায় ৪০ থেকে ৫০ জন  কৃষক এ ভার্মি কম্পোস্ট কেঁচো সার উৎপাদন করছেন।

চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলার দলদলী ইউনিয়নের পোল্লাডাংগা নাজিরপুর গ্রামের আলমাস আলীর ছেলে মিলন মিয়া গত দুই বছর আগে কেঁচো সংগ্রহ করে নিজের ফার্মের গরুর গোবর দিয়ে প্রাথমিকপর্যায়ে ভার্মি কম্পোস্ট সার উৎপাদন শুরু করেন।

 প্রথমদিকে অল্প পরিমাণ সার উৎপাদন হলেও তার কর্মকাণ্ড দেখে উপজেলার দলদলী ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা কাশিম আলী কৃষি অফিসের পরামর্শ ও সহযোগিতায় মিলন মিয়ার নিজ বাড়িতে ভার্মি কম্পোস্টের প্রদর্শনী চালু করে।

বর্তমানে এখান থেকে স্বল্প পরিসরে স্থানীয় কিছু সবজি চাষি ও নার্সারি মালিক প্রতি কেজি ১৫ টাকা দরে জৈব সার নিয়ে যাচ্ছে এবং কেঁচো তিন হাজার টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মিলন মিয়া জানান, উৎপাদনের তুলনায় চাহিদা চারগুণ বেশি।

সরকারিপর্যায়ে সহযোগিতা পেলে ব্যবসার পরিধি আরও প্রসার ঘটানো সম্ভব হবে। মিলন মিয়ার  জৈব সার উৎপাদন দেখে বেকার যুবকরা দিনদিন আগ্রহী হয়ে উঠছে। কৃষি অফিস থেকে থাই কেঁচো থেকে শুরু করে প্রদর্শনীর জন্য সকল প্রকার উপকরণ ও সার্বিক পরামর্শ দিয়ে যাচ্ছে।

জৈব সার উৎপাদন এবং নিজের সবজি ক্ষেত থেকে শুরু করে ধান ক্ষেতে সার ব্যবহারসহ প্রদর্শনীতে উৎপাদনকৃত সার সমিতির কিছু সদস্যদের মাঝে বিতরণও করছেন মিলন মিয়া।

উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ মো. আসাদুজ্জান  জানান, ফসলি জমিতে রাসায়নিক সারের ব্যবহার কমানো ও কৃষকদের পরিবেশবান্ধব কৃষি প্রযুক্তি ব্যবহারে উদ্ধুদ্ধ করতেই সরকার এই পদক্ষেপ গ্রহণ করেছে।

বর্তমানে জৈব সার উৎপাদনের বিষয়টি উপজেলার কৃষকদের মাঝে ছড়িয়ে পড়ায় চাষিরা ভার্মি কম্পোস্ট সার ব্যবহারে আগ্রহী হয়ে উঠছেন। আমরা কৃষকদের পরিবেশবান্ধব জৈব সার ব্যবহারের নিয়মিত পরামর্শ প্রদান করছি।

আমারসংবাদ/এআই