Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

এডিস মশা নিয়ন্ত্রণ: কীটনাশক-যন্ত্রপাতিতে শুল্কছাড়ের চিন্তা

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২, ২০২০, ০৭:২৮ পিএম


এডিস মশা নিয়ন্ত্রণ: কীটনাশক-যন্ত্রপাতিতে শুল্কছাড়ের চিন্তা

ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশানিধনে প্রয়োজনীয় কীটনাশক এবং যন্ত্রপাতি আমদানিতে শুল্ক কমিয়ে আনা অথবা প্রত্যাহারের উদ্যোগ নেয়ার কথা জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

গত রোববার মন্ত্রণালয়ে ঢাকাসহ সারা দেশে ডেঙ্গু প্রতিরোধে সিটি কর্পোরেশনসহ অন্যান্য সংস্থার কার্যক্রম পর্যালোচনার জন্য ভার্চুয়াল বৈঠক শেষে তিনি একথা জানান। মন্ত্রী বলেন, মশা মারার কীটনাশক এবং যন্ত্রপাতি আমদানিতে শুল্ক কমানোর দাবি জানিয়েছেন মেয়ররা।

‘কৃষিতে ব্যবহূত কীটনাশকের চেয়ে মশানিধনে ব্যবহূত কীটনাশক আমদানির শুল্ক অনেক বেশি। এ কারণে মশানিধনে কার্যকর ওষুধ এবং যন্ত্রপাতি আমদানি শুল্কমুক্ত অথবা কমানোর চিন্তা করছেন মেয়ররা। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।’

স্থানীয় সরকারমন্ত্রী দাবি করেন, মশামুক্ত দেশ পৃথিবীর কোথাও নেই। বাংলাদেশে অন্য যেকোনো সময়ের চেয়ে এখন মশা নিয়ন্ত্রণে আছে। এডিস মশা নিয়ন্ত্রণে স্থানীয় সরকার মন্ত্রণালয় জোরালো ভূমিকা রাখতে কাজ করছে বলেও দাবি করেন তিনি।

তিনি আরও বলেন, ডেঙ্গুর প্রাদুর্ভাব রোধে কারো কোনো গাফিলতি সহ্য করা হবে না। এ ব্যাপারে কঠোর মনিটরিং করা হচ্ছে। মশাবাহিত রোগ ডেঙ্গু গতবছর বাংলাদেশের বড় মাথাব্যথা হয়ে উঠেছিল।

সরকারি হিসাবে, পুরো বছরে এক লাখ এক হাজার ৩৫৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হন, মৃত্যু হয় ১৭৯ জনের। এ বছর বর্ষায় ডেঙ্গুর প্রাদুর্ভাব তেমন দেখা না গেলেও অক্টোবরে তা বাড়তে শুরু করেছে।

ইতোমধ্যে ডেঙ্গু আক্রান্ত হয়ে চারজন মারা গেছে বলে তথ্য এসেছে আইইডিসিআরে। দুইজনের তথ্য বিশ্লেষণ করে একজনের মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করেছে আইইডিসিআর।

আমারসংবাদ/এআই