Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

গুজব, সামপ্রদায়িক নারী সহিংসতায় মহিলা পরিষদের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২, ২০২০, ০৭:৩৬ পিএম


গুজব, সামপ্রদায়িক নারী সহিংসতায় মহিলা পরিষদের উদ্বেগ

দেশের চলমান সার্বিক পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। গতকাল সোমবার বিকেলে পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম এবং সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত যৌথ বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করা হয়।

বিবৃতিতে তারা বলেন, দেশে সামপ্রদায়িক সহিংসতা, নারীর প্রতি সহিংসতা, অতীতের বেশকিছু ঘটনার মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে আবারো গুজব, সামপ্রদায়িক উসকানিমূলক বক্তব্য ছড়ানো, উগ্রধর্মীয় মৌলবাদিতাসহ নানা রকম বিচ্ছিন্ন ঘটনা জনজীবনকে নিরাপত্তাহীন ও বিপন্ন করে তুলছে।

সাধারণ মানুষ, সংখ্যালঘু সমপ্রদায় ও নারী-শিশু এই অস্থিরতা এবং অনিশ্চয়তার শিকার হচ্ছে। অপরদিকে অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার বিষয়ে ষড়যন্ত্রের শিকার হচ্ছে।

তারা আরও বলেন, এই অস্থিতিশীল পরিস্থিতির সুযোগে পুনরায় সামপ্রদায়িকগোষ্ঠীও নানা অপতৎপরতা চালাচ্ছে, দেশের সার্বিক পরিস্থিতিকে অস্থিতিশীল করে তোলার চেষ্টা করা হচ্ছে।

লালমনিরহাট, কুমিল্লার মুরাদনগরসহ আরও কয়েকটি স্থানে এই ধরনের দুঃখজনক, নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করা হয়। এসব ঘটনায় বাংলাদেশের সকল সমপ্রদায়ের নাগরিকদের নিরাপত্তার বিষয়টি গভীর বিবেচনার দাবি রাখে।

এ ধরনের নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি করা কোনোভাবেই কোনো গণতন্ত্রকামী নাগরিকের কাছে গ্রহণযোগ্য হতে পারে না। বাংলাদেশ মহিলা পরিষদ এসব ঘটনায় গভীর উদ্বেগ, ক্ষোভ ও আশঙ্কা প্রকাশ করছে। আমরা এই সকল অপতৎপরতা বন্ধে আইসিটি ও তথ্য মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করছি। পাশাপাশি মূলধারার গণমাধ্যমগুলো বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে এই অপচেষ্টা রোধে ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করছি।

মহিলা পরিষদ এ ঘটনাগুলোর দ্রুত, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দোষী ব্যক্তিদের দ্রুত চিহ্নিত করে আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তির দাবি জানাচ্ছে। একইসঙ্গে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে রাষ্ট্র, সরকার ও সংশ্লিষ্ট প্রশাসনকে প্রয়োজনীয় সব ধরনের সতর্কতামূলক জরুরি কার্যকর পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানাচ্ছি।

এছাড়া পরিষদ জাতীয়, সামাজিক, রাজনৈতিক নেতৃত্ব এবং সাধারণ জনগণের কাছে অধিকতর দায়িত্বশীল ভূমিকা আশা করছে এবং অবিলম্বে এই পরিস্থিতি নিরসনে সরকার ও রাজনৈতিক দলগুলোকে জনগণের প্রতি দায়বদ্ধতা ও দায়িত্বশীলতার পরিচয় দিয়ে সকল নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানাচ্ছে।

আমারসংবাদ/এসটিএম