Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সংযোগ বিদ্যুৎ যাচ্ছে ভোলার চরাঞ্চলে

মো. আরিফ হোসেন লিটন, ভোলা

নভেম্বর ২১, ২০২০, ০৭:২০ পিএম


সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সংযোগ বিদ্যুৎ যাচ্ছে ভোলার চরাঞ্চলে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার শতভাগ বিদ্যুৎতায়ন প্রকল্পের আওতায় এবং আওয়ামী লীগ উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদের প্রচেষ্টায় প্রায় ৩৫৭ কোটি টাকা ব্যয়ে পল্লী বিদ্যুতের সহোযোগিতায় ভোলা জেলার ১৬টি চরে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহের কার্যক্রম শুরু হয়েছে।

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে জেলার মাঝের চর, চর মেদুয়া, চর কাচিয়া, চর ভবানীপুর, চর মোজাম্মেল, চর জহিরুউদ্দিন, চর কুকরি মুকরি, চর মুজিব নগরসহ ১৬টি চরের ৭১টি গ্রামে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে এবং ঢাল চর ও চর নিজামের বাসিন্দারা সোলার বিদ্যুৎ সুবিধা পাবে। এসব চরের ৩৬ হাজার গ্রাহক বিদ্যুৎ সুবিধা লাভ করবে। গ্রাহকপ্রতি সরকারের ব্যয় হবে ৯৮ হাজার টাকা।

এছাড়া দুটি সাবস্টেশন নির্মাণ করা হবে। সাতটি সাবমেরিন ক্যাবলের মাধ্যমে চরগুলোতে বিদ্যুৎ সরবরাহ করা হবে। ইতোমধ্যেই বিদ্যুতের খুঁটি, তার, ট্রান্সফরমারসহ সকল মালামাল ভোলায় পৌঁছে গেছে। আগামী ডিসেম্বরের মধ্যেই এসব চরাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ শুরু হবে। ভোলার চরাঞ্চলে বিদ্যুৎ যাবে এটা চরবাসী স্বপ্নেও ভাবেনি। বিদ্যুৎ পাওয়ার কথা শুনে এখন চরবাসী আনন্দের জোয়ারে ভাসছে।

চরাঞ্চলের হাটবাজার, দোকানপাট, স্কুল-মাদ্রাসা, ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, কমিউনিটি ক্লিনিকে বিদ্যুৎ সরবরাহ করা হলে চরাঞ্চলের জীবনযাত্রা শহরের মতো হয়ে যাবে। আর এতে করে প্রধানমন্ত্রীর স্বপ্ন- গ্রাম হবে শহর পরিপূর্ণ হবে।

ভোলা পল্লীবিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার আবুল বাশার আজাদ বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার প্রতিপাদ্য হিসেবে জনগণের মাঝে আমরা বিদ্যুৎসেবা পৌঁছে দিচ্ছি। গ্রিড লাইনের আওতায় ভোলায় শতভাগ বিদ্যুৎ দেয়ার পর এখন চরাঞ্চলে সরকারের বিদ্যুৎ দেয়ার জন্য নির্দেশনা  পাওয়া গেছে এবং

ইতোমধ্যে ভোলার ১৬টি চরে ৭১টি গ্রামে ৩৫৭ কোটি টাকা ব্যয়ে বিদ্যুৎ সরবরাহের জন্য পুরোদমে কার্যক্রম শুরু হয়ে গেছে। ইতোমধ্যে দুটি উপকেন্দ্র নির্মাণের চূড়ান্ত পর্যায়ে এবং সাতটি সাবমেরিন ক্যাবলের মাধ্যমে যাবতীয় কার্যক্রম চলমান রয়েছে। ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে এর কার্যক্রম সম্পন্ন হবে।’

এই বিপুল অংকের ব্যয়ের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে মূল ভূখণ্ডে জনগণের মধ্যে সামাজিক সভ্যতার মধ্যে আর কোনো পার্থক্য  থাকবে না। বিদ্যুৎ প্রদানের জন্য চরবাসী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভোলা জেলার অভিভাবক আওয়ামী লীগ উপদেষ্টামণ্ডলীর সদস্য  ভোলা-১ আসনের সংসদ সদস্য তোফায়েল আহমেদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

আমারসংবাদ/এআই