Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

দল সাজাতে ভুল করেছে বরিশাল

নভেম্বর ২১, ২০২০, ০৭:৪৫ পিএম


দল সাজাতে ভুল করেছে বরিশাল

মাঠের খেলার আগে ছিল প্লেয়ার্স ড্রাফটের খেলা। সেখানে ফরচুন বরিশাল খুব ভালো খেলতে পারেনি বলেই মনে করছেন তামিম ইকবাল। তবে মাঠের ক্রিকেটে ভালো কিছুর আশা ছাড়ছেন না বরিশাল অধিনায়ক। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের আশা, বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ‘আউট অব দা বক্স’ খেলবে তার দল, নায়ক হয়ে উঠবেন আড়ালের কেউ।

 বরিশাল দলের ব্যাটিং লাইন আপে তামিম ছাড়া নেই অভিজ্ঞ আর কোনো নাম। ঘরোয়া ক্রিকেটের পরীক্ষিত ক্রিকেটারদের কেউও নেই। আফিফ হোসেনের মতো সম্ভাবনাময় ক্রিকেটার, প্রেসিডেন্টস কাপে নজর কাড়া ইরফান শুক্কুর অবশ্য আছেন।

বোলিং লাইন আপে তাসকিন আহমদ, মেহেদী হাসান মিরাজ আছেন। তবে ম্যাচ জেতানোর মতো কিংবা নির্ভর করার মতো ক্রিকেটার নেই আর তেমন কেউ। দলের অনুশীলনের ফাঁকে গতকাল সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ড্রাফটে সুবিধা করতে না পারার কথা তামিম বললেন সরাসরিই। পাশাপাশি শোনালেন আশার কথাও।

এ সময় আমার সংবাদের প্রশ্বের জবাবে তামিম বলেন, ‘কোনো সন্দেহ নেই আমরা ড্রাফটে কিছু ভুল করেছি। এটাতে কোনো সন্দেহ নেই। আমরা অবশ্যই ড্রাফটে কিছু ভুল করেছি দেখেই এই কথাটা উঠছে।

তবে সঙ্গে এটাও বুঝতে হবে, ক্রিকেট অনিশ্চয়তার খেলা। যেকোনো কিছু হতে পারে।’ ‘আমার দলে এমন কিছু খেলোয়াড় আছেন, যাদের আমরা হয়তো কেউ কাউন্ট করছি না। কিন্তু তাদের সবারই দারুণ টুর্নামেন্ট কাটাতে পারে। যেকোনো কিছু হতে পারে।’

আড়ালের ক্রিকেটারদের আলো ছড়ানোর উদাহরণ দিলেন তামিম কিছুদিন আগের প্রেসিডেন্টস কাপ ওয়ানডে দিয়ে। ওই আসরে বেশ চমকপ্রদ পারফরম্যান্স দেখিয়েছেন কয়েকজন, যাদের নিয়ে আলোচনা এমনিতে খুব একটা হয় না। তামিমের চাওয়া, বরিশালের হয়েও এমন কিছু করবেন কয়েকজন।

‘প্রেসিডেন্টস কাপে দুই-তিনজন ক্রিকেটারকে আমরা কেউই আশা করিনি যে ওরা এত ভালো খেলবে। পরে কিন্তু তাদের নিয়েই সবচেয়ে বেশি আলোচনা ছিলো। আমি এটাই আশা করি, আমাদের যারা তেমন লাইমলাইটে নাই, তারা ওই রকম পারফরম্যান্স করবে। দলকে যতটুকু দেয়া দরকার, তার চেয়ে বেশি দিতে হবে।’

‘আমাদের স্কোয়াড নিয়ে যদি সফল হতে হয়, আউট অব দ্য বক্স ক্রিকেট খেলতে হবে। সবসময় যেমন পরিকল্পনা করে খেলি, সেভাবে জেতাটা কঠিন হবে। আমাদের যে সম্পদ আছে, যদি আমরা একটু আউট অব দ্যা বক্স চিন্তা করি, তাহলে অন্য দলকে চমকে দিতে পারি। আমি দুই-তিনজনকে নিয়ে আশা করছি, তারা যদি ভালো খেলতে পারে, অনেক কিছুই হতে পারে।’

দলের অধিনায়ক বলেই শুধু নয়, ব্যাট হাতে সবচেয়ে বড় ভরসা হিসেবেও নিজের পারফরম্যান্সকে দলের এগিয়ে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ বলে মানছেন তামিম। ‘অবশ্যই আমার নিজের পারফরম্যান্স অনেক গুরুত্বপূর্ণ।

যদি সামনে থেকে নেতৃত্ব দিতে পারি কিংবা অধিনায়কত্বের ব্যাপারটা বাদ দিয়েও, যদি ব্যাটসম্যান হিসেবে রান করতে পারি, তাদের অবশ্যই সেটা অনুপ্রেরণা দেবে। হয়তো বা টুর্নামেন্টে আমার আলাদা আলাদা ভূমিকা পালন করতে হবে।’ আগামী মঙ্গলবার টুর্নামেন্টের প্রথম দিন দ্বিতীয় ম্যাচে তামিমদের প্রতিপক্ষ জেমকন খুলনা।

আমারসংবাদ/এআই