Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

এক ঠিকাদারকে একাধিক কাজ না দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

অর্থনৈতিক প্রতিবেদক

নভেম্বর ২৪, ২০২০, ০৬:৪০ পিএম


 এক ঠিকাদারকে একাধিক কাজ না দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

কোনো ঠিকাদারের একটি প্রকল্পের কাজ চলতে থাকলে তা শেষ না হওয়া পর্যন্ত অন্য প্রকল্পের কাজ না দিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একই প্রতিষ্ঠান একাধিক কাজে নিয়োজিত থাকলে প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া বিলম্বিত হতে পারে এমন আশঙ্কা থেকে প্রধানমন্ত্রী জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দিয়েছেন।

 রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় গণভবন থেকে ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

সভায় ঝিনাইদহ-যশোর মহাসড়ক ছয় লেনে উন্নয়ন ও পায়রা বন্দর উন্নয়নসহ (সংশোধিত) সাত প্রকল্প অনুমোদন দেয়া হয়। এতে মোট ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ৭০২ কোটি টাকা। সভা শেষে পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম এসব তথ্য জানান।  

সিনিয়র সচিব আসাদুল ইসলাম বলেন, সরকারি বিভিন্ন প্রকল্পের কাজ মুষ্টিমেয় কিছু ঠিকাদারি প্রতিষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ রাখার প্রবণতা থেকে সরে আসতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। কারণ এতে প্রকল্পের বাস্তবায়ন বিলম্বিত হয়।

এজন্য কতগুলো প্রতিষ্ঠান কাজ করছে, কী কী প্রকল্পের কাজ করছে, কোন প্রতিষ্ঠান কতটা প্রকল্পে কাজ করছে এবং সময়মতো কাজ শেষ করেছে কি না এগুলোর একটি তালিকা তৈরি করতে হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো এই তালিকা করে প্রকাশ করবে।

পরিকল্পনা সচিব বলেন, মূলত দুটি উদ্দেশ্যে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দিয়েছেন। নতুন নতুন ঠিকাদারি প্রতিষ্ঠান যেনো গড়ে উঠতে পারে। দ্বিতীয়ত, কাজগুলো সময়মতো যেনো বাস্তবায়ন করা সম্ভব হয়।

রাস্তা টেকসই করতে এবং রাস্তা থেকে পানি নেমে যাওয়ার ব্যবস্থা রাখতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। একই সাথে রাস্তার পাশে পর্যাপ্ত গাছ লাগাতে ও বিশ্রামাগার রাখতে বলেছেন। যেনো যানবাহন চালকরা প্রয়োজনে বিশ্রাম নিতে পারেন।

সিনিয়র সচিব জানান, সাতটি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ৭০২ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ছয় হাজার ৪৫৯ কোটি টাকা এবং বৈদেশিক ঋণ চার হাজার ২৪৩ কোটি টাকা।

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে— প্রাণী পুষ্টির উন্নয়নে উন্নত জাতের ঘাস চাষ সমপ্রসারণ ও লাগসই প্রযুক্তি হস্তান্তর প্রকল্প।

ওয়েস্টার্ন ইকোনমিক করিডোর অ্যান্ড রিজিওনাল ইনহ্যান্সমেন্ট প্রোগ্রাম ফেজ-১: রুরাল কানেক্টটিভিটি, মার্কেট অ্যান্ড লজিস্টিক ইনফ্রাকটাচার ইমপ্রুভমেন্ট প্রজেক্ট। উইকেয়ার ফেজ-১ ঝিনাইদহ-যশোর মহাসড়ক (এন-৭) উন্নয়ন প্রকল্প।

পায়রা বন্দরের কার্যক্রম পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় অবকাঠামো সুবিধাদিও উন্নয়ন প্রকল্প (সংশোধিত)। শেখ হাসিনা তাঁতপল্লী স্থাপন প্রকল্প। খুরুশকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্প এবং আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিসিং একসেস টু সার্ভিসেস (আইডিইএ) প্রকল্পটির অনুমোদন দেয়া হয়।

আমারসংবাদ/এআই