Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

মুশফিক-সৌম্যের নতুন শুরু

নভেম্বর ২৪, ২০২০, ০৮:৩০ পিএম


মুশফিক-সৌম্যের নতুন শুরু

গতকাল থেকে শুরু হয়েছে পাঁচ দল নিয়ে বঙ্গবন্ধু টি-২০ কাপ। উদ্বোধনী ম্যাচেই মাঠে নামে মুশফিক। খেলেন ৪১ রানের দারুণ ইনিংস। অন্যদিকে বিসিবি প্রেসিডেন্টস কাপে তেমন ভালো করতে পারেননি সৌম্য সরকার। বঙ্গবন্ধু টি-২০ কাপে খেলছেন গাজী গ্রুপ চট্টগ্রামের হয়ে।

আগের ব্যর্থতা ভুলে নতুন করে শুরু করতে চান এই ওপেনার। তবে আগে জাতীয় দলের তিন ফরম্যাটেই অধিনায়ক থাকলেও এখন অধিনায়ক হওয়ার কোনো সুযোগ দেখছেন না মুশফিক।

আমার সংবাদের সাথে এই দুই টাইগারের সাথে আলাপনের কথা তুলে ধরেছেন ক্রীড়া প্রতিবেদক রাজিবুল ইসলাম

একসময় তিনি ছিলেন জাতীয় দলের তিন ফরম্যাটের অধিনায়ক। এখন অবশ্য মুশফিকুর রহিম সাধারণ একজন সদস্য হিসেবেই জাতীয় দলকে প্রতিনিধিত্ব করেন। অধিনায়কত্বে বোধ হয় একঘেয়েমি চলে এসেছিল, তাই সর্বশেষ বিসিবি প্রেসিডেন্টস কাপেও নেতৃত্ব নিতে আপত্তি জানিয়েছিলেন। মুশফিক যে আর কখনো জাতীয় দলের নেতৃত্বে ফিরতে চান না, তা তিনি নিজেই একাধিকবার খোলাসা করেছেন।

বিসিবি প্রেসিডেন্টস কাপে মুশফিক নেতৃত্ব ভার না নেয়ায় তার দলের অধিনায়ক করা হয় তরুণ নাজমুল হোসেন শান্তকে। স্বভাবতই ধারণা করা হচ্ছিল, বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপেও মুশফিকের দল বেক্সিমকো ঢাকার দলনেতা হবেন অন্য কেউ।

কিন্তু শেষমেশ মুশফিকের কাঁধেই তুলে দেয়া হয়েছে গুরুদায়িত্ব। নতুন করে অধিনায়কত্ব গ্রহণের কারণ জানিয়েছেন আমার সংবাদের সাথে আলাপকালে। একইসাথে জানিয়েছেন, ভবিষ্যতে জাতীয় দলের নেতৃত্বে ফেরার কোনো সুযোগ দেখছেন না।

আমার সংবাদকে মুশফিক বলেন, ‘সেটা ওরকম বিষয় না। আমি যেটা বললাম- এটা একটা সুযোগ ছাড়া কিছুই না।’

দলের চাহিদা অনুযায়ীই অধিনায়ক হয়েছেন, তবে কামনা করেন ঘরোয়া এসব দলে তরুণ অধিনায়ক নিয়োগের— এমনটি জানিয়ে মুশফিক বলেন, ‘জাতীয় দল বা অন্যান্য দলে হয় কী, অনেক তরুণ খেলোয়াড় যারা আছে তাদের হয়ত ভবিষ্যতের জন্য চিন্তা করা হয়। যেহেতু আমার আর জাতীয় দলে (অধিনায়কত্ব) করার সুযোগ নেই বলে আমি অনুভব করি।

সেদিক থেকে মনে করি ভালো হয় যাদের চান্স আছে জাতীয় দলে অধিনায়কত্ব করার, তাদের এসব টুর্নামেন্টে অভিজ্ঞতা নেয়ার সুযোগ করে দিলে ভালো হয়। তরুণরা যত দায়িত্ব নেবে তত তাদের অভিজ্ঞতা বাড়বে।’ ‘এখন যেহেতু এটা একটা ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক। তারা চেয়েছেন (নেতৃত্ব দিতে) আমি চেষ্টা করবো ব্যক্তি ও অধিনায়ক হিসেবে প্রতিদান দিতে।’ বলেন মুশফিক।

অন্যদিকে বিসিবি প্রেসিডেন্টস কাপে হাসেনি সৌম্য সরকারের ব্যাট। রানার আপ নাজমুল একাদশের হয়ে পাঁচ ম্যাচে সৌম্যর মোট রান ৫০। দুই অঙ্ক ছুঁয়েছে মাত্র একটি ইনিংস। বর্তমান সময়ের অন্যতম সেরা ওপেনার বল হাতেও খুব একটা আবির্ভূত হননি। নির্দ্বিধায় সৌম্যকে পোড়াচ্ছে এমন ম্লান পারফরম্যান্স।

বিসিবি প্রেসিডেন্টস কাপ শেষে ছুটির আমেজে কেটেছে কিছুদিন, এবারো আবারো মাঠে ক্রিকেটাররা। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ভালো করার লক্ষ্যে অনুশীলন শুরু করেছেন গাজী গ্রুপ চট্টগ্রামের ক্রিকেটার সৌম্য। তবে নতুন টুর্নামেন্ট শুরুর আগে সৌম্য ভুলে যেতে চান বিগত টুর্নামেন্টের ব্যর্থতা।

আমার সংবাদকে তিনি বলেন, ‘নতুন টুর্নামেন্ট তো, ভালো করার চেষ্টা করবো। আমাদের এ বছর যে টিমটা হয়েছে অবশ্যই অনেক ভালো হয়েছে। সবদিক দিয়েই ভালো, আশা করি ভালো একটা টুর্নামেন্ট যাবে। প্রেসিডেন্টস কাপে আমার পারফরম্যান্স ভালো ছিলো না।

অবশ্যই এবার চেষ্টা করব ওটাকে পেছনে ফেলে যেনো এই টুর্নামেন্টটা অনেক ভালো কাটাতে পারি।’ বছরখানেক আগেই সৌম্যর নামের আগে লেগেছে ‘অলরাউন্ডার’ তকমা। বিসিবি প্রেসিডেন্টস কাপে ব্যাটিংয়েই ছিলো পূর্ণ মনোযোগ, তবে সফল হননি। এবার দলের সাফল্যে অবদান রাখার চেষ্টা করবেন বোলিং দিয়েও।

আমার সংবাদকে সৌম্য বলেন, ‘যেহেতু এখন বল করি, অবশ্যই এই টুর্নামেন্টের ব্যাটিংয়ের পাশাপাশি বোলিং করবো। যেকোনো টুর্নামেন্টেই তো সবার একটা লক্ষ্য থাকে। তো আমার নিজেরও একটা লক্ষ্য আছে।

চেষ্টা করবো যে ওই লক্ষ্যটা তাড়া করার। বোলিং যখনই করবো চেষ্টা করবো বোলিং পারফরম্যান্সেও যেনো উইভাবে নিজের পারফর্মটা ভালো হয়। পাশাপাশি ব্যাটিং তো আছেই। তবে আমি মূলত ব্যাটিংই করি।’

আমারসংবাদ/এআই