Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

নীতিহীন রাজনৈতিক দল হলো বিএনপি

আসাদুজ্জামান আজম

নভেম্বর ২৫, ২০২০, ০৬:০৫ পিএম


নীতিহীন রাজনৈতিক দল হলো বিএনপি

বিএনপির নেতাদের মুখে গণতন্ত্রের কথা বড়ই বেমানান। গণতন্ত্র রক্ষা নয়, গণতন্ত্রের হত্যাকারী হিসেবেই বিএনপি পরিচিত। সুতরাং দেশে গণতন্ত্র নেই বলে দলটির নেতাদের মিথ্যাচার বিএনপির অতীতকে জনগণের সামনে তুলে ধরছেন বলে মনে করেন ক্ষমতাসীন আওয়ামী লীগের অন্যতম প্রভাবশালী যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আফম বাহাউদ্দিন নাছিম।

দেশে গণতন্ত্র নেই— বিএনপি নেতাদের এমন বক্তব্যের সমালোচনা করে আফম বাহাউদ্দিন নাছিম বলেন, বিএনপি সৃষ্টি হয়েছে সেনা ছাউনিতে। দলটির সৃষ্টিকারী জিয়াউর রহমান বঙ্গবন্ধুর হত্যাকারী। তিনি ক্যান্টনমেন্টে বসে কোন দল নয়, বিএনপি নামক রাজনৈতিক ক্লাব তৈরি করেছেন।

আদর্শহীন, বাংলাদেশবিরোধী, স্বাধীনতাবিরোধী, একাত্তরের ঘাতক-দালালদের নিয়ে গঠিত নীতিহীন রাজনৈতিক দলটা হলো বিএনপি। দলটা সেনা আইনে জারি করা। জারি করেই গণতন্ত্রকে হত্যা করেছে, বন্দি করেছে। সে বন্দি রাজনৈতিক দলের নেতা জিয়াউর রহমান।

তাদের হাত থেকে আমাদের নেত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা দীর্ঘ লড়াই-সংগ্রাম করে গণতন্ত্রমুক্ত করেছেন। গত রোববার ধানমণ্ডির নিজ বাসায় দৈনিক আমার সংবাদের সঙ্গে একান্ত আলাপকালে বিএনপি নেতাদের দেয়া বক্তব্যের জবাবে তিনি এমনটাই জানান।

আওয়ামী লীগের এ যুগ্ম সাধারণ সম্পাদক বলেন,  হত্যা, ক্যু, যড়যন্ত্রের রাজনীতির যাদের একমাত্র কর্ম। যারা জাতির পিতার হত্যাকারীদের সহযোগিতা করেছে, পুরস্কৃত করেছে। নারী-শিশু হত্যাকারীদের বিচার করা যাবে না— এটা সংবিধানে যুক্ত করেছে। আজকে যখন মানুষ সুখে-শান্তিতে আছে। মানুষ যখন উন্নয়ন অগ্রগতিতে সন্তুষ্ট।

বাংলাদেশ যখন অন্ধকার থেকে আলোর পথে এসেছে, উন্নত সমৃদ্ধ দেশের স্বপ্ন দেখে। বিশ্ববাসী আমাদের অগ্রগামী জাতি হিসেবে দেখে। তখন আমরা গৌরান্বিত হই। গৌরবের সেই ধারা ব্যাহত করে দেশকে অতীতেত সেই দুর্নীতিবাজ, দুর্নীতিতে চ্যাম্পিয়ন, জঙ্গিবাদ. সন্ত্রাসীদের পথে নিতে চায়। সে বাংলাদেশ মানুষ আর চায় না। সুতারাং মিথ্যাচার আর অপ্রপ্রচারে মানুষ বিভ্রান্ত হচ্ছে না। হবেও না।

আওয়ামী লীগের অনুপ্রবেশকারীদের বিতর্ক বহু দিনের। কেন দলকে বিতর্কমুক্ত করা যাচ্ছে না— এমন প্রশ্নের জবাবে নাছিম বলেন, রাজনৈতিক সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগ। বিতর্কমুক্তভাবেই দলটির সৃষ্টি হয়েছে। বিতর্কিতদের এ দলে জায়গা দেবার সুযোগ নেই।

অপরাধীদের বা অপরাজনীতি করেন তাদের জায়গা আওয়ামী লীগে নেই। সুবিধাবাদী, স্বার্থান্বেষীদের আওয়ামী লীগ করার সুযোগ নেই। তবুও বিভিন্ন সময়ে কিছু সুবিধাবাদী লোক অনুপ্রবেশ করেছে, তাদের বের করে দেয়া হচ্ছে।

অনেককে দিয়েছে এবং আগামীতে দেয়া হবে। আমাদের নেত্রীর নির্দেশনা অনুযায়ী সকল পর্যায় থেকে তাদের বের করে দেয়া হচ্ছে। গত এক বছর আগে যে শুদ্ধি অভিযান শুরু হয়েছে, সেটা অব্যাহত রয়েছে। অভিযান কোনো নির্দিষ্ট কারো বিরুদ্ধে নয়। সকল দল ও  সব শ্রেণির বিরুদ্ধে।

মুক্তিযুদ্ধের চেতনাধারীদের আওয়ামী লীগ সব সময় স্বাগত জানায় উল্লেখ করে বাহাউদ্দিন নাছিম আরও বলেন, নতুনদের জায়গা দিতে হবে, মুক্তিযুদ্ধের চেতনাধারীরা তো আওয়ামী লীগে আসবেই। আমাদের লক্ষ্য রাখতে হবে ছদ্মবেশে অনুপ্রবেশকারী যেন না আসে। দলের ভাবমূর্তি ক্ষুণ্ন না করতে পারে।

নতুন সদস্য সংগ্রহ করা সাংগঠনিক কাজের অংশ। মেধাবীদের রাজনীতিতে এগিয়ে আনতে হবে। মেধাহীনদের দিয়ে তো দেশ পরিচালনা সম্ভব না। দলের যারা নেতা হয়, তারাই তো আগামী দিনে দেশ পরিচালনা করবে। প্রগতিশীল, বিজ্ঞানমনস্ক, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের সকল পর্যারে মেধাবীদের আনতে হবে।

দলের সাংগঠনিক কার্যক্রম প্রসঙ্গে তিনি বলেন, জেলা, উপজেলা সম্মেলন করার কার্যক্রম হাতে নিয়েছি। ইতোমধ্যে কয়েকটি জেলায় সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়েছে। সেটা যে খুব ব্যাপক আকারে শুরু হয়েছে সেটা আমরা বলবো না। সেটা হয়নি, কারণ স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে রাজনৈতিক কার্যক্রম অনেকটা কঠিন।

তারপরও বসে থাকা যাবে না। করোনা ভাইরাসের বিষয়টি মাথায় রেখেই কার্যক্রম চলছে। তিনি বলেন, সম্মেলন হওয়া জেলাগুলোর কমিটি জমা দেয়া হয়েছে। জেলাপর্যায় থেকে যেসব নাম এসেছে সেগুলো যাচাই-বাছাই চলছে। বাকিগুলোর সমেম্মলন করার উদ্যোগ নেয়া হয়েছে। আগামী ডিসেম্বরে শুরু হচ্ছে স্থানীয় সরকার নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে প্রতিটি পৌরসভা ও ইউনিয়নে একাধিক প্রার্থী সক্রিয়।

তৃণমূলের প্রার্থী নির্ধারণে আওয়ামী লীগ কোন বিষয়ে গুরুত্ব দেবে; জানতে চাইলে আওয়ামী লীগের এ যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, প্রার্থীকে আওয়ামী লীগের রাজনীতিতে আদর্শবাদী হতে হবে। প্রার্থীকে সৎ হতে হবে। তাকে স্থানীয় পর্যায়ে জনপ্রিয় হতে হবে। তাকে মানবিক মূল্যবোধের জায়গাটা প্রখর হতে হবে। দলের নীতি ও আদর্শ বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। অতীতে দলের প্রতি ত্যাগ বিবেচনায় আনা হবে।

আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। সংগঠনটি পুনরুজ্জীবিত করে নতুন করে প্রতিষ্ঠা করেন আফম বাহাউদ্দিন নাছিম। করোনা সংকটে স্বেচ্ছাসেবক লীগ প্রশংসনীয় কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, শুরু যখন কাজ করছি, তখন এতো মসৃণ ছিলো না। অনেক বাধা প্রতিকূলতা ছিলো।

এসব পেরিয়েই আজকে স্বেচ্ছাসেবক লীগ নীতি ও আদর্শের ক্ষেত্রে একটা দৃঢ় অবস্থানে এসেছে। তারা সেবামলূক কার্যক্রম প্রাধান্য দিয়ে জাতির পিতার আদর্শ বাস্তবায়ন করছে। বর্তমান কমিটির আসার পরপর করোনা সংকট সামনে আসে। করোনা সংকটকালীন সময়ে জীবনের ঝুঁকি নিয়ে তারা কাজ করেছে।

শুধু ঢাকা নয়, সারা দেশে মানুষের পাশে দাঁড়িয়েছে। স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী, খাদ্যসামগ্রী, টেলি মেডিসিনসেবা, ধানকাটা, লাশ দাফন করেছে। যখন আপন পরিজন চলে গেছে, তখন তারা দাফন-কাফন করেছে।

অনেক নেতা আক্রান্তও হয়েছে। আমি ব্যক্তিগতভাবে তাদের ধন্যবাদ জানাই। নেত্রী পবিত্র সংসদে তাদের প্রশংসা করেছেন।  এসময় করোনা সংকটে বিশ্বের অনেক দেশ বর্থ্য হলেও বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে বাংলাদেশ সফলতা দেখিয়েছে বলে যোগ করেন তিনি।   

আমারসংবাদ/এআই