Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

সাকিবের নতুন রেকর্ড

ক্রীড়া প্রতিবেদক

নভেম্বর ২৮, ২০২০, ০৬:০০ পিএম


সাকিবের নতুন রেকর্ড

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে গাজী গ্রুপ চট্টগ্রামের বিপক্ষে গতকাল নিজের ইনিংসের তৃতীয় রানটি নেয়ার মাধ্যমে আরও একটি রেকর্ডে নিজের নাম লেখালেন জেমকন খুলনার অলরাউন্ডার সাকিব আল হাসান। তার আগে কেবল দুইজন, ডোয়াইন ব্রাভো ও আন্দ্রে রাসেল, এই রেকর্ড গড়তে পেরেছিলেন।

টি-টোয়েন্টি ক্রিকেটে ৪৯৯৭ রান নিয়ে ব্যাটিং করতে নেমেছিলেন সাকিব। সবাইকে চমকে দিয়ে এনামুল হক বিজয়ের সাথে ইনিংস উদ্বোধন করতে নেমেছিলেন তিনি। রেকর্ডে নাম লেখাতে তার দরকার ছিলো আর কেবল তিন রান। চট্টগ্রাম পেসার শরিফুল ইসলামের বলে সিঙ্গেল নিয়ে পূর্ণ করেন সেই রেকর্ড।

ফলে কেবল তৃতীয় ক্রিকেটার হিসাবে স্বীকৃত টি-টোয়েন্টিতে একইসাথে পাঁচ হাজার রান ও বল হাতে ৩০০ উইকেটের রেকর্ড গড়েন এই বাংলাদেশি ক্রিকেটার। বল হাতে তার আছে ৩৫৫টি উইকেট। অবশ্য সাকিবের ইনিংস আর বেশি দূরে এগোয়নি।

রেকর্ড গড়ার পরেই নাহিদুল ইসলামের বলে মোসাদ্দেক হোসেনের তালুবন্দি হয়ে বিদায় নেন তিনি। দ্রুতই টপ অর্ডারের দুই ব্যাটসম্যান ফিরে যাওয়ার চাপে পড়েছে জেমকন খুলনা। প্রথম ক্রিকেটার হিসাবে এই রেকর্ড গড়েছিলেন ব্রাভো।

এই ক্যারিবিয়ান ক্রিকেটার টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা হিসাবে প্রায় সব ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে বিচরণ করেন। ব্রাভো মোট টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ৪৭১টি। বর্তমানে ব্রাভোর নামের পাশে আছে ৬৬৩১ রান। তিনি উইকেট শিকার করেছেন ৫১২টি।

দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই রেকর্ডে নাম লিখিয়েছিলেন আরেক ক্যারিবিয়ান ক্রিকেটার রাসেল। বর্তমান লঙ্কান প্রিমিয়ার লিগে (এলপিএল) খেলছেন তিনি। তার খেলা সর্বশেষ ম্যাচ পর্যন্ত পরিসংখ্যান দাঁড়িয়েছে ব্যাট হাতে পাঁচ হাজার ৬৪৬ রান ও বল হাতে ৩০০টি উইকেট। রাসেল ম্যাচ খেলেছেন ৩৪১টি।

আমারসংবাদ/এআই