Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

সাম্প্রদায়িকতা প্রতিহতের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২৯, ২০২০, ০৬:০০ পিএম


সাম্প্রদায়িকতা প্রতিহতের ঘোষণা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণে বিরোধিতার নামে ধর্মান্ধ মৌলবাদী গোষ্ঠী বিএনপি-জামায়াতের মদতে জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা সৃষ্টির অপচেষ্টা করছে বলে মনে করছে আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলো।

স্বাধীনতার মূল উদ্দেশ্য— মুক্তিযুদ্ধের চেতনার অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠায় যেকোনো মূল্যে জঙ্গিবাদ ও সাম্প্রদায়িক শক্তির ষড়যন্ত্র প্রতিহত করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও মৎস্যজীবী লীগ।

গতকাল রোববার রাজধানীর বিভিন্ন স্থানে পৃথক বিক্ষোভ মিছিল ও সমাবেশ এমন ঘোষণা দেন নেতারা।

সারা দেশে বিক্ষোভ সমাবেশ করবে যুবলীগ
গতকাল বিকেলে গুলিস্তান কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ আওয়ামী যুবলীগ। এতে ঢাকা মহানগর উত্তর দক্ষিণ শাখা এবং কেন্দ্রীয় যুবলীগের নেতাকর্মীরা অংশ নেন।

এসময় যুবলীগের সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল বলেন, ‘বঙ্গবন্ধুর ভাস্কর্যের বিরোধিতার নামে বিএনপি-জামায়াতে মদতে ধর্মান্ধ মৌলবাদি ও পুঁজিবাদীরা নতুন নাটক শুরু করেছে। যে আর্দশ নিয়ে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে জাতির পিতার নেতৃত্বে বাংলাদেশ গঠিত হয়েছিল, তা হলো সকল ধর্মের মানুষ সমঅধিকার নিয়ে শান্তিতে বাস করবে।

স্বাধীনতার বিরোধিতাকারী জঙ্গিবাদ ও মৌলবাদীরা আজ ভাস্কর্যের বিরোধিতার নামে বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে এগিয়ে চলা বাংলাদেশের অগ্রযাত্রা ব্যাহত করার ষড়যন্ত্র করছে। দেশের সকল আলেমসমাজ, কওমি মাদ্রাসার শিক্ষক ও ছাত্রছাত্রীরাসহ দেশবাসী রাষ্ট্রনায়ক শেখ হাসিনার পক্ষে রয়েছেন। যুবসমাজ ঐক্যবদ্ধ রয়েছে। সারা দেশে প্রতিটি গ্রামে গ্রামে যুবসমাজকে নিয়ে যুবলীগ সাম্প্রদায়িকতার অপচেষ্টা প্রতিহত করবে।’

সমাবেশে আরও বক্তব্য রাখেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাড. মামনুর রশিদ, যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্বাস মতিউর রহমান, ঢাকা মহানগর উত্তর যুবলীগের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাঈন উদ্দিন রানা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজাসহ কেন্দ্রীয় ও মহানগর নেতারা।

মামুনুল হককে প্রতিহত করার ঘোষণা স্বেচ্ছাসেবক লীগের : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের বিরোধিতা ও বিভ্রান্তি ছড়ানোর প্রতিবাদে গতকাল রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন করেছে স্বেচ্ছাসেবক লীগ। গতকাল রোববার জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এসময় সংগঠনের সভাপতি নির্মল রঞ্জন গুহ বলেন, ‘বঙ্গবন্ধুর ভাস্কর্য বাংলার ঐতিহ্য, ভাস্কর্য বাঁচিয়ে রাখে ইতিহাস। বিএনপি জামায়াতের মদতপুষ্ট উগ্র সামপ্রদায়িক মৌলবাদী গোষ্ঠী ধর্মের অপব্যাখ্যা দিয়ে জাতির পিতার ভাস্কর্য নির্মাণের বিরোধিতার নামে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করে আসছে! উগ্র সাম্প্রদায়িক মৌলবাদ অপশক্তিকে যেখানে পাওয়া যাবে সেখানে প্রতিরোধ করা হবে বলে দৃঢ় সংকল্প ব্যক্ত করেন।

শেখ হাসিনার উন্নয়ন অগ্রগতিতে বাঁধা সৃষ্টি করতে বিএনপি-জামায়াত ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টায় লিপ্ত। সারা বাংলাদেশে আজ স্বেচ্ছাসেবক লীগ যেকোনো অপশক্তিকে রুখে দিতে সদা প্রস্তুত।’

সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বলেন, ‘জাতির পিতার ভাস্কর্য সভ্যতার ধারাবিবরণী। ভাস্কর্য আর মূর্তি এক জিনিস নয়! বিশ্বের বিভিন্ন মুসলিম দেশেও ভাস্কর্য তাদের ইতিহাস ঐতিহ্যের গুরুত্ব বহন করে আসছে। স্বাধীনতা, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন।’ মৌলবাদ, ধর্মের নামে অপব্যাখাকারী ফতোয়াবাজ কথিত মাওলানা মামুনুল হককে যেখানে পাওয়া যাবে সেখানে প্রতিহত করা হবে বলে ঘোষণা দেন তিনি।

আরো বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু, সহ-সভাপতি ম. আব্দুর রাজ্জাক, মজিবুর রহমান স্বপন, আব্দুল আলীম বেপারী, যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ মোবাশ্বের চৌধুরী, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগ সভাপতি কামরুল হাসান রিপন, সাধারণ সম্পাদক তারিক সাঈদ, ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক আনিসুর রহমান নাঈম প্রমুখ।

‘ভাস্কর্য ষড়যন্ত্র’ প্রতিহত করার ঘোষণা মৎস্যজীবী লীগের : বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগী সংগঠন হিসেবে স্বীকৃতির এক বছর পূর্তিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পণ এবং বঙ্গবন্ধরু ভাস্কর্যসহ বিভিন্ন ভাস্কর্য অপসারণের জন্য হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মাও. মামুনুল হকের হুমকির প্রতিবাদে মানববন্ধন করেছে বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগ।

আওয়ামী মৎস্যজীবী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী মো. সায়ীদুর রহমান, কার্যকরী সভাপতি মো. সাইফুল আলম মানিক ও সাধারণ সম্পাদক লায়ন শেখ আজগর নস্করের নেতৃত্বে গতকাল ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন নেতারা।

এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যসহ বিভিন্ন ভাস্কর্য অপসারণের দাবিতে হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মাও. মামুনুল হকের হুমকির প্রতিবাদে সকালে ধানমন্ডির রাসেল স্কয়ারের সামনে মানববন্ধন করে সংগঠনটি।

মানববন্ধনে নেতারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলাদেশে ধর্মান্ধ এবং সাম্প্রদায়িকতার কোনো স্থান নেই। বঙ্গবন্ধুর ভাস্কর্য মানেই হলো মুক্তিযুদ্ধের চেতনাকে স্মরণ করিয়ে দেয়া এবং স্বাধীন বাংলাদেশের স্থপতিকে স্বীকার করে নেয়া। মামুনুল হক হয়তো জেনেও না জানার ভান করেছেন।

কারণ তুরস্ক, ইরান, মিসরেও ভাস্কর্য আছে। মামুনুল হক জামায়াত-তালেবান গোষ্ঠীর প্রতিনিধি বিধায় বাংলাদেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে চান তিনি। স্বাধীনতা-বিরোধী চক্র কোনো ইস্যু না পেয়ে জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে এখন সারা বাংলাদেশের ভাস্কর্য উপড়ে ফেলার জন্য যে ষড়যন্ত্র করছে, তা বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগের প্রতিটি নেতাকর্মী রাজপথে প্রতিহত করবে।

কর্মসূচিতে আওয়ামী মৎস্যজীবী লীগ কেন্দ্রীয় সহ-সভাপতি আবুল বাশার, আব্দুল গফুর চোকদার, মুহাম্মদ আলম, যুগ্ম-সাধারণ সম্পাদক মো. আব্দুল আলিম, রফিকুল ইসলাম খা, ফিরোজ আহম্মেদ তালুকদার, প্রচার সম্পাদক মো. শফিউল আলম শফিক, দপ্তর সম্পাদক এম. এইচ এনামুল হক রাজু প্রমুখ।

পরে দুপুর ১২টায় বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগের প্রধান কার্যালয় ১৯, বঙ্গবন্ধু এভিনিউ (নিচ তলায়) মিলাদ ও দোয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শেষ হয়।

আমারসংবাদ/এআই